বিশ্ব টুকিটাকি : দুইবার জন্ম নিল নবজাতক

পুরাতন দিল্লীতে বিস্ফোরণ : নিহত ১

মাথাভাঙ্গা মানটর: ভারতের পুরাতন দিল্লীর এক মার্কেটে বিস্ফোরণের একজন নিহত ও আহত হয়েছেন বেশ ক’জন। পুরাতন দিল্লীর চাঁদনি চকের নয়াবাজার এলাকায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে এক টোকাই পাটের ব্যাগ কুড়ানোর সময় নিহত হয়। এ পর্যন্ত ৫ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। এনডিটিভির খবরে প্রকাশ, আচমকাই আজ চাঁদনি চকের নয়া বাজার এলাকা কেঁপে ওঠে। কে বা কারা ওই বিস্ফোরণের সঙ্গে জড়িত, সে বিষয়ে এখনো কোনো নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায়নি। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে এনডিটিভি। এখনো তদন্ত চলছে। তবে পুলিশের প্রাথমিক তদন্তের বরাত দিয়ে সূত্রের খবরে দাবি, পাশের বাজি কারখানায় বিস্ফোরণের জেরেই কেঁপে ওঠে নয়া বাজারের মত ঘিঞ্জি এলাকা।

টাটা থেকে যে কারণে সাইরাসের বিদায়

মাথাভাঙ্গা মানটর: ভারতের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী টাটা গ্রুপের চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরিয়ে দেয়ার এক দিন পর তার বিরুদ্ধে প্রতিষ্ঠানটির স্বার্থবিরোধী কাজের অভিযোগ আনা হয়েছে। সাইরাসকে সরিয়ে আগের চেয়ারম্যান রতন টাটাকে ফিরিয়ে আনা হয় সোমবার। এখন রতন-ঘনিষ্ঠরাই এসব অভিযোগ এনেছেন বলে গতকাল এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়।

দুইবার জন্ম নিল নবজাতক

মাথাভাঙ্গা মানটর: পৃথিবীতে শুধু একবারই জন্ম নেয়া যায়, এমন চিরন্তন সত্যকে বুড়ো আঙ্গুল দেখিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক শিশু দুইবার জন্ম নিয়েছে! চিকিৎসা বিজ্ঞানের এক অনন্য নজির হিসেবে দেখা হচ্ছে এই ঘটনাকে। টেক্সাসের লিনলি হোম বোমার নামের শিশুটি মায়ের গর্ভে থাকার সময়ে স্ক্যানে ধরা পড়ে তার মেরুদণ্ডে বিশাল একটি টিউমার আছে। মা মার্গারেট বোমারের তখন ২৩ সপ্তাহের গর্ভাবস্থা। শিশুটি পূর্ণভাবে বিকশিতও হয়নি আবার শিশুটির সুস্থভাবে পৃথিবীর মুখ দেখার জন্য টিউমারটি অপসারণ করাটাও জরুরি। অনেক চিকিৎসক মার্গারেট বোমারকে পরামর্শ দিয়েছিলেন গর্ভপাত করে ফেলতে। এই অবস্থায় টেক্সাসের লিউসভিলের চিলড্রেন্স ফেটাল সেন্টারের সার্জনরা সিদ্ধান্ত নেন যে এই অবস্থায় শিশুটিকে মায়ের গর্ভের বাইরে এনে টিউমারটি অপসারণ করবেন। ২০ মিনিটের অস্ত্রোপচারে সেই টিউমার অপসারণ করে আবার তাকে মায়ের গর্ভে ফেরত পাঠানো হয়। এরপর মায়ের গর্ভে সুস্থভাবে তিন মাস কাটিয়ে জুন মাসের ৬ তারিখ সি সেকশন অপারেশনের আবারো পৃথিবীর বুকে ফেরত আসে লিনলি।

অস্ট্রেলিয়ায় থিম পার্কের রাইড থেকে পড়ে নিহত ৪

মাথাভাঙ্গা মানটর: অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড শহরের গোল্ড কোস্টে অবস্থিত ড্রিমল্যান্ড থিম পার্কের ‘থান্ডার রিভার রেপিডস’ নামক একটি রাইড থেকে ছিটকে পড়ে নিহত হয়েছেন ৪ জন প্রাপ্ত বয়স্ক। ডেইলিমেইল দেশটির পুলিশের বরাত দিয়ে জানায়, এই রাইডটিতে এ সময় ৬ জন এক সঙ্গে বসা ছিলেন। কিন্তু হঠাৎ করেই তারা রাইডটি থেকে ছিটকে পড়েন। এ ঘটনায় অপর দুজন আহত হয়েছেন বলে জানায় তারা। ডেইলি মেইলে আরো জানানো হয়, দুর্ঘটনার সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, রাইডটি হঠাত করেই ওপরের দিকে উঠে যায়, এরপর রাইডটিতে বসা ৬ জনকে নিয়ে আছড়ে নিচের দিকে পড়ে। এ সময় ৪ জন ছিটকে পড়লেও বাকি দুজন সেখান থেকে স্বাভাবিকভাবে বের হতে সক্ষম হয়। কিন্তু তারাও আহত হয়েছেন।

মাদকপাচারে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ৫৬৩ মিটার সুড়ঙ্গ

মাথাভাঙ্গা মানটর: যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তাঞ্চলে প্রায় ৫৬৩ মিটার সুড়ঙ্গের খোঁজ পেয়েছে মেক্সিকো পুলিশ। গত সোমবার দেশটির প্রসিকিউটর জানিয়েছেন, সীমান্ত সিটি তানজানিয়ায় একটি সুড়ঙ্গের সন্ধান পেয়েছেন তারা। সুড়ঙ্গটি মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রের দিকে গেছে।কিন্তু যুক্তরাষ্ট্রে কোন পর্যন্ত সুড়ঙ্গটি গিয়েছে, তা জানায়নি প্রসিকিউটর বিভাগ। সেখানে আরও জানানো হয়, সুড়ঙ্গটিতে বায়ু চলাচল এবং আলোর সুবিধা ছিলো। এটি প্রস্থে ৩ ফুট ও উচ্চতায় ৪ ফুট ছিলো। মাটি থেকে ২৩ ফুট নিচে তৈরি করা এই সুড়ঙ্গতে রেলের পাত বসানো হয়েছিলো। ধারণা করা হচ্ছিলো বড় ধরণের মাদক চোরাচালান আনা নেয়ার সুবিধার্থে এটি তৈরি করা হয়েছে। ফেডারেল পুলিশ জানিয়েছে, সেখান থেকে তারা চিজের প্যাকেটের মধ্যে লুকানো ৪ দশমিক ২ পাউন্ড মেথামফেটামিন এবং ড্রাগ উদ্ধার করেছেন। উল্লেখ্য, আর আগেই যুক্তরাষ্ট্র ও মেক্সিকান বর্ডারে বেশ কিছু সুড়ঙ্গের সন্ধান মিলেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *