বিশ্ব টুকিটাকি : তাপদাহে কমপক্ষে ৩৭ জনের মৃত্যু

ভারতে তাপদাহে কমপক্ষে ৩৭ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতে প্রচণ্ড তাপদাহ বিরাজ করছে। দেশটির বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা অনেক বেড়ে ৪৫ ডিগ্রিতে পৌঁছেছে। গতকাল বৃহস্পতিবার আবহাওয়া বিভাগের কর্মকর্তারা একথা জানান। ভারতের সরকারি সম্প্রচার কেন্দ্র অল ইন্ডিয়া রেডিও (এআইআর) জানায়, এ মাসের শুরু থেকে তাপদাহের কারণে ভারতের দক্ষিণাঞ্চলীয় তেলেঙ্গানা রাজ্যে কমপক্ষে ৩৭ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ভারতের আবহাওয়া বিভাগের দেয়া এক বিবৃতিতে বলা হয়, বুধবার পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডিগড় ও দিল্লির অনেক স্থানে প্রচণ্ড তাপদাহ চলছে। বিদর্ভ নগরীর কয়েকটি স্থানে এবং ঝাড়খণ্ড, মধ্য প্রদেশ, মধ্য মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের অনেক স্থানে তাপদাহ অবস্থা রেকর্ড করা হয়। বুধবার মহারাষ্ট্রের চন্দ্রপুরে সর্বোচ্চ ৪৬.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিন রাজধানী দিল্লিতে তাপমাত্রা ছিলো ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

 

আফগানিস্তানে নতুন অভিযানে ৪৭ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তান জুড়ে নতুন করে জঙ্গিবিরোধী সেনা অভিযান শুরু হয়েছে। এতে ৪৭ জঙ্গি নিহত হয়েছে। বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী একথা জানিয়েছে। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গত ২৪ ঘণ্টায় আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্স (এএনএসএফ) দেশের বিভিন্ন স্থানের কয়েকটি এলাকায় অভিযান চালিয়েছে। এই অভিযানে ৪৭ সশস্ত্র জঙ্গি নিহত, ১১ জন আহত ও একজনকে গ্রেফতার করা হয়েছে। আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ১৩টি প্রদেশে অভিযান চালানো হয়। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাস্তার পাশে পেতে রাখা ৩১টি বোমা ও স্থল মাইন উদ্ধার ও নিষ্ক্রিয় করেছে। আফগানিস্তানে তালেবান নেতৃত্বাধীন সহিংসতা চলছে। তাদের নির্মূল করতে গোলযোগপূর্ণ এলাকাগুলোতে নিরাপত্তা বাহিনী চেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

ভারতবাসীর প্রতি সনু নিগমের আকুতি

মাথাভাঙ্গা মনিটর: মাইকে আজান বিতর্ক নিয়ে বহুল আলোচিত ও সমালোচিত ভারতীয় সঙ্গীতশিল্পী সনু নিগম ভারতবাসীর প্রতি নতুন আবেদন জানিয়েছেন। গত বুধবার রাতে দেয়া এক টুইটে তিনি বলেন, একদিন তোমরা সবাই বুঝতে পারবে যে আমার চুল নিয়ে আমি যা কিছু করেছিলাম সেটা শুধু মানুষকে ঘুম থেকে জেগে তোলার জন্যই করেছিলাম। মাইকে আজান নিয়ে বিতর্কিত মন্তব্য করার জেরে গত মঙ্গলবার কঠোর ফতোয়ার মুখোমুখি হয়েছিলেন ভারতীয় সঙ্গীত তারকা সনু নিগম। সনুর মাথা মোড়ালে নগদ ১০ লাখ রুপি পুরস্কারের ঘোষণা দিয়েছিলেন ভারতীয় ওয়েস্ট বেঙ্গল মাইনরিটি ইউনাইটেড কাউন্সিলের সহসভাপতি সৈয়দ শা আতেফ আলি আল কাদেরি। এক সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়ে আল কাদেরি বলেন, কেউ সনু নিগমের মাথা মুড়িয়ে তার গলায় পুরনো ছেঁড়া জুতোর মালা পরিয়ে দিয়ে ঘুরাতে পারলে ব্যক্তিগতভাবে তাকে দশ লাখ রুপি দেয়া হবে। সনুর বিরুদ্ধে ফতোয়া জারির পর থেকেই তার মুম্বাইয়ের বাসার পাশে নিরাপত্তা জোরদার করে স্থানীয় পুলিশ।

 

মৃত ছোট ভাইয়ের দেহ বাইসাইকেলে বেঁধে বাড়িতে নিয়ে গেলেন বড় ভাই

মাথাভাঙ্গা মনিটর: আট মাস আগে ভারতের উড়িষ্যার দানা মাঝিকে মৃত স্ত্রীর দেহ কাঁধে নিয়ে হাসপাতাল থেকে বাড়ির উদ্দেশে রওনা দিতে হয়েছিলো। কেননা, হাসপাতাল কর্তৃপক্ষ কোনো অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেনি। সেই ঘটনায় সারা ভারতজুড়ে আলোড়ন পড়ে গিয়েছিলো। মানবতার এহেন অপমান, সহানুভূতি হীনতার বিরুদ্ধে সোচ্চার হয়েছিলো গোটা দেশ। এবার আসামেও একই ধরনের একটি ঘটনা প্রকাশ্যে এলো। ভারতের আসাম রাজ্যের অন্যতম অনুন্নত এলাকায় অবস্থিত লক্ষীপুর জেলার মাজুলি গ্রামের এক ব্যক্তি তার ১৮ বছর বয়সী মৃত ছোট ভাই ডিম্পল দাসের লাশ বাইসাইকেলে বেঁধে ৮ কিলোমিটার দূরের হাসপাতাল থেকে বাড়িতে নিয়ে গেছেন। গত মঙ্গলবার এই অমানবিক ঘটনার দৃশ্য স্থানীয় টিভি চ্যানেলে প্রচারিত হওয়ার পর সমগ্র এলাকাতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। প্রায় সাথে সাথে স্থানীয় প্রশাসন ঘটনার তদন্ত শুরু করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *