বিশ্ব টুকিটাকি : ট্রাম্প আল্লাহর এক বান্দা : ট্রাম্পের সফর নিয়ে সৌদিদের পর্যালোচনা

ট্রাম্প আল্লাহর এক বান্দা : ট্রাম্পের সফর নিয়ে সৌদিদের পর্যালোচনা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন সৌদি আরব সফর করছেন। সাথে আছে তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প এবং কন্যা ইভাঙ্কা। রাজধানী রিয়াদে গতকাল রোববার তিনি আরব ইসলামিক অ্যামেরিকান এক সম্মেলনে ভাষণ দেনন। এদিকে সৌদি আরবের কর্মকর্তারা ডোনাল্ড ট্রাম্পের সফর নিয়ে যখন নানা ধরনের বক্তব্য ও বিবৃতি দিচ্ছেন তখন আরবের বহু মানুষ টুইটারে এসব নিয়ে তাদের অবিশ্বাসের কথাও প্রকাশ করছেন। টুইট করে তারা জানাচ্ছেন বহুল আলোচিত এই সফর নিয়ে তাদের সন্দেহের কথাও। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার সময় মুসলিম-বিরোধী বক্তব্য, পরে বহু দেশের মুসলিমদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি- এতো কিছুর পর ডোনাল্ড ট্রাম্পের মুসলিম একটি দেশে সফরের কারণে এ নিয়ে প্রচুর কথাবার্তা হচ্ছে। মানুষের মনে তৈরি হয়েছে ব্যাপক কৌতূহল।

 

দ্বিতীয় মেয়াদে ইরানের প্রেসিডেন্ট রুহানি

মাথাভাঙ্গা মনিটর: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দ্বিতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তাকে বিজয়ী ঘোষণা করেন ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল রেজা রহমানিফাজলি। ঘোষিত ফলাফলে দেখা যায়, সংস্কারপন্থি রুহানি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রক্ষণশীল ইব্রাহিম রাইসিকে বড় ব্যবধানে হারিয়েছেন। রাষ্ট্রনিয়ন্ত্রিত টেলিভিশনে বলা হয়, ভোট গণনা শেষ হয়েছে। রুহানি ২ কোটি ৩৫ লাখ ভোট পেয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী রাইসি পেয়েছেন ১ কোটি ৫৮ লাখ ভোট। ফলাফল অনুযায়ী ৪ কোটি ১২ লাখ ভোটের ৫৭ শতাংশই পেয়েছেন হাসান রুহানি। তবে রাইসি ভোটে কারচুপির অভিযোগ করেছেন। তার অভিযোগ, রুহানির সমর্থকরা ভোটকেন্দ্রে নির্বাচনী আইনবহির্ভূত নানা অপপ্রচার চালিয়েছে। রুহানি সরকারের আমলে ২০১৫ সালে পরমাণু শক্তিধর পাঁচ দেশ যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স এবং জার্মানির সাথে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

 

জাকির নায়েককে নাগরিকত্ব দিলো সৌদি আরব

মাথাভাঙ্গা মনিটর: ভারতের আলোচিত ইসলাম প্রচারক ড. জাকির নায়েককে সৌদি আরবের নাগরিকত্ব দিয়েছে দেশটির সরকার। ইন্টারপোলের হাতে গ্রেফতার এড়াতে জাকির নায়েককে নাগরিকত্ব দেন সৌদি বাদশাহ সালমান। এর আগে ভারতীয় সংবাদমাধ্যমে দেশটির পাসপোর্ট অফিসের কর্মকর্তারা জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করে তাকে গ্রেফতার করতে ইন্টারপোলকে অনুরোধ জানানোর প্রক্রিয়া শুরু করেছেন বলে খবর বের হয়। সন্ত্রাসবাদের সাথে যুক্ত থাকা এবং মুদ্রাপাচারে সম্পৃক্ততার অভিযোগে জাকির নায়েকের বিরুদ্ধে গত ১৩ এপ্রিল দ্বিতীয়বারের মতো গ্রেফতারি পরোয়ানা জারি করে ভারত সরকার। ওই সময় তিনি এক ভিডিও বার্তায় বলেছিলেন, ভারতে তিনি আর ফিরবেন না।

 

আফগানিস্তানে তালেবান হামলায় ২০ পুলিশ নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে গতকাল রোববার ভোরে কয়েকটি নিরাপত্তা চৌকিতে তালেবান যোদ্ধাদের হামলায় অন্তত ২০ পুলিশ নিহত হয়েছেন। কর্মকর্তারা একথা জানান। প্রাদেশিক গভর্নর বিসমিল্লাহ আফগানমাল বলেন, আজ সকালে একদল তালেবান যোদ্ধা ভারী ও হালকা অস্ত্র নিয়ে সমন্বিত হামলা চালায়। এতে ২০ পুলিশ নিহত হয়েছে। জাবুল প্রদেশের শাহ্ জয় জেলার কয়েকটি চৌকিতে এ হামলা চালানো হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *