বিশ্ব টুকিটাকি : জাতীয় পরিচয়পত্র ছাড়া বিসিএস নয়

জাতীয় পরিচয়পত্র ছাড়া বিসিএস নয়

স্টাফ রিপোর্টার: বিসিএসের অনলাইন আবেদনে জাতীয় পরিচয়পত্রের নম্বর দেয়া বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। এছাড়াও সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলীতে ২শ নম্বরের যে পরীক্ষা হয়, তাতে ৫০ নম্বর থাকবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ে। পরীক্ষার প্রশ্নপত্র বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমেই হবে। শিক্ষার্থীরাও যে কোনো একমাধ্যমে উত্তর লিখতে পারবে। বিসিএস পরীক্ষার উত্তরপত্র দু’জন পরীক্ষক মূল্যায়ন করবেন। আসন্ন ৩৮তম বিসিএস পরীক্ষায়ই নতুন এই নিয়ম প্রবর্তন করা হবে। এছাড়া আবেদন পর্ব থেকে শুরু করে খাতা মূল্যায়ন পর্যন্ত আরও বেশকিছু পরিবর্তন আসছে। এদিকে ঈদুল ফিতরের আগেই ৩৮তম বিসিএসের সার্কুলার দেয়ার প্রক্রিয়া চলছে। গত ফেব্রুয়ারির সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন ক্যাডারের ২ হাজার ৪২ পদে প্রার্থী নিয়োগের কথা রয়েছে।

ফেসবুকে মহানবীকে কটূক্তি : জাবি ছাত্রলীগ নেতা গ্রেফতার

স্টাফ রিপোর্টার: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদকে (সা.) কটূক্তি করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক ছাত্রলীগ নেতা পল্লব আহমেদকে গ্রেফতার করেছে পুলিশ। গত বুধবার রাতে মানিকগঞ্জ জেলার শিবালয়ে এক অভিযানে তাকে গ্রেফতার করা হয়। তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় গ্রেফতার হয়েছে বলে শিবালয় থানার ওসি মনিরুল ইসলাম জানিয়েছেন। গ্রেফতারকৃত পল্লব আহমেদ শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক ছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) ৪০তম ব্যাচের এবং মওলানা ভাসানী হলে আবাসিক শিক্ষার্থী ছিলেন। জানা যায়, গত ২৪ মে সকাল সাড়ে ৯টার দিকে পল্লব আহমেদ তার ফেসবুক স্ট্যাটাসে  রাসূলকে (সা.) নিয়ে এমন আপত্তিকর মন্তব্য করেন।

বরিশালে চুরির চারদিন পর নবজাতক উদ্ধার : গ্রেফতার

স্টাফ রিপোর্টার: বরিশাল শের-ই-বাংলা মেডিকেল (শেবাচিম) কলেজ হাসপাতাল থেকে চুরির চারদিন পর র‌্যাব-৮ গতকাল বৃহস্পতিবার ভোর রাতে নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে এক নবজাতককে উদ্ধার করেছে। এ সময় চুরির সাথে জড়িত রিনা বেগম (২২), তার স্বামী মো. সোলায়মান হোসেন (২৮) ও রিনার মা হাওয়া বিবিকে (৪৫) আটক করা হয়। আটককৃতদের বাড়ি বরগুনা জেলার তালতলি উপজেলার নলবুনিয়া গ্রামে। বৃহস্পতিবার দুপুরে বরিশাল র‌্যাব-৮ এর কার্যালয় সংবাদ সম্মেলনে পরিচালক লে. কর্নেল আনোয়ারুজ্জামান জানান, হাওয়া বিবি তার নি:সন্তান কন্যা রিনা বেগমকে দেয়ার জন্য নবজাতক তাসকিনকে গত ৪ জুন শেবাচিম হাসপাতাল থেকে চুরি করে নিয়ে যান। হাওয়া বেগম ভুল ঠিকানা দিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার কারণে তাদের সহজে খোজে পাওয়া সম্ভব হয়নি। পরবর্তীতে র‌্যাব গোয়েন্দা তৎপরতার মাধ্যমে খোঁজখবর নিয়ে ফতুল্লা থেকে হাওয়া বিবিকে গ্রেফতার করে।

বৃষ্টিতে গোসল : বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু

স্টাফ রিপোর্টার: বৃষ্টিতে গোসল করার সময় বজ্রপাতে তিন স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকার সাভারে হেমায়েতপুরে এ ঘটনা ঘটে। এছাড়াও গেণ্ডা এলাকায় বজ্রপাতে এক যুবকের মৃত্যু হয়েছে। নিহত দুইজনের পরিচয় জানা গেছে। তারা হলেন- হেমায়েতপুর এলাকার নাহিদ (১৬), শাহ পরান (১৮)। অন্য দুইজনের পরিচয় জানা যায়নি। এলাকাবাসী জানায়, বৃহস্পতিবার বিকেলে হেমায়েতপুর এলাকার ইসমাইল মিয়ার দোতলা বাড়ির ছাদে বৃষ্টিতে গোসল করছিলেন চার যুবক। এ সময় বজ্রপাত হলে নাহিদ, শাহ পরানসহ চার যুবক অজ্ঞান হয়ে পড়েন।
তাদেরকে উদ্ধার করে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক নাহিদ, শাহপরান ও অজ্ঞাত একজনকে মৃত ঘোষণা করেন। আর আহত স্কুলছাত্র হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *