বিশ্ব টুকিটাকি : জঙ্গি দমনে যৌথ টহল শুরু করবে মালয়েশিয়া ফিলিপাইন ইন্দোনেশিয়া

জঙ্গি দমনে যৌথ টহল শুরু করবে মালয়েশিয়া ফিলিপাইন ইন্দোনেশিয়া

স্টাফ রিপোর্টার: মালয়েশিয়া, ফিলিপাইন ও ইন্দোনেশিয়া চলতি মাস থেকে ইসলামী স্টেট (আইএস) জঙ্গি দমনের জন্য মিন্দানাও অঞ্চলের সমুদ্র এলাকায় যৌথ টহল অভিযান শুরু করবে। গতকাল শনিবার মালয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হিশামুদ্দিন হোসেইন সিঙ্গাপুরে অনুষ্ঠিত নিরাপত্তা বিষয়ক সম্মেলনে এই ঘোষণা দেন। গত দুই সপ্তাহ আগে ফিলিপাইনের মিন্দানাও দ্বীপের মারাই শহরে আইএস জঙ্গিরা হামলা চালায়। হিশামুদ্দিন বলেন, প্রথমে তিন দেশ সমুদ্র সীমা এলাকায় টহল অভিযান শুরু করবে ১৯ জুন থেকে। পরবর্তী সময়ে বিমান টহল অভিযান শুরু করা হবে। ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে আইএসের হামলার পর পরিস্থিতি মোকাবেলায় মারাই এলাকায় সামরিক আইন জারি করেছেন।

 

ভারতীয় বংশোদ্ভূত সমকামী লিও ভারাদকর আয়ারল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী!

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় বংশোদ্ভূত লিও ভারাদকর আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। ফিনে গেইল পার্টির সদস্য ভারাদকর প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ৬০ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। তার ঠিক পেছনে রয়েছেন, সে দেশের আবাসনমন্ত্রী সিমন কনভেনেস। পার্লামেন্ট এই মুহূর্তে বন্ধ। তাই আনুষ্ঠানিকভাবে লিওকে প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়নি। আগামী ১৩ জুন পার্লামেন্ট চালু হলেই তাকে প্রধানমন্ত্রী হিসাবে ঘোষণা করা হবে বলে জানা গেছে। লিও-র জন্ম এক গুজরাতি পরিবারে। বাবা অশোক ভারাদকার ভারতের মুম্বাইয়ে থাকতেন। ব্যবসায়িক সূত্রে সেখান থেকে আয়ারল্যান্ডে এসেছিলেন তিনি। সেখানেই মিরিয়াম নামে এক মহিলার সাথে তার পরিচয় এবং বিয়ে। আয়ারল্যান্ডের ডাবলিনে জন্ম হয় লিও-র। জন্মের পর ৩৮টা বছর সেখানেই কেটেছে। ডাবলিন থেকে ডাক্তারি পাস করেন। লিও ভারাদকর একজন ঘোষিত সমকামী এবং সমকামী অধিকার কর্মী। আয়ারল্যন্ড ২০১৫ সালে জনগণের ভোটে বিশ্বের প্রথম সমকামী বিয়েতে বৈধতাপ্রাপ্ত দেশ হিসাবে নজির গড়ে। এবার একজন সমকামী সে দেশেরই প্রধানমন্ত্রী হচ্ছেন।

 

কাবুলে সিরিজ বোমা বিস্ফোরণে নিহত ১৮

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি শেষকৃত্য অনুষ্ঠানস্থলে পরপর তিনটি বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরো অনেকেই আহত হয়েছেন বলে এক খবরে জানানো হয়েছে। বিশিষ্ট এক আফগান রাজনৈতিক ব্যক্তিত্বের ছেলে সেলিম ইজাদাইয়ার নামের ওই ব্যক্তির শেষকৃত্য অনুষ্ঠানে সিরিজ হামলায় অনেক মানুষ আহত ও নিহত হয়েছেন বলে প্রত্যক্ষদর্শী আব্দুল ওদুদ জানিয়েছেন। গত শুক্রবার কাবুলে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে যে চারজন ব্যক্তি মারা যান তাদের মধ্যকার একজন ছিলেন ইজাদাইয়ার। শেষকৃত্য অনুষ্ঠানে আফগান সরকারের জেষ্ঠ্য সরকারি কর্মকর্তাদের মধ্যে প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন। তবে তার অফিস সূত্রে জানা যায়, তিনি নিরাপদে আছেন।

 

নদীর নিচে প্রথম মেট্রো টানেল বানাচ্ছে ভারত

মাথাভাঙ্গা মনিটর: নদীর নিচে প্রথমবারের মতো মেট্রো টানেল বানাচ্ছে ভারত। সবকিছু ঠিক থাকলে আগামী দুই বছরের মধ্যেই হাওড়া নদীর নিচ দিয়ে যাবে দ্রুতগতির মেট্রো রেল। কোলকাতায় নির্মিত এই সুড়ঙ্গই হবে ভারতের প্রথম আন্ডার-ওয়াটার টানেল। ৫২০ মিটার লম্বা এবং ৩০ মিটার গভীর সুড়ঙ্গটি নির্মাণে এরই মধ্যে জার্মানি থেকে যন্ত্রাংশ এনে বানানো হয়েছে ৯০ মিটার দৈর্ঘ্যের দুটি টানেল বোরার। এ বছরের এপ্রিল থেকে হাওড়া প্রান্তে সুড়ঙ্গ খোঁড়ার কাজও শুরু হয়ে গেছে। সবকিছু ঠিক থাকলে ২০১৯ সালের ডিসেম্বরেই হাওড়া নদীর নিচ দিয়ে মেট্রো চলবে বলে জানিয়েছেন এ প্রকল্পের সাথে জড়িত কর্মকর্তারা। যদিও নদীর নিচ দিয়ে এই মেট্রো ভ্রমণ বেশিক্ষণ মুগ্ধ করে রাখবে না; এই পথে মেট্রো চলবে মাত্র ৬০ সেকেন্ড। নির্মাণ কাজ চলার সময় শ্রমিক এবং কমিউটারসহ অন্যান্য যন্ত্রাংশের নিরাপত্তায় নেয়া হয়েছে বিশেষ সতর্কতা। নির্মাণ কাজের সাথে জড়িত এক কর্মকর্তা সড়ক দুর্ঘটনায় মারা যাওয়ার পর তার দুই মেয়ে রাসনা ও প্রেমার নামে টানেল বোরার দুটির নামকরণ হয়েছে। ভারতের প্রথম আন্ডার-ওয়াটার মেট্রোর স্বপ্নকে সত্যি করতে এই দুটি বোরার বিরতিহীনভাবে খুঁড়ে চলছে মাটি।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *