বিশ্ব টুকিটাকি : গুগলের সিইওর বেতন বাংলাদেশি টাকায় ১ হাজার ৬০০ কোটি টাকার বেশি

গুগলের সিইওর বেতন বাংলাদেশি টাকায় হাজার ৬০০ কোটি টাকার বেশি

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বলে কথা। সুন্দর পিচাইয়ের বেতনটাও তো আকর্ষণীয় হওয়া চাই! গত বছরে কতো টাকা বেতন পেয়েছেন তিনি? সবার জানার আগ্রহ থাকতেই পারে। তার বেতনটা আকর্ষণীয় ও চোখ-ধাঁধানো, তাতে সন্দেহ নেই। গত বছরে তিনি পেয়েছেন ২০০ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ১ হাজার ৬০০ কোটি টাকার বেশি। তবে পুরোটা কিন্তু নগদ অর্থে বেতন হিসেবে পাননি পিচাই। এর মধ্যে ৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার বেতন আর বাকিটা শেয়ার হিসেবে তার নামে জমা হয়েছে। এদিক থেকে হিসাব করলে বেতন হিসেবে ২০১৫ সালের চেয়ে তার বেতন কিছুটা কমেছে। ২০১৫ সালে ৬ লাখ ৫২ হাজার মার্কিন ডলার বেতন পেয়েছিলেন তিনি। কিন্তু ২০১৫ সালে স্টক অব শেয়ার হিসেবে তিনি পেয়েছিলেন মাত্র ৯৯ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৬ সালে এসে বেড়ে ১৯৮ দশমিক ৭ মার্কিন ডলার ছুঁয়েছে। ২০১৫ সালের আগস্ট মাসে গুগলের প্রধান নির্বাহীর দায়িত্ব নেন ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই। গত দেড় বছরের মধ্যে গুগলের মতো একটি প্রতিষ্ঠানের দায়িত্ব সফলভাবে সামলানোর পাশাপাশি নতুন বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন পিচাই। তার নতুন পদক্ষেপগুলোর প্রশংসা করেছে গুগলের বেতন-সংক্রান্ত কমিটি। গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ অ্যালফাবেট নামের প্রতিষ্ঠান খুলে ব্যবসার নতুন লক্ষ্য নির্ধারণে কাজ করেছেন। শুধু গুগলের দায়িত্ব রয়েছে পিচাইয়ের কাঁধে। তবে ইউটিউবের বিজ্ঞাপনী আয় বাড়ানো, ক্লাউড কম্পিউটিং, মুঠোফোনসহ নতুন ক্ষেত্রগুলোতে সফলতার সাথে কাজ করছেন পিচাই। এসব উদ্যোগ থেকে আয় করতে শুরু করেছে গুগল। তারই প্রতিফলন ঘটেছে সুন্দর পিচাইয়ের বেতনে।

 

দাউদ ইব্রাহিমের মৃত্যু নিয়ে ভারত ও পাকিস্তানের সংবাদমাধ্যমে খবর!

মাথাভাঙ্গা মনিটর: বড় ধরনের হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত আন্তর্জাতিক মাফিয়া দাউদ ইব্রাহিম। এছাড়া পাকিস্তান ও ভারতের একাধিক সংবাদমাধ্যমে তার মৃত্যুর সংবাদও প্রচার করা হচ্ছে। তবে এসব সংবাদে আরো জানানো হয়েছে যে, কুখ্যাত মাফিয়া ডন এবং ভারতের মোস্ট ওয়ান্টেড গ্যাংস্টারের এই সঙ্কটজনক অবস্থার খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন দাউদের ডান হাত বলে পরিচিত ছোটা শাকিল। পাকিস্তানি কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, হার্ট অ্যাটাকের পর করাচির এক হাসপাতালে ভর্তি করা হয়েছে দাউদ ইব্রাহিমকে। তারপর থেকে তার কোনো সাড়া পাওয়া যাচ্ছে না বলে চিকিৎসকরা প্রাথমিকভাবে জানিয়েছেন। তবে এ প্রেক্ষিতে ছোটা শাকিল বলেছেন, ভাইয়ের শারীরিক অবস্থা নিয়ে নানা রকম গুজব ছড়ানো হচ্ছে। আমার গলার আওয়াজ শুনে কি মনে হচ্ছে কোনো অঘটন ঘটেছে?

 

ফের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

মাথাভাঙ্গা মনিটর: কোরীয় অঞ্চলে চলমান যুদ্ধাবস্থায় শান্তিপূর্ণ সমাধানে আলোচনা শুরুর প্রাক্কালে আবারো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও মার্কিন সামরিক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় গতকাল শনিবার ভোরে পিয়ংইয়ংয়ের উত্তর দিকের সাউথ পিয়ংগান প্রদেশের একটি ঘাঁটি থেকে এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। উৎক্ষেপণের কয়েক সেকেন্ড পরই সেটি বিস্ফোরিত হয় এবং সেটি উত্তর কোরিয়ার ভূখণ্ড পার হতে পারেনি বলেও জানানো হয়েছে। এটি কি ধরনের ক্ষেপণাস্ত্র এবং ঠিক কতদূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম তা দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে পরিষ্কার করতে পারেনি। এ ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, উত্তর কোরিয়া চীন ও এর অত্যন্ত সম্মানিত প্রেসিডেন্টের (শি জিনপিং) শান্তি আহ্বানকে অবজ্ঞা করেছে, যদিও আজ তারা ব্যর্থ হয়েছে এবং এটি একটি খারাপ ক্ষেপণাস্ত্র ‍ছিলো।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *