বিশ্ব টুকিটাকি : গরুকে ভগবান বললেন ভারতের বিচারপতি

সৌদি আরবে পুলিশের গুলিতে ২ বাংলাদেশি নিহত

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের আল কাতিফ শহরে পুলিশের গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। নিহতরা হলেন শামীম (৪০) ও শাহ পরাণ (২৭)। তাদের বাড়ি কিশোরগঞ্জের ভৈরবে। ভৈরব শহরের চণ্ডিবের গ্রামের হাজি কালা মিয়ার বাড়ির মৃত সুরুজ মিয়ার ছেলে শামীম ছিলেন তিন মেয়ে এক ছেলে সন্তানের জনক। একই বাড়ির নুরুল ইসলামের ছেলে শাহ পরাণ ছয় ভাই ও চার বোনের মধ্যে চতুর্থ। নিহত দুজন সম্পর্কে একে অপরের ফুফাতো ও মামাতো ভাই ছিলেন। অপরদিকে এ ঘটনায় বুকে গুলিবিদ্ধ আহত মাহবুবের বাড়ি ভৈরবের শিবপুর ইউনিয়নের ছনছাড়া গ্রামে বলে জানা যায়। নিহতের স্বজনরা জানায়, শামীম চার মাস পূর্বে ভাগ্য ফেরাতে এবং মেয়েকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার আশা নিয়ে সৌদি আরবে যায়। আর শাহপরাণ গত এক যুগেরও বেশি সময় ধরে সৌদি আরবে প্রবাসী জীবনযাপন করছেন। ঘটনার দিন গেলো ৬ জুন শামীম মামাতো ভাই শাহপরাণকে সাথে নিয়ে সৌদির ধাম্মাম শহর থেকে আকামা করার জন্য প্রাইভেটকার যোগে আল কাতিফে যাওয়ার পথে নিখোঁজ হয়। শনিবার রাতে সৌদি থেকে কটিয়াদী এলাকার জনৈক এক ডাক্তার মুঠোফোনে পুলিশের গুলিতে শামীম ও শাহপরাণ নিহতের বিষয়টি তাদের পরিবারের লোকজনকে নিশ্চিত করেন। সরকারের কাছে নিহতের পরিবারের দাবি তাদের প্রিয়জনের লাশটা যেন যেকোনোভাবে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করেন। শেষ দেখাটা যেন তারা দেখতে পারেন।

চীনে এবার এক কুকুর নীতি থাকছে পরিচয়পত্র

মাথাভাঙ্গা মনিটর: জনসংখ্যার ওপর চাপ কমাতে ১৯৭৯ সালে চীনে চালু হয় এক সন্তান নীতি। সামগ্রিক উন্নয়নের পরিকল্পনা থেকে গ্রহণ করা এক সন্তান নীতি কার্যকর করতে একাধিক সন্তানের জন্য জনগণকে অতিরিক্ত পয়সা গুণতে হতো। নানা সমালোচনার মুখে প্রায় চার দশক পর ‘এক সন্তান নীতি’ বাতিল করার প্রায় দুই বছর পর চীনের একটি শহর নতুন এক নীতি ঘোষণা করেছে। এই ঘোষণা অনুযায়ী, শহরের বাসিন্দারা একটির বেশি কুকুর পুষতে পারবেন না। পূর্ব চীনের কিংডও শহরের ওই নীতি অনুযায়ী, কেউ যদি একটির বেশি কুকুর পোষে, তবে তাকে ৩শ ডলারের মতো জরিমানা করা হবে। তবে বর্তমানে যাদের একাধিক কুকুর রয়েছে, তারা এই জরিমানার আওতামুক্ত থাকবেন। গত ৮ জুন থেকে শহরটিতে এ নীতি কার্যকর করা হয়েছে। নতুন এ নিয়মে প্রতিটি কুকুরের জন্য ৬০ ডলার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে মালিকদের। এছাড়া প্রতিটি কুকুরকে একটি ইলেক্ট্রনিক আইডি পরাতে হবে, যাতে তাদের সকল তথ্য থাকবে। কুকুরকে সব সময় একটি শিকলও পরিয়ে রাখতে হবে।

ভারতের উত্তরাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশে রোববার  একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে ১০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে নয় জন একই পরিবারের সদস্য। সিনিয়র এক পুলিশ কর্মকর্তা একথা বলেন। পুলিশের সুপারিন্টেনডেন্ট আদিত্য শুক্লা গণমাধ্যমকে বলেন, ‘রাজ্যের মথুরা জেলার মোগারা গ্রামের কাছে মাথুর-জযমপত্তি সড়কে স্থানীয় সময় ভোর সাড়ে ৪টায় এ দুর্ঘটনা ঘটে।’ খবর সিনহুয়ার। গাড়ির যাত্রীরা পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানের একটি জনপ্রিয় মন্দিরে পুজো দিতে যাচ্ছিলো। শুক্লা আরো বলেন, ‘দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

গরুকে ভগবান বললেন ভারতের বিচারপতি

মাথাভাঙ্গা মনিটর: গরুকে ভগবান ও মায়ের সাথে তুলনা করেছেন ভারতের এক বিচারপতি। শুক্রবার গরু কেনাবেচা-সংক্রান্ত একটি মামলার শুনানিতে এই মন্তব্য করেন তিনি। খবর এএনআই’র। আদালতের এজলাসে বসে হায়দারাবাদ হাইকোর্টের বিচারপতি বি শিবশঙ্কর রাও বলেন, গরু ভারতের সম্পদ। এমনকি কোরবানির ঈদেও গরু জবাইয়ের অধিকার নেই মুসলিমদের। ভারতের মানুষের গরুর গুরুত্ব বোঝা উচিত। মুঘল সম্রাট বাবর পর্যন্ত গরুর গুরুত্ব বুঝে জবাই বন্ধ করেছিলেন। এমনকি সম্রাট আকবর, জাহাঙ্গীর আহমেদ শাহ তাদের সময় গরুর জবাই নিষিদ্ধ করেছিলেন। যারা গরু জবাই করেন এবং যারা তাদের প্রশ্রয় দেন তাদের ১১ বছর কারাদণ্ড হওয়া উচিত। এ সময় গরুকে ভগবান ও মায়ের সাথেও তুলনা করেন তিনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *