বিশ্ব টুকিটাকি : ক্ষতিপূরণ গুনতে হচ্ছে ‘জেঅ্যান্ডজে’কে

 

ক্ষতিপূরণ গুনতে হচ্ছেজেঅ্যান্ডজেকে

বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের (জেঅ্যান্ডজে) পাউডার ব্যবহার করে জরায়ু ক্যানসারে আক্রান্ত হওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে বাদীপক্ষকে ১১ কোটি ডলারের বেশি ক্ষতিপূরণ পরিশোধ করতে প্রতিষ্ঠানটিকে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। জনসনের বেবি পাউডার ও কয়েকটি সামগ্রী ব্যবহারে ক্যানসারের ঝুঁকির বিষয়ে সতর্ক না করায় এই জরিমানা করেছেন সেন্ট লুই আদালত।

২০১২ সালে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার লয়েজ স্লেম্প নামের এক নারী অভিযোগ করেন, চার দশক ধরে ট্যালক পণ্য ব্যবহারের কারণে জরায়ুর ক্যানসারে আক্রান্ত হয়েছেন তিনি। তাঁর অভিযোগ, বেবি পাউডার ও গোসলের বিভিন্ন প্রসাধনী ব্যবহারে ক্যানসারের ঝুঁকি বাড়তে পারে—এমন কোনো নির্দেশনা দেয়নি জেঅ্যান্ডজে। যার কারণে এখন ক্যানসারে আক্রান্ত তিনি।

লয়েজ স্লেম্প বর্তমানে ক্যানসারের কেমোথেরাপি নিচ্ছেন। ক্যানসার তাঁর শরীরের যকৃৎ (লিভার) পর্যন্ত ছড়িয়ে গেছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ট্যালক ব্যবহারে জরায়ুর ক্যানসারের ঝুঁকি বাড়ার আশঙ্কা রয়েছে—বিষয়টি এখনো প্রমাণিত নয়। এই রায়ের বিপরীতে আপিল করবে জেঅ্যান্ডজে।

 

 

এভারেস্ট আরোহণ: রেকর্ড পুনরুদ্ধার করতে গিয়ে চলে গেলেন ৮৫ বছর বয়সী শেরচান

এভারেস্ট চূড়ায় সবচেয়ে বয়সী ব্যক্তি হিসেবে আরোহণের রেকর্ড পুনরুদ্ধার করতে গিয়ে বেসক্যাম্পে মৃত্যুবরণ করেছেন ৮৫ বছর বয়সী নেপালি নাগরিক মিন বাহাদুর শেরচান। ব্রিটিশ গোর্খা সেনা হিসেবে দায়িত্ব পালন করা শেরচান ২০১৩ সালে গড়া জাপানের ৮০ বছর বয়সী পর্বতারোহী ইউচিরো মিউরার রেকর্ড ভাঙতে চেয়েছিলেন।

 

এর আগে শেরচান ২০০৮ সালে ৭৬ বছর বয়সে এভারেস্টকে পদানত করেছিলেন যা ২০১৩ সালে ভেঙে দিয়েছিলেন ইউচিরো মিউরা।

 

 

মাত্র এক সপ্তাহ আগে সুইস পর্বতারোহি উলি স্টেক এভারেস্ট আরোহণের প্রস্তুতি নিতে গিয়ে মৃত্যুবরণ করেছিলেন।

 

 

শনিবার সন্ধ্যায় শেরচান বেসক্যাম্পে মুত্যবরণ করেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। চিকিৎসকদের ধারণা হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন শেরচান।

 

তানজানিয়ায় ভয়াবহ সড়ক দুর্ঘটনা, ২৯ শিক্ষার্থী নিহত

 

তানজানিয়ায় সড়ক দুর্ঘটনায় ২৯ জন প্রাথমিক স্কুলের শিক্ষার্থী নিহত হয়েছে। দেশটির উত্তরাঞ্চলের আরুশা শহরের লাকি ভিনসেন্ট প্রাইমারি স্কুলের পরিচালক জানিয়েছেন, দুর্ঘটনায় ২৯ শিক্ষার্থী, দুই শিক্ষক ও গাড়ির চালকও নিহত হয়েছে।

 

শনিবার শিক্ষার্থীদের বহনকারী বাসটি রাস্তা থেকে ছিটকে গেলে দুর্ঘটনার কবলে পড়ে। শিক্ষার্থীদের সবার বয়স ১২ থেকে ১৪ বছর। তার সবাই মাধ্যমিকে ভর্তি হওয়ার আগে টেস্ট পরীক্ষা দিতে যাচ্ছিল।

 

নিহত শিক্ষার্থীদের মধ্যে ১২ জন ছেলে ও ১৭ জন মেয়ে। স্কুলে পরিচালক ইনোসেন্ট মুশি বলেন, আমরা ২৯ জন শিক্ষার্থী, ২ জন শিক্ষক ও গাড়ির চালককে হারিয়েছি। এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। উদ্ধারকর্মীরা ঘটনাস্থল থেকে কমপক্ষে ৩ জনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেছেন।

 

তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি নিহতদের পরিবারের প্রতি স্বান্তনা জ্ঞাপন করে বলেন, দুর্ঘটনাটি ওই শিশুদের প্রাণ কেড়ে নিয়েছে যারা জাতিকে সেবা করার প্রস্তুতি নিচ্ছিল। এটা পরিবার ও জাতির হন্য অত্যন্ত দুঃখজনক ঘটনা।

 

কাটাপ্পার সঙ্গে রাজমাতা শিবগামীর রোমান্সের ভিডিও ভাইরাল

 

 

ভারতের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা বাহুবলী আলোচিত দুটি চরিত্র হল কাটাপ্পা ও শিবগামী। সিনেমা কাটাপ্পাকে রাজমাতার একান্ত অনুগত দেখা গেলেও এই ভিডিওটি দেখার পর তাদের সম্পর্ক নিয়ে আপনাদের মনের মধ্যে যে ধারণা ছিল, তা জোর ধাক্কা খাবে।

 

সম্প্রতি, একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে কাটাপ্পার চরিত্রে অভিনয় করা সত্যরাজ ও রাজমাতা শিবগামীর চরিত্রে অভিনয় করা রম্যা কৃষ্ণন রোমান্স করছেন।

 

আসল ঘটনা হলো, টিভির একটি বিজ্ঞাপনে সত্যরাজ ও রম্যাকে রাজা-রানির চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে। তামিলনাড়ুর একটি বিখ্যাত কাপড়ের ব্র্যান্ডের জন্য এই বিজ্ঞাপন তৈরি করা হয়েছে। বিজ্ঞাপনে দেখানো হয়েছে– রাজা তার রানির মনের প্রতিটি কথা জানেন ও মানেন। রানি যা চান, তাই রাজা দেন।

 

যারা বাহুবলির ভক্ত নয়, তাদের কাছে এই ভিডিওর কোনো আলাদা প্রাসঙ্গিকতা নাও থাকতে পারে। কিন্তু, বাহুবলি ভক্তদের মনের মধ্যে কী হবে, তা সহজেই অনুমেয়, যখন তারা রাজমাতা শিবগামী ও তার আদেশ পালনকারী কাটাপ্পার এই রোমান্স দেখবেন। আর ঠিক এই কারণেই ভিডিওটি ভাইরাল হয়ে গিয়েছে। ২৯ ্এপ্রিল ভিডিওটি ইউটিউবে আপলোড করা হয়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *