বিশ্ব টুকিটাকি : কাশ্মীরে মেয়েদের মুখে স্বাধীনতার দাবি : হাতে পাথর

পাকিস্তানে জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তান গতকাল মঙ্গলবার দেশটির চার জঙ্গির মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করেছে। দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে একথা বলা হয়েছে। এরা সকলেই তেহরিক-ই-তালেবান পাকিস্তানের সক্রিয় সদস্য ছিলো।

 

সফলতার জন্য কখনো কখনো ব্যর্থতাও প্রয়োজনীয় : ওবামা

মাথাভাঙ্গা মনিটর: গত জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগ করার পর প্রথম জনসম্মুখে এসেছেন বারাক ওবামা। তিন মাস ছুটি কাটানোর শিকাগো বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের প্যানেলে দেয়া বক্তব্যে বলেন, ব্যর্থতা কখনো কখনো অনেক বেশি প্রয়োজনীয়। তিনি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার বিতর্কিত নীতি সম্পর্কে কোনো কিছু বলা থেকে বিরত থাকেন। অনুষ্ঠানে এক ছাত্র সাবেক মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করে ব্যর্থতা কিভাবে মেনে নেয়া যায় সেই বিষয়ে প্রশ্ন করে। জবাবে ওবামা বলেন, ব্যর্থতা সবসময় ভীতিকর, কিন্তু কখনো কখনো এটা প্রয়োজনীয়, যদি আপনি কোনো কিছু পরিবর্তন করতে চান। কেউ কেউ নিজেদের ভাবনা সম্পর্কে বলেছেন- তাদের ব্যর্থতার মধ্যদিয়ে যেতে হবে। আমি মনে করি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ব্যর্থতার পরে সেটি থেকে বেরিয়ে আসা এবং এটা খুঁজে দেখা যে সফলতা পাওয়ার জন্য আমি কোন কাজটি করিনি? এবং কিভাবে আরো ভালো করা যায়?

 

সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ১১ বেসামরিক নিহত

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় গতকাল মঙ্গলবার মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় দক্ষিণাঞ্চলীয় রাক্কা প্রদেশ থেকে পালিয়ে আসার সময় ১১ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তাবকাতে মার্কিন সমর্থিত এবং আইএস’র মধ্যে সংঘর্ষের সময় এ ঘটনা ঘটেছে বলে স্থানীয় প্রত্যক্ষদর্শী এবং মনিটর বলেছে। রাক্কার তাবকা শহরে সন্দেহভাজন একটি গাড়িতে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় এক পরিবারের সকলেই নিহত হয়েছে এবং নিহত ১১ জনের মধ্যে সাত শিশু ছিলো। সিরিয়ার ডেমোক্র্যাটিক বাহিনী (এসডিএফ) এবং আইএস কর্তৃক উত্তরের শহরটি বন্ধ ঘোষণা করা হয়েছে ফলে হাজার হাজার লোক এলাকা থেকে পালাচ্ছে। স্থানীয় এক নাগরিক সাংবাদিক বলেছে, সংঘর্ষের  ঘটনায় অন্তত ১৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। উল্লেখ্য, ২০০৮ সালের সেপ্টেম্বরে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ১ হাজার ২৬৪ জন বেসামরিক লোক নিহত হয়েছে, যাদের মধ্যে ২৮০ শিশু ছিলো।

 

কাশ্মীরে মেয়েদের মুখে স্বাধীনতার দাবি : হাতে পাথর

মাথাভাঙ্গা মনিটর: ভারত অধিকৃত কাশ্মীরের স্বাধীনতার দাবিতে পুরুষদের পাশাপাশি নারীরাও শামিল হয়েছেন। ছেলেদের সাথে পাল্লা দিয়ে মেয়েদেরও স্বাধীনতার জন্য স্লোগান দিতে এবং নিরাপত্তা বাহিনীকে পাথর ছুঁড়তে দেখা যাচ্ছে। বিবিসির এক প্রতিবেদনে গত এক সপ্তাহ ধরে কাশ্মীরের বিভিন্ন এলাকায় সহিংস বিক্ষোভকালে পাথর নিক্ষেপকারীদের মধ্যে মেয়েদের দেখা যাওয়ার কথা তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর ওপর পাথর নিক্ষেপকারীদের যেসব ছবি আগে ছাপা হতো, তাতে সাধারণত ছেলেদেরই দেখা যেতো। কিন্তু এখন কাশ্মীরী বিক্ষোভকারী আর ইট-পাটকেল নিক্ষেপকারীদের মধ্যে মেয়েদেরও দেখা যাচ্ছে।

 

আত্মহত্যার আগে মেয়েকে হত্যা : ফেসবুকে লাইভ!

মাথাভাঙ্গা মনিটর: আত্মহত্যা করার আগে নিজের কন্যা শিশুকে হত্যার দৃশ্য সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে সরাসরি সম্প্রচার করেছেন থাইল্যান্ডের এক ব্যক্তি। ফুকেটের নাই থন এলাকার নির্মাণাধীন একটি আবাসিক হোটেলে গত সোমবার ২১ বছর বয়সী ওই ব্যক্তির ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। এর আগে তিনি নিজের কন্যা শিশুকে হত্যা করেন। এই হত্যা দৃশ্য তিনি ফেসবুকে সরাসরি সম্প্রচার করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *