বিশ্ব টুকিটাকি : ওরা গো-রক্ষক নয় গো-রাক্ষস

আলআকসায় ৫০ বছরের কম বয়সীদের প্রবেশে নিষেধাজ্ঞা

মাথাভাঙ্গা মনিটর: জেরুজালেমের আল-আকসা মসজিদে ৫০ বছরের কম বয়সী ফিলিস্তিনি পুরুষদের প্রবেশ নিষিদ্ধ করেছে ইসরাইল। দুইদিন বন্ধ থাকার পর গত রোববার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নির্দেশে মসজিদ খুলে দেয় পুলিশ। তবে এর সাথে নতুন নিষেধাজ্ঞা জুড়ে দেয়া হয়েছে। দেশটির পুলিশ জানিয়েছে, ৫০ বছরের কম বয়সী পুরুষ মুসলিমরা আল-আকসা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন না। সম্প্রতি নিরাপত্তা জোরদারের অজুহাতে আল-আকসা মসজিদ এলাকায় মেটাল ডিকটেটর বসিয়েছে পুলিশ। এর জের ধরে বিক্ষোভ হতে পারে আশঙ্কা করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিছুদিন আগে সন্দেহভাজন ফিলিস্তিনি বন্দুকধারীদের গুলিতে দুই পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় আল-আকসা মসজিদে জুমার নামাজ বন্ধ করে দিয়েছিল ইসরাইল। এরপর সপ্তাহজুড়ে ফিলিস্তিনিসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের প্রতিবাদের মুখে মসজিদটি খুলে দেয়া হয়।

ওরা গোরক্ষক নয় গোরাক্ষস

মাথাভাঙ্গা মনিটর: বিজেপি ও মোদি সরকারকে তীব্র আক্রমণ করে বক্তব্য দিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল শুক্রবার ধর্মতলায় এক সমাবেশে তিনি বলেন, বিজেপি দুর্নীতির পাহাড়ের ওপর দাঁড়িয়ে রয়েছে। আর তাই নজর ঘোরাতে দাঙ্গা করাচ্ছে। ২১ জুলাই শহীদ দিবস স্মরণে ধর্মতলায় আয়োজিত এই সমাবেশে লাখো মানুষ যোগ দিয়েছিলো। তৃণমূল কংগ্রেস নেতাদের দাবি, এটা এ-যাবতকালের মধ্যে সর্ববৃহৎ সমাবেশ। এই সমাবেশ মঞ্চকেই তৃণমূল কংগ্রেস নেতারা বেছে নিয়েছিলেন বিজেপির বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য। বেলা দুইটায় সমাবেশ শুরু হয়ে বিকেল পাঁচটা পর্যন্ত চলে। মোদি সরকারের বিরুদ্ধে আক্রমণ করে মমতা বলেন, নোট বাতিলের নামে কোটি কোটি টাকা নিয়েছে বিজেপি। নোট বাতিল-কাণ্ডের ফলে দেশে কর্মসংস্থান কমে গেছে। দেশের উৎপাদন কমে গেছে, অর্থনীতিতে ধস নেমেছে। তাই তিনি নোট বাতিলের নামে যে দুর্নীতি হয়েছে তার তদন্ত করার দাবি জানান। সারাদেশে গো-রক্ষকদের অত্যাচার নিয়েও সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। তার কথায়, ‘ওরা গো-রক্ষক নয় গো-রাক্ষস।’

বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে

মাথাভাঙ্গা মনিটর: আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কিছুটা কমেছে। সম্প্রতি প্রকাশিত তথ্য-উপাত্তে যুক্তরাষ্ট্রে দুর্বল মূল্যস্ফীতি ও অন্যান্য চিত্র সুদের হার বাড়ানোর পক্ষে নেই। এতে ডলারের দাম ১০ মাসের মধ্যে সোমবার সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। এর ফলে মূল্যবান ধাতুটির দাম কমেছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। খবর রয়টার্স। নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জের (নিমেক্স) কোমেক্স বিভাগে ভবিষ্যৎ সরবরাহের চুক্তিতে প্রতি আউন্সে স্বর্ণের দাম কমেছে দশমিক পাঁচ শতাংশ। ওই দিন প্রতি আউন্স স্বর্ণ লেনদেন হয় এক হাজার ২৩৩ ডলার ৯০ সেন্ট বা স্থানীয় মুদ্রায় ৯৮ হাজার ৭১২ টাকা (প্রতি ডলার ৮০ টাকা ধরে)। এছাড়া স্পট গোল্ডের দাম দশমিক ৫ শতাংশ কমে প্রতি আউন্স লেনদেন হয় এক হাজার ২৩৪ ডলার ৫৯ সেন্ট বা ৯৮ হাজার ৭৬৭ টাকা।

Leave a comment

Your email address will not be published.