বিশ্ব টুকিটাকি : এক মঞ্চে আসছেন মোদী-মমতা

এক মঞ্চে আসছেন মোদী-মমতা
মাথাভাঙ্গা মনিটর: সবকিছু ঠিকঠাক থাকলে এ মাসেই এক মঞ্চে দেখা হতে পারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কয়েকটি সরকারি প্রকল্প উদ্বোধন করতে চলতি মাসের ১৫ থেকে ২২ তারিখের মধ্যে পশ্চিমবঙ্গে আসার কথা রয়েছে নরেন্দ্র মোদীর। দেশটির শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ খবর জানানো হয়েছে। মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ওই সময়ে প্রধানমন্ত্রী সমুদ্র বন্দর এবং হলদিয়ায় মাল্টি মোডাল হাবের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং পেট্রাপোল আন্তর্জাতিক কাস্টমস স্টেশনের উদ্বোধন করবেন। ইতোমধ্যেই বন্দরের কর্মকর্তারা প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের জায়গা ঠিক করে এসেছেন। এক কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রীর দফতর থেকে তিন দিনের কথা জানিয়ে মুখ্যমন্ত্রীর সময় চাওয়া হয়েছে। যেদিন তিনি রাজি হবেন, প্রধানমন্ত্রী সেদিনই কলকাতায় আসবেন। মমতা ও মোদী একই হেলিকপ্টারে সেখানে যাবেন। মুখ্যমন্ত্রীর দফতর থেকে বলা হয়, সাগর বন্দরটি কেবল কেন্দ্রের প্রকল্প নয়। এর ২৬ শতাংশ অংশীদারিত্ব রাজ্যের হাতে। রাজ্য জমির ব্যবস্থা করবে। সুতরাং এই প্রকল্পে মুখ্যমন্ত্রীর থাকতে আপত্তি নেই। তবে দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি।
পশ্চিমবঙ্গে খুনের দায়ে ১১ জনের মৃত্যুদণ্ড
মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় ভূমি সংক্রান্ত বিরোধের জেরে এক নারীকে খুনের দায়ে ১১ ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। ২০১৪ সালের ২৩ নভেম্বরে জয়ঘট পঞ্চায়েতের কৃষ্ণগঞ্জে নিজের জমি দখলে বাধা দেয়ার চেষ্টা করেন অপর্ণা বাগ নামের একজন নারী। এ সময় ওই ১১ ব্যক্তি তাকে গুলি করে হত্যা করেন। অপর্ণা বাগ নিহত হলেও অপর দুই নারী ও এক শিশু গুলিতে আহত হয়। এ ঘটনায় আইন কর্মকর্তারা ১২জনের বিরুদ্ধে চার্জশিট দেন। তবে তাদের মধ্যে একজন এখনো পলাতক।
সিয়াচেনে নিখোঁজ ভারতীয় সব সেনা মারা গেছে
মাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের সিয়াচেন হিমবাহে নিখোঁজ ১০ সৈন্যের সবাই মারা গেছেন বলে দেশটির সোনাবাহিনী নিশ্চিত করেছে। গত বুধবার সকালে ওই সেনারা নিখোঁজ হয়ে যান। এ ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোক প্রকাশ করেছেন। ভারতের সেনাবাহিনীর ১০ মাদ্রাজ রেজিমেন্ট সিয়াচেনের সাড়ে ১৯ হাজার ফুট উঁচুতে মোতায়েন রয়েছে। বুধবার সকালে এখানে ভয়াবহ তুষারপাতের পর রেজিমেন্টের ১০ সৈন্য নিখোঁজ হয়ে গিয়েছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেনা সদস্যদের মৃত্যুর ঘটনাকে খুবই দুঃখজনক উল্লেখ করেছেন। এক টুইটার বার্তায় নিহতদের তিনি দেশের জন্য জীবন উৎসর্গকারী ও সাহসী আখ্যা দিয়ে অভিবাদন জানান। উল্লেখ্য, সিয়াচেন হিমবাহ বিশ্বের মধ্যে সবচেয়ে উঁচু ও শীতলতম যুদ্ধক্ষেত্র। আশির দশকের মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত সিয়াচেনে ৮৬৯ জন সেনা সদস্য খারাপ আবহাওয়ার কারণে মারা গেছেন।
বিমানে সনু নিগমের কনসার্ট, পাঁচ কর্মী বরখা
মাথাভাঙ্গা মনিটর: ভারতের সঙ্গীতশিল্পী সনু নিগমকে বিমানের অ্যানাউন্সমেন্ট সিস্টেমে গান গাইতে দেয়ায় পাঁচ বিমানকর্মীকে সাময়িক বরখাস্ত করেছে জেট এয়ারওয়েজ। গত মাসে সোশ্যাল মিডিয়ায় সনু নিগমের এই ভিডিওটি ভাইরাল হয়ে পড়েছিলো। জানুয়ারির ৪ তারিখে যোধপুর থেকে মুম্বাইগামী জেট এয়ারওয়েজের ওই বিমান যাত্রায় যাত্রীরা সনু নিগমকে গান গাইতে অনুরোধ করলে তিনি দুটি জনপ্রিয় গান যাত্রীদের গেয়ে শোনান। এর জন্য তাকে বিমানের মাইক সিস্টেম ব্যবহার করার অনুমতি দেয়া হয়। আর এই কারণেই ক্রুদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিলো বিমান কর্তৃপক্ষ। বিমান কর্তৃপক্ষ বলছে, বিমানের ওই অ্যানাউন্সমেন্ট সিস্টেম যাত্রীদের নিরাপত্তামূলক তথ্য জানানোর জন্য, মনোরঞ্জনের জন্য নয়। শাস্তি পাওয়া ওই বিমানকর্মীদের সংশোধনের জন্য প্রশিক্ষণ দেয়ার কথাও জানিয়েছে জেট এয়ারওয়েজ। এব্যাপারে সুন নিগমের বক্তব্য, যাত্রীদের মধ্যে আনন্দ ছড়িয়ে দেয়ার সুযোগ করে দেয়ার অপরাধে বিমান কর্মীদের শাস্তি পেতে হয়েছে। তার মতে এটা আসলে অসহিষ্ণুতা।
ইউরোপে জিকা ভাইরাসে আক্রান্ত প্রথম গর্ভবতী নারীর সন্ধান
মাথাভাঙ্গা মনিটর: স্পেনে প্রথম জিকা ভাইরাসে আক্রান্ত এক গর্ভবতী নারীর খোঁজ পাওয়া গেছে বলে নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ। ইউরোপে গর্ভবতী এক নারীর দেহে এই ভাইরাস সনাক্তের প্রথম ঘটনা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গর্ভবর্তী ওই নারী সম্প্রতি কলম্বিয়া ভ্রমণ করেছেন। ধারণা করা হচ্ছে ওখানেই ভাইরাসটির সংক্রমণের শিকার হয়েছেন তিনি। সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা জানায়, উত্তর-পূর্বাংশের কাতালোনিয়া অঞ্চলের এক গর্ভবতী নারীকে পরীক্ষার পর তার দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। বিবৃতিতে ওই নারীর নাম প্রকাশ করা হয়নি। তবে বলা হয়েছে, ওই নারী স্পেনে জিকা ভাইরাসে আক্রান্ত সাতজনের একজন তিনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *