বিশ্ব টুকিটাকি : উ. কোরিয়া হুমকি নিয়ে চীন-জাপানের সঙ্গে ট্রাম্পের আলাপ

. কোরিয়া হুমকি নিয়ে চীনজাপানের সঙ্গে ট্রাম্পের আলাপ

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের হুমকি নিয়ে চীন ও জাপানের নেতাদের সাথে টেলিফোনে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত রোববার হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে এ খবর জানানো হয়। এ সপ্তাহের শেষ দিকে জার্মানিতে বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর সম্মেলন (জি২০ সম্মেলন) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এশিয়ার সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দুই দেশ জাপান ও চীন ওই সম্মেলনে অংশ নেবে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ সম্পর্কে হোয়াইট হাউজ বলেছে, উভয় নেতাই কোরিয়া উপদ্বীপকে পরমাণুঅস্ত্র মুক্ত করার যে প্রতিশ্রুতি দিয়েছেন তা নিয়ে পুনরায় আলোচনা করেছেন। আমেরিকার বাণিজ্য অংশীদারদের সঙ্গে আরও ভারসাম্যপূর্ণ ব্যবসা করার যে প্রতিজ্ঞা প্রেসিডেন্ট ট্রাম্প করেছেন তাও পুনর্ব্যক্ত করেন তিনি। বিশ্বের সঙ্গে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সবচেয়ে শক্তিশালী মিত্র চীন। চীনকে ব্যবহার করে উত্তর কোরিয়ার উপর চাপ প্রয়োগের চেষ্টা করেছিলেন ট্রাম্প। কিন্তু তার সেই চেষ্টা কার্যত ব্যর্থ হওয়ায় হতাশা বাড়ছে। ফোনালাপে শি’র সঙ্গে বাণিজ্য আলোচনা আবারও বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের কঠোর বাণিজ্য নীতিতে ফিরে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি জোটের শর্তের জবাব দিয়েছে কাতার

মাথাভাঙ্গা মনিটর: নিষেধাজ্ঞা প্রত্যাহারে সৌদি আরব ও অন্য তিন আরব দেশের জোটের দেওয়া শর্তের আনুষ্ঠানিক জবাব মধ্যস্থতাকারী দেশ কুয়েতকে দিয়েছে কাতার। কুয়েতের রাষ্ট্রায়াত্ত্ব সংবাদ মাধ্যম কেইউএন জানায়, সোমবার ভোরে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল-থানি কুয়েতে যান এবং কুয়েতের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির কাছে তাদের প্রতিক্রিয়া জানিয়ে বার্তা দেন। তবে কাতার কি জবাব দিয়েছে সে সম্পর্কে কেইউএনএর প্রতিবেদন কোনো ইঙ্গিত দেওয়া হয়নি। যদিও শনিবার আল থানি জানিয়েছিলেন, কাতার সৌদি জোটের দাবিগুলো প্রত্যাখ্যান করেছে এবং যুক্তিযুক্ত শর্ত নিয়ে আলোচনায় প্রস্তুত রয়েছে।  সন্ত্রাসবাদের মদদদাতা অভিযোগ তুলে গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর, ইয়েমেন ও বাহরাইন প্রতিবেশী কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। কাতার ওই অভিযোগ অস্বীকার করেছে। আঞ্চলিক বিরোধ নিরসনে কুয়েত মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে। সম্পর্ক আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার শর্ত হিসেবে গত ২৩ জুন সৌদি আরবের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন তাদের ১৩টি শর্তের একটি তালিকা পাঠায়।

জার্মানিতে বাসের সাথে লরির সংঘর্ষে নিহত ১৭

মাথাভাঙ্গা মনিটর: জার্মানির বাভারিয়া রাজ্যে একটি বাসের সঙ্গে লরির সংঘর্ষে বাসটিতে আগুন লেগে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় ফ্রাঙ্কেনপোস্ট পত্রিকা। তবে পত্রিকাটি এ তথ্যের সূত্র জানায়নি এবং তাৎক্ষণিকভাবে পুলিশেরও কোনও মন্তব্য পাওয়া যায়নি। পুলিশের এক মুখপাত্র সম্প্রচারমাধ্যম এন-টিভিকে বলেছেন, ১৭ জন নিখোঁজ রয়েছে এবং এদের অনেকেই নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। দুর্ঘটনায় ৩১ জন আহত হয়েছে বলে এক টুইটারে জানিয়েছে স্থানীয় পুলিশ। দুর্ঘটনার সময় বাসটিতে ৪৮ জন আরোহী ছিল বলে জানায় তারা।

ফ্রান্সে মসজিদের সামনে গুলি, আহত ৮

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ ফ্রান্সে একটি মসজিদের সামনে গুলিবর্ষণের এক ঘটনায় আটজন আহত হয়েছে বলে নিশ্চিত করেছেন কর্মকর্তারা।

স্থানীয় সময় রোববার রাত সাড়ে ১০টার দিকে অ্যাভিনো এলাকার আরাহমা মসজিদ থেকে মুসল্লিরা বের হয়ে আসার সময় মাথায় হুড তোলা দুই সন্দেহভাজন সেখানে এসে এ ঘটনা ঘটায়। স্থানীয় একটি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, সন্দেহভাজনরা একটি গাড়িযোগে এসে মসজিদের সামনে উপস্থিত লোকজনকে লক্ষ্য করে গুলিবর্ষণ করে, তাদের একজনের কাছে একটি পিস্তল ও অপরজনের কাছে একটি শটগান ছিল।

এখানে চারজন আহত হয়। অপরদিকে ৫০ মিটার দূরে একটি ফ্ল্যাটে এক পরিবারের চার সদস্য শটগানের গুলির ছররার আঘাতে আহত হয়, আহতদের মধ্যে সাত বছর বয়সী একটি শিশু বালিকাও রয়েছে। পুলিশ জানিয়েছে, ঘটনাটিকে সন্ত্রাসী হামলা হিসেবে দেখছেন না তারা।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *