বিশ্ব টুকিটাকি : আল-আকসা মসজিদে ক্যামেরা বসালো ইসরাইল

আলআকসা মসজিদে ক্যামেরা বসালো ইসরাইল

মাথাভাঙ্গা মনিটর: জেরুজালেমের ওল্ড সিটিতে অবস্থিত আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশের মুখে ক্যামেরা বসিয়েছে ইসরাইল। মুসলিমদের কাছে হারাম আল-শরিফ এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত পবিত্র এই জায়গাটিতে নতুন নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উত্তেজনা ও বিক্ষোভের মধ্যেই সেখানে সিসিটিভি ক্যামেরা বসানো হলো। এর আগে এক হামলায় দুজন ইসরাইলি পুলিশ নিহত হওয়ার পর ইসরাইল সেখানে মেটাল ডিটেক্টর বসিয়েছিলো যার তীব্র প্রতিবাদ করে আসছে ফিলিস্তিনি মুসলিমরা। এখানে দুজন ইসরাইলি পুলিশ নিহত হবার পর থেকেই এই নিরাপত্তা বৃদ্ধির পদক্ষেপগুলো শুরু হয়। ইসরাইলি কর্তৃপক্ষ আল-আকসা মসজিদে ঢোকার পথে মেটাল ডিটেক্টর বসিয়ে দেয় এবং ৫০ বছরের কম বয়স্কদের সেখানে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ফিলিস্তিনিরা এর তীব্র প্রতিবাদ জানায়। তাদের চোখে এটা এই পবিত্র স্থানটির ওপর দখলদার ইসরাইলিদের আরো নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা। পূর্ব জেরুজালেমের বাসিন্দা আয়াত আবু লিদবাহ বলছেন, এসব নিরাপত্তা ব্যবস্থার ফলে মুসলিমদের এখানে নামাজ পড়ায় বাধা সৃষ্টি হচ্ছে।

বাকিংহাম প্রাসাদে রাজকীয় উপহারের প্রদর্শনী

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যের বাকিংহাম প্রাসাদে শুরু হয়েছে ৬৫ বছর ধরে ক্ষমতাসীন রানী দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় উপহার সামগ্রীর প্রদর্শনী। শনিবার দ্য ‘রয়াল গিফটস’ শিরোনামে শুরু হওয়া বার্ষিক গ্রীষ্মকালীন ২৫ তম এ প্রদর্শনীতে ২শ উপহার স্থান পায়। এসব উপহারের মধ্যে রয়েছে ডাইনোসরের হাড় দিয়ে বানানো পেপারওয়েট, মহাশূন্যে ভ্রমণের জন্যে তৈরি ইউনিয়ন ফ্লাগ ব্যাজ, কলাপাতা দিয়ে তৈরি হাত ব্যাগে রাখার ওভেন। প্রাসাদ সূত্রে বলা হয়েছে, দেশ, কমনওয়েলথ ও জাতির প্রধান হিসাবে রানী বিশ্বের প্রায় ১শ দেশ থেকে যেসব উপহার পেয়েছেন তা প্রদর্শনীতে স্থান পেয়েছে। এসব উপহার রাষ্ট্রপ্রধান, সরকার প্রধান ও বিভিন্ন দেশের জনগণ রানীকে ভ্রমণের সময় দিয়েছেন। গ্রীষ্মকালীন রাজকীয় প্রদর্শনীটির আয়োজন করা হয়েছে প্রয়াত প্রিন্সেস ডায়নার ২০তম মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে। আগামী ৩১ আগস্ট প্রিন্সেস ডায়নার ২০তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্রিন্সেস ডায়না ফ্রান্সে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন। প্রদর্শনীটি শেষ হবে আগামী পহেলা অক্টোবর।

ফেসবুকে বিনামূল্যে খবর পড়ার দিন শেষ

মাথাভাঙ্গা মনিটর: ফেসবুকে খবর পড়তে হলে ব্যবহারকারীকে অর্থ খরচ করতে হবে। ফেসবুক সম্প্রতি এ ধরনের উদ্যোগ নিতে যাচ্ছে। খবর প্রকাশক বা সংবাদ সংস্থাগুলোর সঙ্গে বিষয়টি নিয়ে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ। ব্যবহারকারী কতোগুলো খবর পড়তে পারবেন বা শেয়ার করতে পারবেন, তা নির্দিষ্ট করা থাকবে। অর্থাৎ নির্দিষ্টসংখ্যক খবর বিনামূল্যে পড়ার বা শেয়ার করার সুযোগ থাকবে। বেশি খবর পড়তে গেলে অর্থ খরচ করে পড়তে হবে। ফেসবুকের খবর অংশীদারত্ব বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন, বর্তমান পরিকল্পনা অনুযায়ী, ফেসবুকে নির্দিষ্ট প্রকাশকের ১০টি খবর পড়ার পর অর্থ খরচ করা লাগবে। গত মঙ্গলবার নিউইয়র্কে এক সম্মেলনে ব্রাউন এ কথা বলেন। তিনি বলেন, সংবাদ সংস্থাগুলো ফেসবুকের কাছে তাদের সাবসক্রিপশন সুবিধা দেওয়ার দাবি করছিলো। বর্তমানে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেলস ফিচারটি বিনামূল্যে ব্যবহার করা যায়। ব্রাউন বলেছেন, প্রকাশকদের সঙ্গে আলোচনার প্রাথমিক পর্যায়ে আছে ফেসবুক।

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত মার্কিন কংগ্রেসের

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের জাতীয় কংগ্রেসের উভয় দলীয় নেতারা রাশিয়ার বিরুদ্ধে আরও নতুন নিষেধাজ্ঞা জারি করার ব্যাপারে একমত হয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি জানাচ্ছে, গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ থাকার কারণেই রাশিয়ার বিরুদ্ধে এই ধরণের পদক্ষেপ নিতে যাচ্ছে তারা। মার্কিন কংগ্রেসের নেতারা এমন আইন পাসের ব্যাপারেও ভাবছেন যে, এর ফলে রুশদের বিরুদ্ধে নতুন মার্কিন নিষেধাজ্ঞা তুলে দিতে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা অনেকটাই সীমিত থাকবে। যদিও এর আগে ট্রাম্প বলেছেন, ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক বাড়িয়ে নতুন করে কাজ করায় আগ্রহী যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে রিপাবলিকান শিবিরের সঙ্গে রুশ সংযোগ নিয়ে তদন্ত অব্যাহত রয়েছে। এছাড়া মার্কিন কংগ্রেসের পক্ষ থেকেও এ ব্যাপারে ট্রাম্প কার্যালয়কে দোষারোপ করা হয়েছে। যদিও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ সরকার এসব অভিযোগকে প্রত্যাখ্যান করেছেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *