বিশ্ব টুকিটাকি : আবারো নির্বাচন করছেন টিউলিপ

আবারো নির্বাচন করছেন টিউলিপ

মাথাভাঙ্গা মনিটর: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক আবারো নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন। আসছে ৮ জুন নির্বাচনে লন্ডনের হ্যাম্পসটেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে টিউলিপ লেবার পার্টির হয়ে নির্বাচন করবেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী দল হিসেবে রয়েছে ইংল্যান্ডের টরি পার্টি। ক্যামডেন নিউ জার্নাল পত্রিকার অনলাইন ভার্সনের মাধ্যমে জানা যায়, টিউলিপ ইতোমধ্যে তার প্রচারণা শুরু করেছেন। এ বিষয়ে টিউলিপ বলেন, হ্যাম্পসটেড অ্যান্ড কিলবার্ন এলাকার জন্য খুব বেশি কঠোর পরিশ্রম চালিয়ে যেতে চাই। উল্লেখ্য, ইংল্যান্ডের প্রধানমন্ত্রী থেরেসা মে অনেকটা হঠাৎ করেই এই সাধারণ নির্বাচনের ডাক দিয়েছেন। এর আগে ২০১৫ সালের নির্বাচনে টিউলিপ উক্ত আসন থেকে এক হাজার ১৩৮ ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছিলেন। টিউলিপ ব্রেক্সিট বিষয়ে নিজের সিদ্ধান্তের দৃঢ়তার জন্য যুক্তরাজ্যের ছায়া মন্ত্রিপরিষদ থেকে সরে দাঁড়িয়েছিলেন।

 

প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য আহমাদিনেজাদ

মাথাভাঙ্গা মনিটর: ইরানের সাবেক নেতা মাহমুদ আহমাদিনেজাদকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ইরানের গার্ডিয়ান কাউন্সিল তাকে নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করেছে। তবে গার্ডিয়ান কাউন্সিল নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট হোসাইন রুহানিসহ ৬ জনের প্রার্থিতা বৈধতা বলে ঘোষণা দিয়েছে। কট্টরপন্থি হিসেবে পরিচিত মাহমুদ আহমাদিনেজাদ ২০০৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দু দফায় ইরানের প্রেসিডেন্ট ছিলেন। গত সপ্তাহে তিনি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার কথা জানান। তবে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনী তাকে নির্বাচনে না দাঁড়ানোর জন্য বলেন। প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে আহমাদিনেজাদ তার ইসরাইলবিরোধী অবস্থানের কারণে দেশটিতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। তবে দেশটির ব্যাপক হত্যাযজ্ঞ ও পরমাণু প্রকল্প নিয়ে তিনি বেশ বিতর্কিত হন।

 

দক্ষিণ আফ্রিকায় বাস দুর্ঘটনায় ২০ শিশু নিহত

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়ার কাছে একটি মিনিবাস দুর্ঘটনায় ২০ জন শিশু নিহত হয়েছে। প্রিটোরিয়ার উত্তরে একটি ট্রাকের সাথে ধাক্কা লেগে শিশুদের বহন করা ওই বাসটিতে আগুন ধরে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। যারা নিহত হয়েছে তারা সবাই সেখানকার বোর্ডের প্রাইমারি এবং সেকেন্ডারি পর্যায়ের শিক্ষার্থী। প্যানিয়েজ লুসুফী নামে এক ব্যক্তি বলেন, এটি আমাদের জন্য একটি অন্ধকারময় দিন। স্থানীয় গ্যুটেন শিক্ষা বিভাগ ২০ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। তারা এক টুইট বার্তায় জানিয়েছে, এটি আমাদের জন্য অনেক বড় ক্ষতি এবং বেদনাদায়ক।

 

পাকিস্তানে ফাঁসি হচ্ছে দুর্ধর্ষ ৩০ জঙ্গির

মাথাভাঙ্গা মনিটর: স্কুলে হামলায় অভিযুক্ত ৩০ জঙ্গির ফাঁসির আদেশে স্বাক্ষর করেছেন পাকিস্তানের সেনাপ্রধান। ২০১৪ সালে দেশটির পেশওয়ারে তালেবান জঙ্গিদের হামলায় ১৪৪ স্কুলশিশু নিহত হয়। এছাড়া সেনাবাহিনীর বিভিন্ন সদস্যকে অপহরণ, বিমানবন্দরে হামলা, বেসামরিকদের হত্যাসহ বিভিন্ন অপরাধে ৩০ জঙ্গিকে মৃত্যুদণ্ডের আদেশ দেন পাকিস্তানের বিতর্কিত সামরিক আদালত। পাকিস্তান সেনাপ্রধান জেনারেল কামার জাবেদ বাজওয়া বলেন, আমরা খুবই গোপনীয়তার সাথে বিচারকাজ সম্পন্ন করেছি এবং শিগগিরই তাদের ফাঁসির আদেশ কার্যকর করা হবে। সেনাবাহিনীর এক বিবৃতিতে জানা যায়, গত বুধবার সেনাপ্রধান দুর্ধর্ষ ৩০ জঙ্গির ফাঁসির আদেশে স্বাক্ষর করেছেন। পাকিস্তানের বিরোধী দল ও মানবাধিকার সংগঠনগুলো এই বিচার ব্যবস্থার সমালোচনা করেছে। বলছে, সেনাবাহিনী ছাড়া সাধারণ মানুষের বিচার সামরিক আদালতে করা ঠিক হয়নি। পেশোয়ারে স্কুলে হামলার পর ২০১৫ সালের জানুয়ারিতে এই সামরিক আদালত প্রতিষ্ঠা করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *