বিশ্ব টুকিটাকি : আইএস প্রধান বাগদাদিকে মৃত ঘোষণা

আইএস প্রধান বাগদাদিকে মৃত ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যুর খবর ঘোষণা করেছেন সিরিয়ার পর্যবেক্ষকেরা। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল মঙ্গলবার এ কথা জানায়। এএফপির খবরে জানানো হয়, সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পরিচালক রামি আবদেল রহমান এএফপিকে বলেন, ‘আইএসের শীর্ষ কমান্ডার ইরাক সীমান্তে সিরিয়ার দিয়ার এজ্জর প্রদেশের কাছে আবু বকর আল বাগদাদির মৃত্যু হয়েছে। আমরা গতকাল এ খবর পেয়েছি। কিন্তু আমরা নিশ্চিত নই কখন ও কীভাবে তিনি মারা গেছেন।’ ২০১৪ সালের ২৯ জুন আইএস যোদ্ধারা মসুল শহর ও তার চারপাশ থেকে ইরাকের সরকারি বাহিনীকে সম্পূর্ণভাবে বিতাড়িত করে সেখানে তাদের খিলাফতের পতাকা উড়িয়েছিলেন।

 

যুক্তরাষ্ট্রে সামরিক বিমান বিধ্বস্ত : নিহত ১৬

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। এতে ওই বিমানের ১৬ আরোহীর সকলেই নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় মিসিসিপির লেফ্লোর কাউন্টিতে এ দুর্ঘটনা ঘটে।
মিসিসিপির কাউন্টি এমার্জেন্সি ম্যানেজমেন্ট পরিচালক ফ্রেড র‌্যান্ডেলের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে। র‌্যান্ডেল জানান, বিমানটিতে ১৬ জন আরোহী ছিলেন। তারা সবাই নিহত হয়েছেন। নৌবাহিনীর কেসি-১৩০ উড়োজাহাজটি সয়াবিনখেতে বিধ্বস্ত হয়। এ সময় আকাশে ধোঁয়ার কুণ্ডলী দেখা যায়। ফায়ার সার্ভিস কর্মকর্তারা বলছেন, বিধ্বস্তের পর উড়োজাহাজটির ধ্বংসাবশেষ প্রায় পাঁচ মাইল এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে জেট ফুয়েল থেকে আগুন ধরে যাওয়ায় এ ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

ভারতে গবাদি পশু জবাই নিষেধাজ্ঞা আইন স্থগিত সুপ্রিম কোর্টের

মথাভাঙ্গা মনিটর: জবাইয়ের উদ্দেশে গবাদি পশুবিক্রির নিষেধাজ্ঞা সংশ্লিষ্ট প্রস্তাবিত আইন বাতিল করে দিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট। গত মে মাসে প্রস্তাবিত সেই আইনে বলা হয়েছিলে, এটির অনিয়ন্ত্রিতও নিয়মবহির্ভূত প্রাণী বাণিজ্য প্রতিরোধে কাজে লাগানো হবে। তবে এই আদেশে গরুর পাশাপাশি মহিশ, উট বিক্রির উপর নিষেধাজ্ঞা আরোপ হওয়ার সম্ভাবনায় এর প্রচণ্ড বিরোধিতা হয়। এতে মাংস ও চামড়া বাণিজ্য চরম ক্ষতিগ্রস্ত হত। সুপ্রিম কোর্টের রায়ে প্রধান বিচারপতি জগদিশ সিং খেহার বলেন, এই আদেশ কার্যকর হলে মানুষের জীবিকার ওপর আঘাত হানবে। এই আদেশ জারির এক দিন পরেই তামিলনাড়ুর মাদ্রাস হাইকোর্টে এর উপর স্থগিতাদেশ জারি করে। ৮ জুলাই পর্যন্ত এই স্থগিতাদেশ থাকে। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, মাদ্রাস হাইকোর্টের অন্তবর্তীকালীন আদেশটি বজায় থাকবে এবং সারাদেশের জন্য এটি প্রযোজ্য হবে। গরুকে পবিত্র প্রাণী হিসেবে পূজা করে সংখ্যাগরিষ্ঠ হিন্দুরা এবং ইতোমধ্যে বেশ কয়েকটি রাজ্যে গরু জবাই নিষিদ্ধ। কিন্তু এবারই প্রথম কোনো আইনে মহিশকেও নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত করা হয়েছিলো। ভারত প্রতিবছর ৪ বিলিয়ন ডলার সমমূল্যের মাংস প্রতিবছর রফতানি করে যার বেশিরভাগই মহিশের মাংস।

ঋতুবতী হওয়ায় গোয়ালঘরে বন্দি, সাপের কামড়ে মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: নেপালে ঋতুবতী এক তরুণীকে অপবিত্র আখ্যা দিয়ে গোয়ালঘরে আটকে রাখার সময় সাপের কামড়ে মৃত্যু হয়েছে তার। নেপালের পশ্চিমাঞ্চলীয় জেলা ডাইলেখের প্রত্যন্ত একটি গ্রামে এ ঘটনা ঘটে। নিহত তরুণীর নাম তুলসি শাহি।তার বয়স ১৮ বছর। জানা গেছে, স্থানীয় প্রথা মেনে ঋতুস্রাব চলার চারদিন পরিবার থেকে বিচ্ছিন্ন থাকার প্রথা ‘ছৌপদী’ অনুযায়ী তুলসিকে গোয়ালঘরে রাখা হয়েছিলো। এ অবস্থায় গত বৃহস্পতিবার রাতে গোয়ালঘরে তাকে সাপে কামড়ায়। এরপর তাকে হাসপাতালে না নিয়ে বাড়িতে রেখে ওঁঝা দিয়ে ঝাড়ফুঁক করা হয়। এতে দ্রুত তার অবস্থার অবনতি হলে সাত ঘণ্টার মাথায় তার মৃত্যু হয়। স্থানীয় মেয়র সূর্য বাহাদুর শাহি বলেন, তুলসির মাথা ও পায়ে সাপ কামড় বসালেও কুসংস্কারাচ্ছন্ন পরিবার ঋতুবতী মেয়েকে হাসপাতালে না নিয়ে বাড়িতে রেখে টোটকা চিকিৎসা দেয়। এক পর্যায়ে অবস্থার অবনতি হলে তুলসিকে স্থানীয় একটি ক্লিনিকে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে সাপে কাটার ‘অ্যান্টিভেনিন’ চিকিৎসার সুযোগ ছিল না। এর ফলে বিনা চিকিৎসায় তুলসির মৃত্যু হয় বলে জানান বাহাদুর শাহি। উল্লেখ্য, ছৌপদী’ প্রথা মানতে গিয়ে নেপালের বহু ঋতুবতী কিশোরী ও তরুণীর মৃত্যুর শিকার হচ্ছে।

 

Leave a comment

Your email address will not be published.