বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে এইচআরডব্লিউ’র আহ্বান

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশে সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। গত সোমবার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের তদন্তের জন্য সরকারের স্বাধীন তদন্ত বিভাগকে নির্দেশ দেয়া উচিত বলে জানিয়েছে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক এ মানবাধিকার সংস্থাটি।
বিবৃতিতে এইচআরডব্লিউ পুলিশি হেফাজতে যাদের নেয়া হচ্ছে, তাদের নিরাপত্তা নিশ্চিতের জন্য সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেয়া উচিত বলে জানিয়েছে।

এইচআরডব্লিউ জানায়, পুলিশ ও ৱ্যাপিড একশন ব্যাটালিয়ন (ৱ্যাব) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মিলে গঠিত যৌথবাহিনী বিরোধী দলের সমর্থকদের গ্রেফতার করেছে। তাদের অনেকের বিরুদ্ধেই ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের আগে ও পরে সহিংসতার সাথে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। গ্রেফতারকৃতদের অনেকেই ক্রসফায়ারে নিহত হয়েছেন বলে আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে। তবে এর আগেও ক্রসফায়ারের সমালোচনা করেছে এইচআরডব্লিউ। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড অ্যাডামস বলেন, বাংলাদেশে ক্রসফায়ারের নামে বিরোধী দলের সমর্থকদের হত্যার ভীতিকর নমুনা আমরা প্রত্যক্ষ করছি। বাংলাদেশ সরকারের উচিত নিরাপত্তা রক্ষী বাহিনীকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করা এবং এসব হত্যার স্বাধীন ও বিশ্বাসযোগ্য তদন্তের নির্দেশ দেয়া।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *