বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের হরতাল : চুয়াডাঙ্গায় মিছিলে পুলিশি বাধা

স্টাফ রিপোর্টার: বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের দ্বিতীয় দফায় ডাকা ৪৮ ঘণ্টার হরতাল আজ সন্ধ্যায় শেষ হচ্ছে। প্রহসনের নির্বাচন বাতিলের দাবিতে আহুত হরতাল গতকাল চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। অনির্দিষ্টকালের অবরোধে বাস-ট্রাক চলাচল করেনি। দোকানপাট আংশিক খোলা ছিলো। সন্ধ্যার পর শহরের সড়কগুলোতে চলাচল বৃদ্ধি পায়। সন্ধ্যার পর চুয়াডাঙ্গা শহরে দুটি বোমা বিস্ফোরণের শব্দ পাওয়া গেলেও উৎসস্থল নিশ্চিত হওয়া যায়নি।

হরতাল পালনের আহ্বান জানিয়ে গতকাল সোমবার চুয়াডাঙ্গা জেলা বিএনপি ও ছাত্রদল বিক্ষভ মিছিল-সমাবেশ করেছে। জেলা বিএনপির অর্থবিষয়ক সম্পাদক সমর্থিতদের মিছিল কোর্টপাড়ার কার্যালয় থেকে বের হলে পুলিশি বাধার মুখে পড়ে। সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা আওয়ামী লীগের নির্যাতন নিপীড়নবন্ধে আন্দোলন জোরদার করার আহ্বান জানিয়ে একতরফা নির্বাচন অবিলম্বে বাতিলের দাবি জানান।

তথাকথিত আওয়ামী নির্বাচনে  অংশ না নেয়াই চুয়াডাঙ্গা জেলাবাসীকে অভিনন্দন জানিয়েছেন, চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য জেলা বিএনপি সাধারণ সম্পাদক সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা শামসুজ্জামান দুদু। এক বিবৃতিতে তিনি বলেন, ৫ জানুয়ারি নির্বাচন গণতন্ত্র হত্যার সমতুল্য। ৭১’র মুক্তিযুদ্ধের পরিপন্থি। ৭১’র আমরা ভোটাধিকার অর্জন করেছিলাম। ৫ জানুয়ারি ভোটে তা কেড়ে নেয়া হলো। তাই দেশবাসীর সাথে স্বাধীনতাযুদ্ধের প্রথম রাজধানী চুয়াডাঙ্গাবাসীও ততাকথিত নির্বাচন ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। বেগম জিয়ার উপদেষ্টা শামসুজ্জামান দুদু আরও বলেন, ভোটচোর হাসিনা যতো দিন পদত্যাগ না করবে হরতাল-অবরোধ-আন্দোলন ততোদিন চলতেই থাকবে।

চুয়াডাঙ্গা জেলা অর্থবিষয়ক সম্পাদক জেলা জাতীয়বাদী সংগ্রাম কমিটির আহ্বায়ক মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ১ নং পানির ট্যাংক সংলগ্ন এলাকা থেকে শুরু হয়ে কোর্টমোড়স্থ এলাকায় এসে আইনশৃঙ্খলাবাহিনী বাধা দিলে বিক্ষোভ মিছিলটি ১ নং পানির ট্যাংকের কাছে সমাবেশের আয়োজন করে। সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি আইনুর হক পচা। প্রধান অতিথি ছিলেন জেলা বিএপির অর্থবিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলম। প্রধান বক্তা ছিলেন- কেন্দ্রীয় মৎস্যজীবীদলের  যুগ্মসাধারণ সম্পাদক জেলা জাতীয়তাবাদী সংগ্রাম কমিটির সদস্য সচিব আবু বক্কর সিদ্দিক বকুল। বক্তব্য রাখেন- জেলা বিএনপির সহসভাপতি আরশেদ আলী কালু, জেলা কৃষকদলের সভপতি হামিদুল হক নেতাজী, পৌর বিএনপির যুগ্মসাধরণ সম্পাদক আজাদুল ইসলাম  আজাদ, ২ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক জেলা তৃণমূল দল নেতা আফতাব উদ্দিন পিন্টু। সমাবেশটি পরিচালনা করেন মশিউর রহমান বাবু।

দেশব্যাপি দশম জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বাতিলের দাবিতে চুয়াডাঙ্গা জেলা জাতীয়তাবাদী ছাত্রদল শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। গতকাল সোমবার বেলা ১১টার দিকে কোর্টচত্বর থেকে মিছিলটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে কেদারগঞ্জ দলীয় কার্যালয়ে গিয়ে মিছিলটি শেষ হয়। বক্তব্য রাখেন- জেলা ছাত্রদলের যুগ্মআহ্বায়ক শাহজাহান খান, ছাত্রনেতা সুমন পারভেজ, রিন্টু মহলদার ও শিপুল আহমেদ। এছাড়া হরতাল ও অবরোধের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকলেও অটোরিকশা ও রিকশা-ভ্যান চলাচল করছে। অবরোধ ও হরতালের কারণে শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের টানা ৪৮ ঘণ্টার হরতালের সমর্থনে গতকাল সোমবার জীবননগরে বিএনপির দু গ্রুপ পৃথকভাবে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। এ সময় বিএনপি নেতৃবৃন্দ হরতাল সফল করতে দোকানে দোকানে যান এবং দোকান বন্ধ রাখার জন্য অনুরোধ করেন।

বিকেলে জীবননগর পৌর বিএনপি কার্যালয় থেকে পৌর বিএনপি সভাপতি শাহাজাহান কবীর ও সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিনের নেতৃত্বে হরতালের সমর্থনে শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়। সমাবেশে পৌর বিএনপি সভাপতি সাহজাহান আলী, সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন, সাবেক পৌর চেয়ারম্যান আশরাফুল ইসলাম, পৌর বিএনপি সাংগঠনিক সম্পাদক আবু হাসান, রবি সর্দার, পৌর কাউন্সিলর নবী শাহ্, আহাম্মদ আলী, আব্দুল অলিম, কিরাউদ্দিন, হাসানুজ্জামান, রবিউল ইসলাম রবু, শহিদুল ইসলাম, ইউনিয়ন বিএনপি নেতা বদর উদ্দিন বাদল, হাফিজুর রহমান, আতিয়ার মেম্বার, জেমস্, ডালিম, টোকন, শামীম, ফজলুর রহমান, আমিনুল ইসলাম, আমিনুল মেম্বার, সিরাজুল ইসলাম, শাহাজান মেম্বার, যুবদল নেতা মনির, হামিদ, আজমন, সাইদুর, আরিফ, ইছাহাক, আবুল, উপজেলা বিএনপির একাংশ অহিদুল-টিপু গ্রুপের মধ্য থেকে আব্দুর রশিদ, মশিউর রহমান, নাসির, আয়তুল মেম্বার, শ্রমিক নেতা আব্দুস সামাদ, আশাবুল হক ও ছাত্রদল নেতা জাকির আহমেদ শামীম, খোকন, ইকরামুল, জুয়েল, রয়েল, জাহিদ ও সাইদুর প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়াও একই সময়ে উপজেলা বিএনপির একাংশ নোয়াব আলী গ্রুপ হরতালের সমর্থনে শহরে বিক্ষোভ মিছিল বের করে। পরে দলীয় কার্যালয়ে এসে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- উপজেলা মহিলা দলের সভানেত্রী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা আক্তার রিনি, পৌর বিএনপি সভাপতি পৌর প্যানেল মেয়র মশিউর রহমান, বিএনপি নেতা পৌর কাউন্সিলর হযরত আলী, কাউন্সিলর সামসুজ্জামান হান্নু, যুবদল সভাপতি আবুল তোহেন তোয়া, উপজেলা বিএনপির দপ্তর সম্পাদক আনিছুর রহমান শিপলু, বিএনপি নেতা হারুন অর রশিদ, মজনুর রহমান, বিশারত আলী, আলী আকবর, হারেঝ মেম্বার, ছাত্রদল নেতা হাসান, রয়েল, ইয়াদুল, সুজন, রাকিব ও শরিফুল।

মেহেরপুর অফিস জানিয়েছে, বিএনপি ও জামায়াত-শিবির নেতাকর্মীরা মাঠে না থাকায় ১৮ দলীয় জোটের ডাকা ৪৮ ঘণ্টার হরতাল প্রথম দিনে গতকাল সোমবার মেহেরপুরে ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। ভোর ৬টা থেকে মেহেরপুরে আন্তঃজেলা ও দূরপাল্লার কোনো যান চলাচল করেনি। তবে ছোট ছোট বেশ কিছু যান শহরের চলাচল করতে দেখা গেছে। ব্যাংক বীমায় লেনদেন হয়েছে সন্তর্পনে। অফিস-আদালত খোলা ছিলো। সকালের দিকে দোকানপাট খুব বেশি খোলা না থাকলেও বিকেলের দিকে অধিকাংশ দোকানপাট খুলতে দেখা যায়। শহরে হরতালের পক্ষে-বিপক্ষে কোনো মিটিং মিছিল করতে দেখা যায়নি। জেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল জোরদার ছিলো।

ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, হরতালের সমর্থনে ও নির্বাচন বাতিলের দাবিতে ঝিনাইদহ সদর উপজেলার নগরবাতান বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। গতকাল বিকেলে ৩টার দিকে মিছিলটি বাজারের প্রধান প্রধান সড়ক ঘুরে বিএনপি স্থানীয় অফিসের সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে সমাবেশে সভাপতিত্ব করেন- কুমড়োবাড়িয়া ইউনিয়ন বিএনপির সভাপতি আবুবক্কর বিশ্বাস। প্রধান অতিথি ছিলেন- থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাড. জিয়াউল ইসলাম ফিরোজ, চেয়ারম্যান হায়দার আলী, থানা ছাত্রদলের সভাপতি মোজাম্মল, সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান, হাফিজুর প্রমুখ। অন্যদিকে মধুহাটি ইউনিয়নের বাজার গোপালপুর একই দাবিতে মিছিল হয়েছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে অবরোধ ও হরতালের সমর্থনে মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে শহরের কেপি বসু সড়ক থেকে বিক্ষোভ মিছিল বের করেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। মিছিলটি শহরের বঙ্গবন্ধু সড়ক ঘুরে পোস্টঅফিস মোড়ে পৌঁছুলে পুলিশ বাধা দেয়। পরে জেলা বিএনপি কার্যালয়ের সামনে ফিরে সমাবেশ করেন নেতাকর্মীরা।

সমাবেশে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবদুল মালেক, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট এমএ মজিদ, পৌর বিএনপির সভাপতি জাহিদুজ্জামান মনা, সদর উপজেলা বিএনপির সভাপতি মুন্সি কামাল আজাদ পান্নু, জেলা কৃষকদলের সভাপতি আনোয়ারুল ইসলাম বাদশা, জেলা যুবদলের যুগ্মআহ্বায়ক আহসান হাবিব রনক, জেলা ছাত্রদলের আহ্বায়ক আরিফুল ইসলাম আনন বক্তব্য রাখেন। বক্তারা বিরোধীদলবিহীন প্রহসনের নির্বাচন বাতিল করে অবিলম্বে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নতুন করে নির্বাচন দিতে সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়া জেলার কালীগঞ্জ, শৈলকুপা ও হরিণাকুণ্ডু উপজেলাও মিছিল করেছেন বিএনপি নেতাকর্মীরা।

এদিকে ১৮ দলের ডাকা ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিনে জেলা শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। রিকশা-ভ্যান চলাচল করলেও দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *