বাড়তি নজদারির ৬ দিনের মাথায় আবারও কেরুজ আকন্দবাড়িয়া খামারের আখক্ষেতে আগুন

বেগমপুর প্রতিনিধি: বাড়তি নজদারির বুলি আওড়ালেও তৃতীয়বারের মতো আবারও ৬ দিনের মাথায় আকন্দবাড়িয়া বীজ উৎপাদন খামারের আখে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই খামারের প্রায় ৫ একর আখ ভস্মীভূত হয়েছে। কেরু অ্যান্ড কোম্পানির আখে আগুন এবং ক্ষতিসাধন রোধে শক্ত পদক্ষেপ প্রয়োজন।

জানা গেছে, কেরুজ বাণিজ্যিক খামারের আখ রক্ষার্থে বাড়ি পাহারাদারের ব্যবস্থা করা হয়েছে দাবি করেন ফার্ম ম্যানেজার আব্দুল কুদ্দুস। তিনি বুলি আওড়ালেও ৬ দিনের মাথায় আবারও গতকাল রোববার দুপুর পৌনে ১টার দিকে আকন্দবাড়িয়া বীজ উৎপাদন খামারের বি-ব্লকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই ফার্মের ৫ একর জমির আখ ভস্মীভূত হয়েছে। ঠিকাদার বললেন, এতে কেরু অ্যান্ড কোম্পানির লোকসান হলেও আমাদের কোনো লোকসান নেই। ওইফার্মের গার্ড রমজান আলী বললেন। আখের ঠিকাদার কে জানতে চাইলে তিনি জানান, আমিসহ এ ফার্মেরই করণিক বাবলু ও জলিল।

সরেজমিনে দেখা যায়, পুড়ে যাওয়া আখ ২৪ ঘণ্টার মধ্যে চিনিকলে পৌঁছানোর জন্য অপরিস্কার করে অনেকটাই দায়সারা গোছের মতো করে পাঠানো হচ্ছে। একের পর এক কেরুজ আখে অগ্নিকাণ্ডের ঘটনায় জনমনে দেখা দিয়েছে নানা প্রশ্ন? এ বিষয়ে আকন্দবাড়িয়া বীজ উৎপাদন খামারের ডেপুটি ম্যানেজার খয়বার হোসেন সরকার বলেন, আগুনে আখ পুড়লে তেমন একটা ক্ষতি হয় না।

উল্লেখ্য, গত ২৬ জানুয়ারি ও ৩ ফেব্রুয়ারি ডিহি বাণিজ্যিক খামারে দু দফার অগ্নিকাণ্ডে ঘটনায় গ্রায় ৩০ একর জমির আখ ভস্মীভূত হয়। এ বিষয়ে ফার্ম ম্যানেজার আব্দুল কুদ্দুস বলেন, আখ হচ্ছে জঙ্গল। এটা ঠেকানো কারো পক্ষে সম্ভব না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *