বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সমাবেশ : চুয়াডাঙ্গা কমিটি গঠন

স্টাফ রিপোর্টার: আ.শু. বাঙ্গালীকে সভাপতি ও কাজল মাহমুদকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ প্রগতি লেখক সংঘ’র চুয়াডাঙ্গা কমিটি গঠন করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে উদীচী চুয়াডাঙ্গা কার্যালয়ে আলোচনাসভায় সর্বসম্মতিক্রমে ১৫ সদস্যের কমিটি গঠন করা হয়।

কমিটিতে সহসভাপতি যথাক্রমে কোরবান আলী মণ্ডল, মোখতার আলী ও আবু সাঈদ, সহসাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম সাগর, কোষাধ্যক্ষ শাহেদ জামাল, সম্পাদক আব্দুল মান্নান ফকির, হাবিবি জহির রায়হান, বজলুর রহমান শায়ক, সদস্য আব্দুস সালাম সৈকত, মকবুল হোসেন, মুন্সি আবু সাইফ, মুরশিদ ও শরীফ সাথীকে মনোনীত করা হয়।

নবগঠিত কমিটির সাধারণ সম্পাদক এক প্রেসবিজ্ঞপ্তিতে বলেছেন, স্বাধীন বাংলাদেশের চার মূলনীতি জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, শোষণমুক্তি, গণতন্ত্র ও মানবাধিকার। ধর্মনিরপেক্ষতা ও ধর্মীয় স্বাধীনতাকে সুপ্রতিষ্ঠিত করে জনজীবনে প্রগতিশীল চেতনা প্রতিষ্ঠার লক্ষ্যে বিকৃত অপসাহিত্য-সংস্কৃতির পরিবর্তে চিরায়ত বাঙালি সাহিত্য-সংস্কৃতির যথাযথ অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যেই এ সংগঠনের যাত্রা। সংগঠনটি সাহিত্যের মাধ্যমে আন্তর্জাতিকতা, বিশ্বমানবতা এবং বাঙালির মুক্তিযুদ্ধের চেতনা এবং প্রাগ্রসর জাতীয়তাবাদের লালন-পালন ও বিকাশ সাধন এবং লেখক-সাহিত্যিকদের একত্র করে উদার মানবিক দৃষ্টিভঙ্গিজাত চেতনা বিকাশ প্রচেষ্টার চেষ্টা করবে।

কমিটি গঠনের লক্ষ্যে চুয়াডাঙ্গা জেলার মুক্তবুদ্ধিসম্পন্ন প্রগতিশীল লেখকদের এক সমাবেশ আহ্বান করা হয়। গতকাল সকালে উদীচী-চুয়াডাঙ্গা কার্যালয়ে অনুষ্ঠিত এ সমাবেশের শুরুতে সম্প্রতি চুয়াডাঙ্গা লেখক সংঘের সভাপতি কবি-সাহিত্যিক ও বিশিষ্ট চিকিৎসক প্রয়াত ডা. ওয়াহিদ আশরাফ দেলওয়ারের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। লেখক-কলামিস্ট আ.শু. বাঙ্গালীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে ‘বাংলাদেশ প্রগতি লেখক সংঘ’ সংগঠন গড়ে তোলার উপর দিকনির্দেশনামূলক আলোচনা করেন অ্যাড. নওশের আলী, অধ্যাপক লুৎফর রহমান, কোরবান আলী মণ্ডল, আব্দুল মান্নান ফকির, আবু সাইদ, আনোয়ারুল ইসলাম সাগর, মকবুল হোসেন, কাজল মাহমুদ, শাহেদ জামাল প্রমুখ। শেষে আ.শু. বাঙ্গালীকে সভাপতি এবং কাজল মাহমুদকে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন আফাজ উদ্দিন, আনছার আলী, চিত্তরঞ্জন সাহা চিতু, ডা. কামরুজ্জামান, কাজল মল্লিক, গিয়াস উদ্দিন পিনা, আব্দুল আলীম ও মাজহারুল ইসলাম।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *