বরের বয়স ১০৩ কনের ৯৯

0
31

মাথাভাঙ্গা মনিটর: বরের বয়স ১০৩, কনের ৯৯। বিয়ে হতে যাচ্ছে ৮০ বছর পর। জোসে ম্যানুয়েল রিয়েলা এবং মার্টিনা লোপেজ ঘর করছেন গত আশি বছর ধরে। প্যারাগুয়ের এই দু বাসিন্দার সন্তানরা চান ৮০ বছর পরে হলেও তাদের বাবা-মায়ের বিয়ে হোক। তাই এবার তারা বিয়ের পিঁড়িতে। ৪০ বছর আগে অবশ্য একবার তারা এক গণবিয়েতে যোগ দিয়েছিলেন কিন্তু তখন বিয়ের খ্রিস্টীয় রীতি পুরোপুরি অনুসরণ করা হয়ে ওঠেনি। ক্যাথলিক গির্জায় গিয়ে যাজকের সামনে স্বামী-স্ত্রী হিসাবে শপথ নিতে পারেননি।

এ বয়সে তাদের গির্জায় যাওয়াটা হয়তো সম্ভব হবে না। সে কারণে তাদের সান্তা রোজা ডি আগুয়ারার বাড়িতে যাজক এসে আনুষ্ঠানিকভাবে তাদের শুভ পরিণয়ের কাজটি সম্পন্ন করবেন। বর-কনে তো বটেই এমন একটা বিয়েতে পৌরহিত্য করার সুযোগ পেয়ে যাজক নিজেই উচ্ছ্বসিত। তিনি বলেন, জীবনে এ প্রথম আমি এতো বয়সের বর-কনের বিয়ে পড়াচ্ছি। এটা আমার জন্য একটা বিরাট ব্যাপার।

জোসে ম্যানুয়েল ও মার্টিনা ৮০ বছর ঘর করছেন। তাদের ৮টি সন্তান, অর্ধশত নাতি-নাতনি, ৩৫টি প্রপৌত্র-প্রপৌত্রী রয়েছে। শুধু তাই নয় প্রপৌত্র-প্রপৌত্রীদেরও সন্তান-সন্ততির সংখ্যাও বিশের কম নয়। বিয়ের ব্যাপারে নিজের আবেগের কথা উল্লেখ করে কনে মার্টিনা বলেন, ভালো লাগছে বিয়ে হবে, সবাই অনেক আনন্দ করবে। আমার দু সন্তান বাদে সবাই এখানে রয়েছে। নাতি-নাতনি, তাদের সন্তান-সন্ততি এবং তাদেরও সন্তান-সন্ততি সবাই একসাথে আনন্দ করবে। সে এক বিরাট ব্যাপার তো বটেই!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here