প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের এগিয়ে আসার আহ্বান

স্টাফ রিপোর্টার: ‘মানসম্মত শিক্ষা, জাতির প্রতিজ্ঞা’ এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্নস্থানে সপ্তাহব্যাপী জাতীয় প্রাথমিক শিক্ষাসপ্তাহ ২০১৬ উদযাপন শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ উপলক্ষে বিভিন্নস্থানে র্যা লি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদিক্ষণ শেষে শ্রীমন্ত টাউন হলে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে শ্রীমন্ত টাউন হল প্রাঙ্গণে শিক্ষাসপ্তাহর উদ্বোধন করেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রমেন্দ্র নাথ পোদ্দার, জেলা তথ্য কমকর্তা আবু বকর সিদ্দীক ও সদর উপজেলা শিক্ষা অফিসার আবু হাসান। বক্তারা বলেন, প্রাথমিক শিক্ষাই শিক্ষার ভিত্তি। তাই, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের এগিয়ে আসতে হবে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, বেলা ১১টায় আলমডাঙ্গা উপজেলা শিক্ষা অফিসারের উদ্যোগে আলোচনাসভা ও র্যা লিতে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ কামরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুণ। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা খাতুন, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকছুরা জান্নাত, ইউআরসি ইন্সট্রাক্টর আবু তাহের, সহকারী শিক্ষা অফিসার নূর ইসলাম, মহি উদ্দিন, শাহজাহান আলী, শাহরিয়ার। উপজেলা শিক্ষা অফিসার হাফিজুর রহমানের উপস্থাপনায় বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি রেফাউল হক, সাধারণ সম্পাদক আশরাফুল আলম, প্রধান শিক্ষক হাসানুজ্জামান, হারেছ উদ্দীন, আমিনুল ইসলাম, নাসরিন সুলতানা, সহকারী শিক্ষক আব্দুর রাজ্জাক প্রমুখ।
অপরদিকে আলমডাঙ্গা কলেজিয়েট স্কুল পৃথকভাবে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৬ উপলক্ষে আলমডাঙ্গায় র্যা লি ও আলোচনাসভা করেছে। সকাল ১০টায় আলমডাঙ্গা কলেজিয়েট স্কুল থেকে অধ্যক্ষ জামসিদুল হক মনি ও উপাধ্যক্ষ শামীম রেজার নেতৃত্বে র্যা লিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্কুলে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, সকাল ১০টার দিকে বর্ণাঢ্য র্যা লি দামুড়হুদা উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। র্যা লি শেষে শিক্ষাসপ্তাহর উদ্বোধন করেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাজ কুমার পাল, উপজেলা শিক্ষা অফিসার নূর জাহান, ইউআরসির ইন্সট্রাক্টর জামাল হোসেন, সহকারী শিক্ষা অফিসার মমতাজ পারভীন, আশরাফুল ইসলাম, তাসকির আহম্মেদ, আবিদ আজাদ, হুমায়ন কবির, ইউপি সদস্য আবুল হাশেম, রাশেদুল ইসলাম প্রমুখ। আলোচনা শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় শিক্ষাসপ্তাহ উদ্বোধন অনুষ্ঠানটি মাল্টিমিডিয়া প্রজেক্টরের সাহায্যে দেখানো হয়।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে সপ্তাব্যাপী শিক্ষাসপ্তার উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে র্যা লি, আলোচনাসভা ও শিক্ষামেলার আয়োজন করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অনুষ্ঠানমালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। সকালে এ উপলক্ষে উপজেলা ক্যাম্পাস হতে র্যা লি বের করা হয়। র্যা লিটি শহর প্রদক্ষিণ করে। পরে উপজেলা আইসিটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এখানে প্রধানমন্ত্রী কর্তৃক শিক্ষাসপ্তার আনুষ্ঠানিক উদ্বোধন সরাসরি সম্প্রাচার করা হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার সাকি সালাম, ইউআরসি ইন্সট্রাক্টর হাবিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির। সহকারী শিক্ষা অফিসার জিল্লুর রহমানের উপস্থাপনায় বক্তব্য রাখেন সহকারী শিক্ষা অফিসার কোমল কুমার ভট্টাচার্য ও শিক্ষক সমিতির নেতা শামিম আক্তার।
ভ্রাম্যমাণ প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রাথমিক শিক্ষাসপ্তাহ পালন করা হচ্ছে। এ উপলক্ষে উপকরণ প্রদর্শনী ও র্যা লি অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার সকালে কার্পাসডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে একটি বর্ণাঢ্য র্যা লি বের হয়। র্যা লি শেষে স্কুল প্রাঙ্গণে আলোচনা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিছুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় শিক্ষকবৃন্দ ও ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ আলোচনা করেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসের যৌথ আয়োজনে শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে এ উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খাইরুল হাসানের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএম তৌফিকুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম। শোভাযাত্রা ও আলোচনাসভায় অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন, সহকারী শিক্ষা অফিসার ওলিউর রহমান, ফিরোজুল ইসলাম, আশরাফুদ্দৌলা, শামিম সুলতান, এসএম জয়নুল ইসলাম এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাসহ ছাত্র-ছাত্রীরা।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি উপযোগী শিশুদের শতভাগ ভর্তি নিশ্চিত, ঝরে পড়া রোধসহ মান সম্মত শিক্ষার বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সারাদেশের ন্যায় মেহেরপুর গাংনীতেও গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে প্রাথমিক শিক্ষা সপ্তাহ। উদ্বোধনী দিনে গতকাল সকালে র্যা লি ও আলোচনাসভা করেছে উপজেলা প্রশাসন ও প্রাথমিক শিক্ষা অফিস। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে পৌর এলাকার প্রাথমিক বিদ্যালয়গুলোর ছাত্রছাত্রী, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র্যা লি করা হয়। র্যা লিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শুরুর স্থানে ফিরে আলোচনাসভার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক। স্বাগত বক্তব্যে শিক্ষাসপ্তাহের লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরেন উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজামান খোকন, পৌর আওয়ামী লীগের সভাপতি সানোয়ার হোসেন বাবলু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু, আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান আতু, উপজেলা যুবলীগের সভাপতি মোশাররফ হোসেন, জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য সবুক্তগীন মাহমুদ পলাশ, যুবলীগ নেতা ৫নং ওয়ার্ড কাউন্সিলর নবীর উদ্দীন। সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে মতবিনিময় ও আলোচনাসভার আয়োজন করা হবে বলে জানান শিক্ষা অফিসার। আগামী ৯-১০ ফেব্রুয়ারি মেহেরপুর শহীদ সামসুজ্জোহা পার্কে জেলা পর্যায়ে শিক্ষা মেলার মধ্য দিয়ে এবারের শিক্ষা সপ্তাহ শেষ হবে।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় প্রাথমিক শিক্ষাসপ্তাহ উপলক্ষে মুজিবনগরে শোভাযাত্রা ও শিক্ষামূলক সম্প্রচার করেছে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে মুজিবনগর উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে থেকে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিনের নেতৃত্বে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুজিবনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অফিসার আপিলউদ্দীন, সহকারী শিক্ষা অফিসার আবুল ফজল, মুজিবনগর বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির সভাপতি মঈনুদ্দিন সম্পাদক গোলাম ফারুক প্রমুখ। বিভিন্ন প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ছেলে/মেয়েরা শোভাযাত্রায় অংশ নেয়। পরে প্রধানমন্ত্রী কতৃক উদ্বোধনী সরাসরী সম্প্রচার, মিনা প্রদর্শনীসহ বিভিন্ন শিক্ষামূলক সম্প্রচার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে জেলা প্রশাসন ও প্রাথমিক শিক্ষা বিভাগ এ র্যা লির আয়োজন করে। এ উপলক্ষে সকাল ১১টার দিকে স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্বর হয়ে শিক্ষা র্যা লি বের হয়ে শহরের পায়রা চত্বর, হাটের রাস্তাসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে র্যা লিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পিটিআই চত্বরে গিয়ে শেষ হয়। র্যা লিতে জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলকার নায়ন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আতাউর রহমান, বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। র্যা লি থেকে সবার জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিতের দাবি জানানো হয়।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুর উপজেলাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৬ উপলক্ষে র্যা লি ও ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আতাউর রহমানের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই। বিশেষ অতিথি ছিলেন, মহেশপুর সহকারী কমিশনার (ভূমি) চৌধুরী রওশন ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুস সালাম। এর আগে সকাল ৯টায় মহেশপুর উপজেলা চত্বর থেকে এক বর্ণাঢ্য র্যা লি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলায় এসে শেষ হয়। উপজেলা হলরুমে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে সকলে যোগদান করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *