প্রাথমিকে ভিত্তি শক্ত না হলে উপরে বিফল হবে

 

গাংনী প্রতিনিধি: প্রাথমিক শিক্ষার ভিত্তি সুদৃঢ় করতে অভিভাবক ও শিক্ষকদের আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানালেন মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ। গতকাল শনিবার দুপুরে মেহেরপুর গাংনীর চেংগাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

বক্তব্যে জেলা প্রশাসক আরও বলেন, প্রত্যেক শিশুই মেধাবি, মেধা বিকাশে প্রয়োজন সঠিক দিক নির্দেশনা। কেউ পড়াশোনায় ভালো, আবার কেউ খেলাধুলায় বেশি পারদর্শী। প্রত্যেক ছেলেমেয়ের জন্মগত একটি মেধা আছে। আমরা ঠিকভাবে ওই লাইন যদি তাদেরকে ধরিয়ে দিতে পারি তাহলে তারা সফল হবে। সরকারও চাচ্ছে যার যেদিকে মেধা আছে সেদিকে ধাবিত করতে হবে।

প্রাথমিকের ভিত শক্ত না করতে পারলে উপরে উঠে ভালো ফল পাওয়া যাবে না উল্লেখ করে তিনি বলেন, শিশুর মৌলিক ও মানবিক শিক্ষার জন্য মায়েদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাদেরকে ভালো কথা শোনালে ভালো স্বপ্ন দেখালে অবশ্যই তারা সেইভাবেই জীবন গড়ে তুলবে। ছোটবেলা থেকে যদি মূল্যবোধ না জাগানো যায় তাহলে বড় হয়ে সে যে মানুষ হবে তা আশা করা ঠিক নয়।

বছরের প্রথম দিনে শিশুদের হাতে বিনামূল্যে বই তুলে দেয়া শিক্ষার প্রতি সরকারের সব্বোর্চ গুরুত্বের বর্হিঃপ্রকাশ উল্লেখ করে তিনি বলেন, প্রথমিক শিক্ষার জন্য এখন তো অভিভাবকদের তেমন অর্থ খরচ হয়না। অভিভাবকরা একটু সচেতন হলেই মাঝপথে ঝড়েপড়া রোধ করে শতভাগ শিশুদের শিক্ষা নিশ্চিত করা সম্ভব। বিশেষ করে মায়েদের খেয়াল রাখতে হবে তার সন্তানেরা নিয়মিত বিদ্যালয়ে যাচ্ছে কি-না এবং পড়াশুনা করছে কি-না। পরিবারই হচ্ছে শিশুর জীবন গঠনের উত্তম পাঠশালা।

অনুষ্ঠানে প্রধান শিক্ষিকা হুসনেয়ারার সভাপতিত্বে ও সহকারী শিক্ষক গোলাম মোস্তফার সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শেখ ফরিদ উদ্দীন আহম্মেদ, গাংনী উপজেল নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান, সাবেক উপজেলা চেয়ারম্যান দাউদ হোসেন, উপজেলা সহকারী প্রাথমিক) শিক্ষা অফিসার মশিউর রহমান ও শফিকুর রহমান এবং ম্যানিজং কমিটির সভাপতি তাহাজ উদ্দীন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *