প্রবাসীদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে জাতীয় সংসদে প্রবাসীদের জন্য কোটা সংরক্ষনের দাবি

প্রবাসীদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে জাতীয় সংসদে প্রবাসীদের জন্য কোটা সংরক্ষনের দাবি জানিয়েছে ২৮তম ফোবানা নিউইয়র্ক কমিটি। আগামী ২৯, ৩০ ও ৩১ আগষ্ট অনুষ্ঠিত্বব্য “২৮তম ফোবানা বাংলাদেশ কনভেনশন নিউ ইয়র্ক-২০১৪” উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে নর্থআমেরিকা প্রবাসীদের সংগঠন ফোবানা এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

লিখিত বক্তব্যে ফোবানার আহ্বায়ক আতিকুর আর, কে ইউসুফজাই প্রবাসীদের বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরে বলেন, আমরা প্রবাসীরা যে রেমিট্যান্স পাঠাই গার্মেন্ট শিল্প ও অন্যান্য খাতের পাশাপাশি বাংলাদেশের অর্থনীতি সচল রাখতে ভূমিকা রাখছে। কিন্তু প্রবাসীরা বিভিন্ন ভাবে অবহেলিত।

বাংলাদেশ সরকারের কাছে প্রবাসী উন্নয়ন জোন গঠনের দাবি জানিয়ে তিনি বলেন, এই জোন গঠিত হলে প্রবাসীরা তাদের রেমিট্যান্স পাঠিয়ে শিল্প কারখানাসহ বিভিন্ন উন্নয়ন খাতে অবদান রাখতে পারবে। প্রবাসীদের ভোটার হওয়ার পাশাপাশি পার্লামেন্টে প্রবাসীদের জন্য কোটা সংরক্ষন, বন্ধ হয়ে যাওয়া নিউইয়র্ক – ঢাকা ও ঢাকা –নিউইয়র্ক বাংলাদেশ বিমানের ফ্লাইট পুনরায় চালু এবং বিভিন্ন কর্মক্ষেত্রে অবদান রাখা প্রবাসীদের যথাযথ স্বীকৃতি প্রদানের দাবি জানান তিনি।

২৮তম ফোবানা বাংলাদেশ কনভেনশনের আহ্বায়ক হাসানুজ্জামান হাসান সম্মলনরে সার্বিক দিক তুলে ধরে বলেন। তিনি বলেন, ফোবানা কনভেশনে থাকবে বিভিন্ন বিষয়ের উপর সেমিনার, শিল্পকলার বিভিন্ন শাখা প্রশাখায় শিল্পিদের আনন্দময় বিচরণ, আলোক চিত্র প্রদর্শন, গুনীজন সম্মাননা, দেশী-বিদেশী বিভিন্ন স্টল। এবারের কনভেনশনের মূল শ্লোগান উত্তর আমেরিকা আলোকিত হোক- আলোকিত হউক নতুন প্রজন্ম- আলোকিত হোক বাংলাদেশ। সম্মেলনে রিপাবলিকান ও ডেমোক্রেট সদস্যসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। আগামী ২৯, ৩০ ও ৩১ আগষ্ট নিউ উয়র্ক হোটেল লাগোরডিয়া এয়ারপোর্ট ম্যারিয়টে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ফোবানা বাংলাদেশের সাবেক চেয়ারম্যান আওলাদ হোসেন খান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক এম এ আউয়াল চৌধুরী, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ড. জসিম উদ্দিন, নিউ নেশন পত্রিকার সাবেক সম্পাদক মোস্তফা কামাল মজুমদার প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *