দেশের টুুকিটাকি : প্রতি উপজেলায় ১টি করে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ : ধর্মমন্ত্রী

প্রতি উপজেলায় ১টি করে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ : ধর্মমন্ত্রী

স্টাফ রিপোর্টার: ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, সরকার প্রতি জেলা ও উপজেলায় ১টি করে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণের জন্য পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি বুধবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মো. আনোয়ারুল আজীমের (আনার) এক প্রশ্নের জবাবে একথা বলেন। এ সময় মন্ত্রী বলেন, পরিকল্পনা অনুযায়ী ইতোমধ্যে মডেল মসজিদের ২টি স্থাপত্য নকশা প্রণয়ন করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। সৌদি সরকার এ প্রকল্পে অর্থায়নের প্রতিশ্রুতি প্রদান করেছে বলে জানিয়ে তিনি বলেন, প্রকল্পের পিডিপিপি তৈরি করে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে সৌদি সরকারের কাছে পাঠানো হয়েছে। অর্থায়নের নিশ্চয়তা এবং নকশা চূড়ান্ত হলে প্রকল্পটির অনুমোদন গ্রহণপূর্বক বাস্তবায়ন কাজ শুরু হবে।

মশাল প্রতীক বরাদ্দে ইসির সিদ্ধান্ত কেন বেআইনি নয়

স্টাফ রিপোর্টার: জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর মশাল প্রতীক বরাদ্দে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন সচিব ও তথ্যমন্ত্রী হাসানুল হক নেতৃত্বাধীন জাসদ অংশকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাশের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ এই আদেশ দেয়। জাতীয় কাউন্সিলে শিরীন আখতারকে সাধারণ সম্পাদক করা নিয়ে জাসদ দুই ভাগ হয়। জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতারের পাশাপাশি পাল্টা কমিটি গঠন করেন দলের জ্যেষ্ঠ্য তিন নেতা মইনুদ্দিন খান বাদল, শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান। দলটি বিভক্ত হওয়ার পর প্রতীক কারা পাবেন সেই বিষয়টি সামনে চলে আসে। গত ২৮ এপ্রিল নির্বাচন কমিশন ইনু-শিরীনের নেতৃত্বাধীন অংশকে মশাল প্রতীক বরাদ্দ দেয়।

ঢাবি গ-ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর শুক্রবার সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার এ তথ্য জানানো হয়। ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৫ টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাইস্কুল, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ইডেন মহিলা কলেজ, আইডিয়াল কলেজ, বেগম বদরুন্নেছা মহিলা কলেজ এবং উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজ। এ বছর ১২৫০ টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৪২ হাজার ১৪৭ জন। পরীক্ষার হলে মোবাইলফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক ডিভাইস বা যন্ত্র বহন সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের http://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

জঙ্গি অর্থায়ন প্রতিরোধ : বাংলাদেশের বিরোধিতায় ছিলো চার দেশ

স্টাফ রিপোর্টার: জঙ্গি অর্থায়ন প্রতিরোধের ক্ষেত্রে বাংলাদেশের নেয়া পদক্ষেপের পক্ষে নয়টি দেশ সমর্থন করলেও বিরোধিতা করেছিলো যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ড৷ বুধবার কেন্দ্রীয় ব্যাংক এই তথ্য তুলে ধরে কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনের আগে এক মিটিংয়ে এই তথ্য তুলে ধরা হয়। মিটিং এ জানানো হয় সাত সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এশিয়া প্যাসেফিক গ্রুপ অন মানিলন্ডারিং (এপিজি)-এর বার্ষিক সভায় বিএফআইইইউ প্রধান ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মুহাম্মদ রাজী হাসান পাঁচটি বিষয়ে সার সংক্ষেপ (risk, policy and coordination) এর বিষয়টি উপস্থাপন করার পর ওই চারটি দেশ বিরোধিতা করার কারণে তা অনুমোদন হয়নি। তবে (intentional cooperation) এর বিষয়ে যুক্তরাষ্ট্র বিরোধিতা করলেও বাংলাদেশ রেটিং উন্নয়নের প্রস্তাব অনুমোদিত হয়৷

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *