দেশ বিদেশের টুকিটাকি : ২৭ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে আদালতে হাজিরের নির্দেশ

২৭ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে আদালতে হাজিরের নির্দেশ

স্টাফ রিপোর্টার: রাজধানীর দারুস সালাম থানার নাশকতার ৯টি ও রাষ্ট্রেদ্রোহের একটিসহ মোট ১০টি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ২৭ ফেব্রুয়ারি আদালতে হাজিরের নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বুধবার ১০ মামলায় খালেদা জিয়ার আদালতে হাজির হওয়ার দিন ধার্য ছিলো। তিনি অসুস্থতাজনিত কারণে আদালতে হাজির না হওয়ায় তার আইনজীবী সানাউল্লাহ মিয়া সময় আবেদন দাখিল করেন। ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ সময়ের আবেদন মঞ্জুর করে এ দিন ধার্য করেন। এর আগে ৯ জানুয়ারি রাষ্ট্রদ্রোহের একটি ও নাশকতার ৯টিসহ মোট ১০টি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ১ ফেব্রুয়ারি (বুধবার) আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা। রাষ্ট্রদ্রোহের মামলার নথি থেকে জানা যায়, গত বছরের ২৫ জানুয়ারি ঢাকা মহানগর হাকিম রাশেদ তালুকদারের আদালতে সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী বাদী হয়ে এ মামলা করেন। ওই মামলায় গত বছরের ৫ এপ্রিল খালেদা জিয়া আদালতে হাজির হয়ে জামিন নেন।

 

চার মাস পর ঘরে ফিরলেন খাদিজা

স্টাফ রিপোর্টার: সিলেট সরকারি মহিলা কলেজ ছাত্রী খাদিজা চার মাস পর অবশেষে ঘরে ফিরেছেন। গতকাল বুধবার দুপুরে ভাই শাহীন আহমদের সাথে বিমানযোগে সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান খাদিজা। পরে বিকেলে বিমানবন্দরে থাকা বাবা মাসুক মিয়াকে নিয়ে বাড়ির উদ্দেশে রওনা হন তিনি। বিকাল সাড়ে ৩টার দিকে খাদিজা সিলেট সদর উপজেলার হাউশায় গ্রামের নিজ বাড়িতে পৌঁছান। খাদিজার বাবা মাসুক মিয়া জানান, ডাক্তারদের অনেক বলে কয়ে খাদিজাকে এক সপ্তার জন্য বাড়িতে আনা হয়েছে। এখানে কিছুদিন থাকলে তার ভালো লাগবে এবং সে দ্রুত সুস্থ হতে পারবে বলে মনে হয়। তাই তাকে বাড়ি আনা। গত বছর ৩ অক্টোবর সিলেট এমসি কলেজে ডিগ্রি দ্বিতীয়বর্ষের পরীক্ষা শেষে হল থেকে বের হলে খাদিজা বেগম নার্গিসকে চাপাতি দিয়ে কুপিয়ে আহত করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা বদরুল আলম। এরপর প্রথমে তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হয়। তারপর থেকে খাদিজা স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এ ঘটনায় দেশ-বিদেশে আলোড়ন সৃষ্টি হয়। বদরুলের শাস্তির দাবিতে সারা দেশ উত্তাল হয়ে উঠে। বদরুল খাদিজাকে হত্যার উদ্দেশে কুপিয়েছে বলে আদালতে জবানবন্দি দেন। গত ২৮ নভেম্বর স্কয়ার হাসপাতালের চিকিৎসকদের পরামর্শে সাভারের পক্ষাঘাত গ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) নেয়া হয় তাকে।

 

শাহজালালে ফের যাত্রীর পেটে সোনা

স্টাফ রিপোর্টার: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক যাত্রীর পেট থেকে ১০টি স্বর্ণের বার উদ্ধার করছে ঢাকা কাস্টম হাউস। গত মঙ্গলবার রাত ৮টায় জাহাঙ্গীর আলম নামের ওই যাত্রী ওমান হতে থেকে বাংলাদেশে আসেন। তার বাড়ি ফেনির ছাগলনাইয়া। কাস্টম হাউসের সহকারী কমিশনার আহসানুল কবির জানান, গোপন সংবাদ ভিত্তিতে তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে তিনি সোনার কথা অস্বীকার করেন। পরবর্তীতে হাসপাতালে নিয়ে এক্সরে করলে তার পায়ুপথে সোনার অস্তিত্ব পাওয়া যায়। পরে বিশেষ পদ্ধতিতে সোনাবার উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া সোনার ওজন ১ কেজি ১৬৫ গ্রাম। যার মূল্য প্রায় ৬০ লাখ টাকা। জানুয়ারি মাসে এ নিয়ে পঞ্চমবারের মতো যাত্রীর শরীর থেকে সোনা উদ্ধার করলো কাস্টম হাউস।

 

মানবসেতুতে আর হাঁটবেন না তিনি

স্টাফ রিপোর্টার: চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারী বলেছেন, শিক্ষার্থীদের তৈরি মানবসেতুতে আর হাঁটবেন না তিনি। ভবিষ্যতে আর অংশ নেবেন না এমন কোনো অনুষ্ঠানে। একই সাথে এই শিক্ষাপ্রতিষ্ঠানে ভবিষ্যতে এ ধরনের অনুষ্ঠান যাতে না হয়, সে ব্যবস্থা নেবেন তিনি। গতকাল বুধবার সন্ধ্যায় তিনি এ কথা জানান। গত সোমবার (৩০ জানুয়ারি) হাইমচর উপজেলার নীলকমল ওসমানিয়া উচ্চবিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান ছিলো। রেওয়াজ অনুযায়ী সেখানে নবম ও দশম শ্রেণির কিছু শিক্ষার্থী মিলে একটি মানবসেতু তৈরি করে। পরস্পরের হাতে হাত রেখে দাঁড়ানো ছিলো ছাত্রদের একটি দল। সেই হাতের ওপর উপুড় হয়ে আছে আরও কয়েক ছাত্র। লাইনটা খানিক লম্বা হয়েছে, দেখতে সেতুর মতো। আর এই মানবসেতুর ওপর দিয়ে হেঁটে যান অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারী।

 

প্রেসিডেন্ট নির্বাচনে থাকছেন না বান কি-মুন

মাথাভাঙ্গা মনিটর: জাতিসংঘের সদ্য বিদায়ী মহাসচিব বান কি-মুন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে জানিয়েছেন। বুধবার তিনি এ ঘোষণা দেন। বিশ্ববাসীর কাছে অত্যন্ত সুপরিচিত মুন গত মাসে তার দেশে ফিরে আসেন। তিনি এক দশক ধরে নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব পালন করেন। প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও তিনি নির্বাচন করবেন বলে ব্যাপকভাবে আশা করা হচ্ছিল। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি রাজনীতি থেকে সরে দাঁড়াবো। এ ব্যাপারে বহু মানুষকে হতাশ করার জন্য আমি দুঃখিত। তিনি রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার আগে জনমত জরিপে তার সমর্থন ২০.৩ শতাংশ থেকে হ্রাস পেয়ে ১৩.১ শতাংশে দাঁড়ায়। ক্যারিয়ার ডিপ্লোম্যাট বান কি-মুন কখনই তার দেশের কোনো রাজনৈতিক দলে যোগ দেননি। তবে তিনি ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত প্রয়াত প্রেসিডেন্ট রোহ মুন-হিয়ুনের অধীনে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

 

দেয়াল নির্মাণ প্রসঙ্গ : মেক্সিকোর কাছে ক্ষমা চাইলো ইসরাইল

মাথাভাঙ্গা মনিটর: ইসরাইলি প্রেসিডেন্ট রিউভেন রিভলিন গত মঙ্গলবার মেক্সিকোর কাছে ক্ষমা চেয়েছেন। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যবর্তী সীমান্তে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়াল নির্মাণের সিদ্ধান্তের সাফাই গেয়ে টুইটারে ইসরাইলের প্রধানমন্ত্রীর বিতর্কিত মন্তব্যের জন্যে তিনি এ ক্ষমা চান। মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সাথে কথা বলার সময় ইসরাইলের প্রেসিডেন্ট রিভলিন এ ব্যাপারে মেক্সিকোর কাছে ক্ষমা চান এবং এ দুই দেশের মধ্যে সহযোগিতাপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনরুদ্ধারের অঙ্গীকার করেন। সপ্তাহান্তে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু অবৈধ অভিবাসী প্রবেশ এবং মাদক পাচার ঠেকাতে মেক্সিকো সীমান্ত বরাবর দেয়াল নির্মাণের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের প্রশংসা করে টুইট করেন।

 

পুড়ে যাওয়া মসজিদ পুননির্মাণে একদিনে ৬ কোটি ৪০ কোটি টাকার তহবিল

মাথাভাঙ্গা মনিটর: ডোনাল্ড ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার কয়েক ঘণ্টা পর টেক্সাসে যে মসজিদে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিলো, সেটি পুনর্নির্মাণে গঠিত তহবিলে মাত্র একদিনেই ৬ কোটি ৪০ লাখ টাকা দান করেছে মার্কিনিরা। টেক্সাসের ভিক্টোরিয়া ইসলামিক সেন্টারে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার গভীর রাতে আগুন দেওয়া হয়। কয়েক ঘণ্টা চেষ্টার পর ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নেভালেও ততক্ষণে পুরো মসজিদটি ধ্বংস হয়ে যায়। এরপরই মসজিদটি পুনরায় নির্মাণ করতে তহবিল গঠন করা হয়।  মাত্র একদিনেই ১৮০০ মানুষ তহবিলে অর্থ দান করেন, যাদের সম্মিলত দান করা অর্থের পরিমাণ দাঁড়ায় ৮ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় যা প্রায় ৬ কোটি ৪০ লাখ টাকার সমান। তহবিলটি প্রথম চালু করেছেন ওমর রিচার্ড নামের এক ব্যাক্তি। তিনি লিখেছেন, এতো মানুষের ভালোবাসা ও সম্মানে আমরা অভিভূত। এই যে মানুষ এত সহায়তা করছে, এত ভালোবাসা দেখাচ্ছে, আমাদেরকে স্বান্ত্বনা দিচ্ছে, এটিই তো সত্যিকার মার্কিন মূল্যবোধ। শনিবারের ওই আগুনের ঘটনার কারণ এখনও জানতে পারেনি কর্তৃপক্ষ।

 

কুইবেকে হামলা : অভিযুক্ত আলেকজান্ডার সম্পর্কে কিছু তথ্য

মাথাভাঙ্গা মনিটর: কুইবেকের উপশহর সান্তা ফয়ের মসজিদে ৬ ব্যক্তি হত্যার অভিযোগে গ্রেফতারকৃত ২৭ বছর বয়স্ক আলেক্সান্দ্রে বিসোনেত্তে বিরুদ্ধে আরো কিছু তথ্য জানা গেছে। হামলার পর লাভাল বিশ্ববিদ্যালয় অ্যালেকজান্ডারের সব ধরনের শিক্ষা কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করেছে। মামলা চলাকালীন পর্যন্ত এ নির্দেশ বহাল থাকবে। সে পার্টটাইম চাকরি করতো হেমা-কুইবেক নামক একটি কল সেন্টারে। হেমা-কুইবেক বলছে, জীবন বাঁচানোর মতো একটি প্রতিষ্ঠানের সাথে যুক্ত থেকে তিনি এই হামলা চালানোয় প্রতিষ্ঠানটি খুবই ব্যথিত। ফ্রেঞ্চ বংশোদ্ভূত কানাডিয়ান অ্যালেকজান্ডার কুইবেকের বাসিন্দা এবং জমজ ভাইয়ের সাথে একটি ফ্ল্যাটে ভাড়া থাকতো। তার এক প্রতিবেশী তাকে খুবই অন্তর্মুখী বলে জানিয়েছে। অন্যদিকে হামলার পর দুজনকে আটক করা হলেও মোহামিদ খাদির নামের যুবকে ছেড়ে দিয়েছে। ওই হামলার সাথে জড়িত নয় এটা নিশ্চিত হওয়ার পর তাকে ছেড়ে দিয়েছে পুলিশ।

Leave a comment

Your email address will not be published.