দেশ বিদেশের টুকিটাকি : সুইস ব্যাংকে বাংলাদেশিদের আমানত ৫ হাজার ৬শ কোটি টাকা

গাবতলীর পশুর হাটে ভয়াবহ অগ্নিকাণ্ড

স্টা রিপোর্টার: রাজধানীর গাবতলীর পশুর হাটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডে  হাটের ২৫টি গরু ও ৬টি ছাগল আগুনে পুড়ে মারা গেছে। এ ঘটনায় অগ্নিদগ্ধ ৫টি গরুকে জবাই করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে হাটে গরু রাখার একটি শেড থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে জনা গেছে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা নাজমা আখতার জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট গিয়ে ১ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণ আনে। গাবতলীর গরু ব্যাপারী সমিতির সভাপতি মজিবুর রহমান জানান, অগ্নিকাণ্ডে ৩১টি গরু দগ্ধ হয়। এদের মধ্যে ২৫টি গরু ঘটনা স্থলেই মারা যায়। ৫টি গরু জবাই করে মাংস করা হয়েছে। কয়েকটি পশু রাখার শেড পুড়ে গেছে। ধারণা করা হচ্ছে রান্নার চুলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

সুইস ব্যাংকে বাংলাদেশিদের আমানত হাজার ৬শ কোটি টাকা

স্টাফ রিপোর্টার: সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে (সুইস ব্যাংক) এক বছরে বাংলাদেশি সঞ্চয় ১৯ শতাংশ বেড়েছে। ২০১৬ সালে বাংলাদেশিদের সঞ্চয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৬৬ কোটি ১৯ লাখ ফ্র্যাংক। স্থানীয় মুদ্রায় যা ৫ হাজার ৬শ কোটি টাকা (প্রতি সুইস ফ্র্যাংক ৮৫ টাকা হিসাবে)। আগের বছর অর্থাৎ ২০১৫ সালে তা ছিলো ৪ হাজার ৪৫২ কোটি টাকা। এ হিসেবে এক বছরে বেড়েছে ১ হাজার ১৫০ কোটি টাকা। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত এবং পাকিস্তানের পরেই রয়েছে বাংলাদেশের অবস্থান। গতকাল বৃহস্পতিবার সুইস ন্যাশনাল ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। তবে কোনো বাংলাদেশি তার নাগরিকত্ব গোপন রেখে টাকা জমা করল তার তথ্য এই প্রতিবেদনে নেই।
অর্থনীতিবিদরা বলছেন, বিনিয়োগ না হওয়ায় পুঁজি পাচার হচ্ছে। আলোচ্য সময়ে বিশ্বের অন্যান্য দেশের আমানত কমেছে। তবে সামগ্রিকভাবে ২০১৬ সালে মোট আমানতের পরিমাণ কমেছে। আমানতের রাখার ক্ষেত্রে এ বছরও প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাজ্য।

স্কুলে বসে মদ খেয়ে শ্রীঘরে প্রধান শিক্ষক

স্টাফ রিপোর্টার: রাজশাহীর তানোরে স্কুলে বসে বন্ধুদের নিয়ে দেশি-বিদেশি মদপান করার অভিযোগে প্রধান শিক্ষককে আটক করে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। এ সময় পুলিশ তার সাথে আরও ৪ জনকে আটক করে। গতকাল বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে তাদের আটক করা হয়। পরে বিকেল ৪টার দিকে ইউএনওর ভ্রাম্যমাণ আদালতে তাদের হাজির করা হলে প্রধান শিক্ষকসহ ৫ জনকে তিন মাসের করে বিনাশ্রম কারাদণ্ড দেন আদালতের বিচারক। পুলিশ জানায়, উপজেলার কামারগাঁ ইউনিয়ন এলাকার ছাঐড় নিম্নমাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও তানোর উপজেলা সেচ্ছাসেবক দলের সভাপতি সুলতান আহম্মেদ তার বিদ্যালয়ের অফিস ঘরে বসে দেশি ও বিদেশি মদের আসর বসান।
এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক বুলবুল আহম্মেদ, বারোঘরিয়া গ্রামের দলিল লেখক শাহ আলম, ঢাকা সাব-রেজিস্ট্রি অফিসের দলিল লেখক মোস্তাফিজুর রহমান, হাতিশাইল গ্রামের সাবেক সেনা সদস্য দূরুল হুদা।

নারীকে ট্রাক্টরের সাথে বেঁধে পিটিয়ে হত্যা

স্টাফ রিপোর্টার: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ ছেলেধরা অপবাদ দিয়ে ওতেরা বিবি (৪০) নামে মানসিক ভারসাম্যহীন এক নারীকে ট্রাক্টরের সাথে বেঁধে পিটিয়ে হত্যা করেছে স্থানীয়রা। ঘটনাটির ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে গেছে। ঈদের দিন সোমবার জেলা রঘুনাথগঞ্জ থানার ২নং ব্লকের সেকেন্দ্রা অঞ্চলে এ ঘটনা ঘটে। এদিন ওতেরা বিবি ঈদ উপলক্ষে শ্বশুর বাড়ি (কেষ্ট সাইল) থেকে মায়ের বাড়ি (মিঠিপুর অঞ্চলের পানানগর গ্রাম) আসছিলেন। মানসিক ভারসাম্যহীন ওই নারী ভুল করে সেকেন্দ্রা অঞ্চলে ঢুকে পরলে তাকে ছেলেধরা অপবাদ দিয়ে তাকে ট্রাকটারের সাথে বেঁধে গণপিটুনি শুরু করে। কয়েকজন বাঁশের লাঠি দিয়ে সজোরে আঘাত করতে দেখা যায় ভিডিওতে।
মোহর শেখ নামে একজনের ফেসবুক আইডি থেকে ভিডিওটি শেয়ার হয়। সেখানে তিনি লেখেন, একজন অসহায় মানসিক ভারসাম্যহীন মহিলাকে এই ভাবে পিটিয়ে মর্মান্তিকভাবে হত্যা করলো সেকেন্দ্রার অধিবাসীরা। এর বিচার চাই। চার গাড়ি পুলিশ ঘটনাস্থলে উপস্থিত থাকলেও ওই নারীকে তিল তিল করে মরতে হলো। নিরাপরাধ মহিলা কোনো সুবিচার পেলো না।’
তিনি আরও লেখেন, সেকেন্দ্রার (সন্ত্রাসের আতুর ঘর)। জগতের যেখানেই যে জাতি নারীর অসম্মান করবে, সেই জাতিরই পতন নিশ্চিত…লজ্জা পাওয়া উচিত পুলিশ প্রশাসনকেও। কারণ সমস্ত কর্মকাণ্ড তাদের সামনেই ঘটেছে।

আফগানিস্তানে তালেবান হামলায় নারী পুলিশ নিহত

মাথাভাঙ্গা মনিটর; আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশে তালেবান জঙ্গিরা দুই নারী পুলিশকে গুলি করে হত্যা করেছে। গতকাল বৃহস্পতিবার উত্তরাঞ্চলীয় মাহফোজুল্লাহ্ আকবরি এলাকার পুলিশের এক মুখপাত্র একথা জানান। তিনি বার্তা সংস্থা সিনহুয়াকে বলেন, ‘দুই নারী পুলিশ কর্মকর্তা তাদের পরিবারের সাথে সময় কাটাতে দুই দিন আগে স্পিনগুল গ্রামে যান। তালেবান জঙ্গিরা পরিচয় জানার পর বুধবার বিকেলে তাদের গুলি করে হত্যা করে।’ তবে এখন পর্যন্ত তালেবানের পক্ষ থেকে এ ব্যাপারে কিছু বলা হয়নি। যদিও তালেবান শাসনামলে বাড়ির বাইরে গিয়ে নারীদের শিক্ষা ও কর্ম নিষিদ্ধ ছিলো। ২০০১ সালের শেষ দিকে দেশটিতে তালেবান শাসনের পতন হয়। সিনহুয়া।

 

 

 

 

Leave a comment

Your email address will not be published.