দেশ বিদেশের টুকিটাকি : পাকিস্তানে কাতার আমিরের ১৬ সহচর আটক

রাগীব আলী তার ছেলের ১৪ বছর করে কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: ভূমি মন্ত্রণালয়ের স্মারক জালিয়াতির ঘটনায় সিলেটের ব্যবসায়ী রাগীব আলী ও তার ছেলে আবদুল হাইকে ১৪ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় সিলেটের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুজ্জামান হিরো আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন। আদালত উভয়কে দণ্ডবিধির ৪৬৬ ধারায় ৬ বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড, ৪৬৮ ধারায় ৬ বছরের কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড, ৪২০ ধারায় ১ বছরের কারাদণ্ড ও ৪৭১ ধারায় ১ বছর করে মোট ১৪ বছরের কারাদণ্ডাদেশ দেন বিচারক। সিলেট আদালতের পিপি অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ জানান, আদালতে গত বুধবার যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিচারক বৃহস্পতিবার রায়ের তারিখ ধার্য করেন। এ অনুযায়ী বিকেলে আদালতে রাগীব আলী ও তার ছেলে আবদুল হাইয়ের ১৪ বছর করে কারাদণ্ডাদেশ দেন। সকাল ১১টায় কড়া নিরাপত্তার মধ্যদিয়ে রাগীব আলী ও তার ছেলে আবদুল হাইকে আদালতে হাজির করা হয়।

 

সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ৪৩ টি কুমিরের বাচ্চা চুরি : বরখাস্ত

স্টাফ রিপোর্টার: বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের করমজলে সরকারিভাবে বন বিভাগের তত্ত্বাবধানে একমাত্র বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ৪৩টি কুমিরের বাচ্চা চুরি বা পাচার হয়েছে। এ ঘটনায় বৃহস্পতিবার তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কুমির চুরি বা পাচারের ঘটনায় করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বনকর্মী (লস্কার) মাহাবুব হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া জাকির হোসেন নামে এক অস্থায়ী কর্মচারীকে চাকরিচ্যুত করেছে। কুমির প্রজনন কেন্দ্রে ২৭৭টি কুমিরের মধ্যে চুরি বা পাচার হওয়ার পর এখন ২৩৪ টি কুমির রয়েছে। এদিকে ঘটনা তদন্তে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মেহেদীজ্জামানকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

ছুটি না নিয়ে বিদেশ থাকায় ঢাবির শিক্ষক চাকরিচ্যুত

স্টাফ রিপোর্টার: বিশ্ববিদ্যালয়ে যোগদানের জন্য নোটিশ দিয়েও সাড়া না পাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষকে চাকরিচ্যুত করা হয়েছে। এছাড়া ছুটি না নিয়ে দীর্ঘদিন বিদেশে অবস্থান করায় বিশ্ববিদ্যালয়ের অপর এক শিক্ষককে চাকরিচ্যুত করার জন্য ডিনদের সমন্বয়ে গঠিত স্টানডিং কমিটিতে সুপারিশ পাঠানো হয়েছে। অন্যদিকে অন্যের গবেষণা নিজের নামে চালিয়ে দেয়ার অভিযোগ প্রমাণিত হওয়াই ঢাবির আরেকজন শিক্ষকের পদাবনতি হয়েছে। গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এসব বিষয় নিশ্চিত করেছেন। চাকরিচ্যুত শিক্ষক হলেন- লেদার ইঞ্জনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইন্সটিটিউটে প্রভাষক হিরালাল পাল, চাকরিচ্যুত্যের জন্য সুপারিশকৃত শিক্ষক হলেন- দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. গোলাম আজম এবং পদাবনতি হওয়া শিক্ষক হলেন বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষক মো. আবু সায়েম।

 

মাহির সাথে শাওনের বিয়ে হয়েছিলো : প্রতিবেদন

স্টাফ রিপোর্টার: পুলিশ তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, চিত্রনায়িকা মাহির সাথে স্বামী দাবিদার শাওনের বিয়ে হয়েছিলো। গতকাল বৃহস্পতিবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়েছে। পুলিশের এসআই সোহরাব মিয়া এ প্রতিবেদন দাখিল করেন। আদালতের সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধন কর্মকর্তা রফিকুল ইসলাম গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন। পুলিশ তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালের ১৫ মে কাজি মো. সালাউদ্দিন ম্যারেজ রেজিস্ট্রারের মাধ্যমে শাওন ও মাহির বিয়ে সম্পন্ন হয়। ভলিউম নং ১৮৬/১৫, পৃষ্ঠা ৬৫-তে এ বিয়ের রেজিস্ট্রার করা হয়েছে এবং তদন্ত কর্মকর্তা এ বিয়ের রেজিস্টার জব্দ করে সাক্ষীদের জিজ্ঞাসাবাদ করেছেন। এদিকে মাহিয়া মাহির করা মামলায় স্বামী দাবিদার শাওনকে অব্যাহতির সুপারিশ করে পুলিশি প্রতিবেদন দাখিল করা হয়। এর আগে ২০১৬ সালের ২৮ মে নায়িকা মাহি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার ক্রাইম শাখায় একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগটি তিনি করেন স্বামী দাবিদার শাওনের বিরুদ্ধে। ওই অভিযোগের ভিত্তিতেই শাওনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গ্রেফতারের সময় গোয়েন্দা পুলিশ শাওনের দক্ষিণ বাড্ডার বাসা থেকে কম্পিউটার জব্দ করে।

 

উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছিলো ট্রাম্প অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর!

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বনেতাদের সাথে ট্রাম্পের ফোনালাপ নিয়ে সম্প্রতি নতুন তথ্য প্রকাশ করেছে সিএনএন। সেখানে জানানো হয়, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সাথে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। হোয়াইট হাউজের একটি সূত্র জানায়, ট্রাম্প টার্নবুলের সাথে কথা সম্পূর্ণ শেষ না করে বিদায় জানিয়ে ফোন রেখে দেন। এ বিষয়ে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি শেন স্পাইসারের কাছে জানতে চাইলে তিনি তার উত্তরে কিছু বলেননি বলে জানায় সিএনএন। শনিবার বিশ্বনেতাদের সঙ্গে আলাপচারিতার অংশ হিসেবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে ফোন দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাদের মধ্যে বেশ আন্তরিকভাবেই কথা শুরু হয়। কিন্তু যুক্তরাষ্ট্রের শরণার্থী গ্রহণ প্রসঙ্গটি আসলে ট্রাম্প বেশ বিরক্ত হন। এ সময় ট্রাম্প বারবার বলতে থাকেন শুক্রবার শরণার্থী প্রবেশ না করানোর জন্য নির্বাহী আদেশ দেয়ার পর কিভাবে অস্ট্রেলিয়ার নিকটে ডিটেনশন সেন্টারে থাকা ২০০০ শরণার্থীদের গ্রহণ করবে যুক্তরাষ্ট্র। এ সময় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বারবার ট্রাম্পকে স্মরণ করিয়ে দেন, সংখ্যাটি ২০০০ নয়। বারাক ওবামা প্রশাসনের সাথে ১২৫০ জন শরণার্থী গ্রহণের বিষয়ে চুক্তি হয়েছিলো। আর এ ক্ষেত্রে যাচাই-বাছাই শেষে শরণার্থীদের গ্রহণ করবে যুক্তরাষ্ট্র। যাচাই-বাছাই শেষে তারা যোগ্য বলে বিবেচিত না হলে ফেরত পাঠিয়ে দেয়ার ক্ষমতা যুক্তরাষ্ট্রের থাকবে।

 

ট্রাম্পের গলফ ক্লাবকে ৬০ লাখ ডলার জরিমানা

মাথাভাঙ্গা মনিটর: ফ্লোরিডার ফেডারেল আদালত প্রেসিডেন্ট ট্রাম্পের মালিকানাধীন একটি গলফ ক্লাবকে প্রায় ৬০ লাখ ডলার জরিমানা করেছে। ক্লাবটির সাবেক সদস্যদের পাওনা পরিশোধে বুধবার এ জরিমানা করা হয়। ট্রাম্প ন্যাশনাল জুপিটার গলফ ক্লাবের সাবেক ৬৫ জন সদস্য জানান, তারা এ ক্লাব থেকে বেরিয়ে যেতে চান। ট্রাম্প ২০১২ সালে রিৎজ কার্লটনের কাছ থেকে ক্লাবটি কেনেন। আইন অনুযায়ী নতুন সদস্য না পাওয়া পর্যন্ত তারা স্বাভাবিকভাবেই সেখানে খেলার সুযোগ পাবেন। তাদেরকে বছরে ১ হাজার ৮শ ডলার দিতে হচ্ছে। ট্রাম্পের নতুন ব্যবস্থাপনা পরিষদ আগের আইন বদল করে চলে যেতে আগ্রহী সদস্যদের জমাকৃত অর্থ ফেরত দিতে অস্বীকার এবং তাদেরকে ক্লাব থেকে বাদ দেয়া শুরু করে। এর প্রেক্ষিতে ওয়েস্ট পাম বিচের মার্কিন জেলা জজ কেনেথ মাড়া ট্রাম্পের এ ক্লাবকে মোট ৫৭ লাখ ডলার জরিমানা করেন। এক্ষেত্রে এসব সদস্যকে তাদের অর্থ ফেরত দিতে ৪৮ লাখ এবং সুদ হিসেবে ৯ লাখ ২৫ হাজার ডলার জরিমানা প্রদানের নির্দেশ দেয়া হয়।

 

ভারতে রহস্যজনক অসুস্থতায় প্রতিবছর শতাধিক শিশুমৃত্যুর জন্য দায়ী লিচু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরাঞ্চলে রহস্যজনক অসুস্থতায় প্রতিবছর শতাধিক শিশুর মৃত্যুর জন্য দায়ী জনপ্রিয় গ্রীষ্মকালীন ফল লিচু। ভারতীয় ও মার্কিন গবেষকরা বলেছেন, খালি পেটে লিচু খাওয়া ছিলো এই রহস্যজনক অসুস্থতার কারণ। প্রায় দুই দশক ধরে ভারতের বিহারে সুস্থ শিশুদের মধ্যে আকস্মিক খিচুনি ও বেহুশ হয়ে যাওয়ার রহস্যময় অসুস্থতা দেখা যেতো যাদের অর্ধেকই মারা যেতো। চিকিৎসকরা এই মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশায় ছিলেন। মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত গবেষণায় বলা হয়, লিচুর বিষক্রিয়ায় এই শিশুরা অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেছে। বিষক্রিয়ায় মারা যাওয়া ভারতীয় শিশুরা বেশিরভাগ লিচু উৎপাদনকারী অঞ্চলের বাসিন্দা যারা বাগান থেকে লিচু খেয়ে অসুস্থ হয়েছে। লিচুতে এক প্রকার বিষ থাকে শরীরের গ্লুকোজ উৎপাদন সক্ষমতাকে দুর্বল করে ফেলে। আর খালি পেটে খাওয়ার কারণে ইতোমধ্যে ওই শিশুগুলোর ব্লাডসুগার লেভেলের মাত্রা নিচে নেমে থাকে যার ফলে তারা অসুস্থ হয়ে যায়।

 

পাকিস্তানে কাতার আমিরের ১৬ সহচর আটক

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের কোয়েটায় টোল আদায়ের একটি চেকপয়েন্টের প্রতিবন্ধক ভেঙে ফেলার অভিযোগে কাতারের আমিরের ১৬ জন সহচরকে আটক করেছে রাজস্ব কর্মকর্তারা। নশকি জেলার গালনগুর এলাকায় বুধবার এ ঘটনা ঘটে। আটকদের মধ্যে তিনজন বাংলাদেশি ও ১৩ জন পাকিস্তানি বংশোদ্ভূত নাগরিক রয়েছেন। সরকারি কর্মকর্তাদের সূত্র মতে, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির মাশকিল এলাকায় দ্রুতগতির মধ্যএশীয় হুবারা পাখি শিকার করতে যাওয়ার কথা রয়েছে। এর আয়োজন করতে আমিরের সহচরদের একটি অগ্রবর্তী দল ঘটনাস্থলে যাচ্ছিলো। পথে একটি চেকপয়েন্টে টোলের জন্য তাদের থামানোর নির্দেশ দেয় কর কর্মকর্তারা। কিন্তু এ সময় আমিরের সহচররা চেক পয়েন্টের প্রতিবন্ধক ভেঙে পালিয়ে যায়। পরে নিরাপত্তা কর্মকর্তারা ধাওয়া করে চারটি গাড়িসহ ১৬ জনকে আটক করে। নশকি জেলা প্রশাসনের একজন কর্মকর্তা বলেন, কাতার আমিরের আটক সহচরদের মধ্যে তিনজন বাংলাদেশি এবং ১৩ জন পাকিস্তানি নাগরিক রয়েছেন। তাদের বহনকারী চারটি গাড়িকেও নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে। কাতারের আমির অল্প কয়েক দিনের মধ্যে মাশকিল এলাকায় পাখি শিকারে আসবেন বলে জানা গেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *