দেশ বিদেশের টুকিটাকি : নিবিড় পর্যবেক্ষণে আল্লামা শফী

নিবিড় পর্যবেক্ষণে আল্লামা শফী

স্টাফ রিপোর্টার: হেফাজতে ইসলামের আমির শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীকে পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল ৪টায় বিশেষায়িত অ্যাম্বুলেন্স হেলিকপ্টারযোগে আহমদ শফীকে উক্ত হাসপাতালে নিয়ে আসা হয়েছে। আজগর আলী হাসপাতালে মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ডা. সরওয়ারে আলম এবং নিউরোলজি বিশেষজ্ঞ প্রফেসর ডা. নূরল হুদার তত্ত্বাবধানেই হেফাজত আমীরকে ভর্তি করা হয়েছেন। হেফাজত আমিরের শয্যাপাশে তার বড় পুত্র মাওলানা মুহাম্মদ ইউসুফ এবং একান্ত সচিব মাওলানা শফিউল আলমসহ কয়েকজন ঘনিষ্ঠ আত্মীয় রয়েছেন। দেশের আলেম সমাজ হেফাজত আমিরের দ্রুত আরোগ্য লাভ ও দীর্ঘ হায়াতে তাইয়্যেবার জন্য সকলের বিশেষভাবে দোয়া-মোনাজাত কামনা করেছেন প্রেসসচিব মাওলানা মুনির।

 

আসছে নিরাপত্তা সূতা সম্বলিত ১০০ ৫০০ টাকার নোট

স্টাফ রিপোর্টার: ব্যাংকনোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সুদৃঢ় করার লক্ষ্যে বিদ্যমান কাগজের পরিবর্তে দীর্ঘস্থায়ী শতভাগ কটন কাগজে মুদ্রিত এবং ৪ মিমি প্রশস্ত নিরাপত্তা সূতা সংযোজিত নোট আনা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত ১৪০ মিমি দৈর্ঘ্য ৬২ মিমি প্রস্থ পরিমাপের ১০০ টাকা এবং ১৫২ মিমি দৈর্ঘ্য ৬৫ মিমি প্রস্থ পরিমাপের ৫০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে। যা আগামী ১১ জুন থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে। ১০০ টাকার নতুন নোটের নিরাপত্তা সূতার দিকে সরাসরি তাকালে লাল রংয়ের নিরাপত্তা সূতা এবং উজ্জ্বল রূপালী বারের সমন্বয় দেখা যাবে। বর্ণিত নিরাপত্তা সূতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ‘১০০ টাকা’, ৫০০ টাকার নোটে ‘৫০০ টাকা’ লেখাটি দেখা যাবে। ‘১০০ টাকা’ এবং ‘৫০০ টাকা’ টাকা লেখা কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সূতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ এবং আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সূতার ভেতরে অবস্থান করবে। নতুন নিরাপত্তা সূতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ ও ৫০০ টাকা মুল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

 

বিটিভিতে মাগরিবের আজান প্রচার সর্ম্পকিত ব্যাখ্যা

স্টাফ রিপোর্টার: ইফতারের ১০ মিনিট আগে বিটিভিতে আজান প্রচার সম্পর্কিত খচর অসত্য ও বিভ্রান্তিকর বলে দাবি করেছে রাষ্ট্রীয় এই টেলিভিশন কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩ জুন বাংলাদেশ টেলিভিশন-বিটিভিতে মাগরিবের আজান প্রচার সর্ম্পকিত গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রতি বিটিভি কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকাশিত সংবাদটি অসত্য ও বিভ্রান্তিকর। তাদের দাবি, প্রকৃতপক্ষে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে যথাযথ ঘোষণা দিয়ে চট্টগ্রাম ও এর পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি অনুযায়ী সন্ধ্যা ছয়টা ৩৭ মিনিটে মাগরিবের আজান সম্প্রচার করা হয়। মাগরিবের আজান সম্প্রচারের সময় পরিষ্কারভাবে উল্লেখ থাকে যে, আজানটি শুধুমাত্র চট্টগ্রাম অঞ্চলের জন্য প্রযোজ্য।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স শেষ ১ম পর্বের পরীক্ষার সূচি প্রকাশ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ সালের অনিয়মিত ও মানন্নোয়ন (পুরাতন সিলেবাস) মাস্টার্স পরীক্ষা শুরু আগামী ১৬ জুলাই। শেষ হবে ২৪ আগস্ট। এ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nu.edu.bd) এ পাওয়া যাবে। এছাড়া ২০১৫ সালের মাস্টার্স ১ম পর্ব পরীক্ষা আগামী ১৬ জুলাই থেকে শুরু হয়ে ৯ আগস্ট  পর্যন্ত চলবে। এ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/mp) এ পাওয়া যাবে। গতকাল মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুর করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

 

রাজধানীতে বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিক নিহত

স্টাফ রিপোর্টার: রাজধানীর সিদ্ধেশ্বরীতে নির্মাণাধীন একটি বহুতল ভবন থেকে পড়ে তিন শ্রমিক নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার বিকাল তিনটার দিকে এ দুর্ঘটনার শিকার হন তারা। নিহতরা হলেন— জয়নাল, শাহীন ও জাহাঙ্গীর। রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার বলেন, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের উল্টো দিকে রূপায়ন হাউজিঙের নির্মাণাধীন ভবনের ১৫তলায় তারা কাজ করছিলেন। দুপুরে স্টিল ও বাঁশের তৈরি মাচা ভেঙে নিচে পড়ে যান। এতে ঘটনাস্থলেই তারা নিহত হন। লাশ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজের মর্গে পাঠানো হয়েছে।

 

চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী দেউবা

মাথাভাঙ্গা মনিটর: চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শের বাহাদুর দেউবা। বিরোধী দলগুলোর কোনো প্রার্থী না থাকায় গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে তিনি সহজেই বিজয়ী হন। ৭০ বছর বয়সী দেউবা এর আগে ১৯৯৫ থেকে ’৯৭, ২০০১ থেকে ’০২, ২০০৪ থেকে ’০৫ সালে তিন মেয়াদে প্রধানমন্ত্রী ছিলেন। তিনি দক্ষিণ এশিয়ার দেশটির ৪০তম প্রধানমন্ত্রী। দেশটির সংবাদপত্র দি হিমালয়ান জানিয়েছে, ৫৯৩ জন পার্লামেন্ট সদস্যের মধ্যে ৫৫৮ জন ভোট দিয়েছেন। এদের মধ্যে দেউবা পান ৩৮৮ ভোট। আর তার বিপক্ষে ভোট পড়ে ১৭০ ভোট। গত মাসে মাওবাদী নেতা পুষ্পকমল দহল প্রচণ্ড পদত্যাগের পর থেকেই শূন্য ছিলো নেপালের প্রধানমন্ত্রীর পদ। কংগ্রেসের সাথে ক্ষমতা সমঝোতার পর পদত্যাগ করেন প্রচণ্ড। দেউবা বুধবারই একটি ছোট আকারের সরকার গঠন করবেন বলে ধারণা করা হচ্ছে।

 

ভারতের উত্তরাঞ্চলে দাবদাহে ১০ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ভয়াবহ দাবদাহে অন্তত ১০ জনের প্রাণহানি ঘটেছে। গতকাল মঙ্গলবার নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র কর্মকর্তা বলেন, রাজ্যের বুন্দেলখন্দ অঞ্চলে চার জন মারা গেছে। বাহরাইচ জেলার আভাদ অঞ্চলে প্রচণ্ড গরমে ছয় শিশু মারা গেছে। তিনি আরো বলেন, দাবদাহের কারণে আরো অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। এদের অধিকাংশই শিশু। তাদেরকে রাজ্যের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। এদিকে আবহাওয়া বিভাগ জানিয়েছে, উত্তর প্রদেশের বেশ কয়েকটি এলাকা বিশেষত এতাওয়াহ্, মনিপুরী, উন্নাও, কানপুর ও রাজ্যের রাজধানী লক্ষন্মের তাপমাত্রা প্রায় ৪৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গেছে। রাজ্যটিতে রোববার চলতি মরসুমের উষ্ণতম দিন ছিলো। এই দিন সেখানে তাপমাত্রা ছিলো ৪৮ ডিগ্রি সেলসিয়াস। যা ছিলো পুরো ভারতের মধ্যে সর্বোচ্চ।

 

আল-জাজিরার অফিসও বন্ধ করে দিচ্ছে সৌদি আরব

মাথাভাঙ্গা মনিটর: কাতারের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর দেশেটির সংবাদ মাধ্যম আল জাজিরার বিরুদ্ধেও খড়গহস্ত হয়েছে সৌদি আরব। এরই মধ্যে দেশটিতে আল জাজিরার সম্প্রচারের লাইসেন্স বাতিল এবং কার্যালয় বন্ধের প্রক্রিয়া শুরু করেছে সৌদি সরকার। এছাড়া আল জাজিরায় কর্মরত সৌদি সাংবাদিকদেরও বাড়ি ফেরার নির্দেশ দেয়া হয়েছে। সৌদি সংবাদ সংস্থা আজেল মিডিয়ার বরাতে এই খবর জানিয়েছে রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা স্পুটনিক নিউজ। এতে বলা হয়, সোমবার কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত। একই পদক্ষেপ নেয় লিবিয়া, ইয়েমন এবং মালদ্বীপ। এরপরই কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার বিরুদ্ধে খড়গহস্ত হওয়ার প্রক্রিয়া শুরু করে সৌদি আরব।

 

বাঘের খাঁচায় ছুড়ে দেয়া হল জীবন্ত গাধা!

মাথাভাঙ্গা মনিটর: চীনে চিড়িয়াখানার ব্যবস্থাপকদের সাথে বিরোধের জেরে বাঘের খাঁচায় জীবন্ত গাধা ছেড়ে দিয়েছে বিনিয়োগকারীরা। সোমবার জিয়াংসু প্রদেশের ইয়ানচেং শহরে হতবিহবল দর্শকদের সামনে এই কাণ্ড ঘটেছে। ভিডিওতে দেখা যায়, গাধাটিকে ঠেলে বাঘের খাঁচায় ফেলে দেয়া হচ্ছে। খাঁচায় ফেলার পরেই বাঘগুলো গাধাটিকে আক্রমণ করে বসে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, বিনিয়োগকারীরা ক্ষিপ্ত হয়ে বাঘের খাঁচায় জীবন্ত গাধাটি ফেলে দেয়। পরবর্তীতে জনগণের কাছে তারা ক্ষমা চায়। ঘটনার ভিডিও ক্লিপস ও ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান ব্যবহারকারীরা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *