দেশ বিদেশের টুকিটাকি : জোবাইদা রহমানের দুর্নীতির মামলা চলবে : আত্মসমর্পণের নির্দেশ

জোবাইদা রহমানের দুর্নীতির মামলা চলবে : আত্মসমর্পণের নির্দেশ

স্টাফ রিপোর্টার: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলা চলবে। মামলা বাতিল প্রশ্নে তার করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একই সাথে তাকে ৮ সপ্তার মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃঞ্চা দেবনাথের ডিভিশন বেঞ্চ শুনানি শেষে গতকাল বুধবার এ রায় দেন। জোবাইদা রহমানের পক্ষে ব্যারিস্টার কায়সার কামাল ও দুদকের পক্ষে খুরশিদ আলম খান উপস্থিত ছিলেন। কায়সার কামাল জানান, হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আমরা আপিল করবো। ২০০৭ সালের ২৯ মে সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য তারেক রহমানকে নোটিশ দেয় দুদক। ওই নোটিশের প্রেক্ষিতে সম্পদের তথ্য দাখিল করেন তারেক রহমান। ওই তথ্য বিবরণী অনুসন্ধান করে তারেকের বিরুদ্ধে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর নগরীর কাফরুল থানায় মামলা করে দুদক। মামলায় অভিযোগ করা হয় যে জোবাইদা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনে তারেক রহমানকে সহযোগিতা করেছেন।

 

চবিতে বোশেখি উপলক্ষে আঁকা দেয়াল চিত্র নষ্ট করলো দুর্বৃত্তরা

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পয়লা বোশেখ উপলক্ষে বাংলার বিভিন্ন ঐতিহ্যের আঁকা চিত্র মবিল দিয়ে নষ্ট করেছে দুর্বৃত্তরা। গত মঙ্গলবার রাত ১টার দিকে চবির চারুকলা ইনস্টিটিউটের প্রবেশমুখ ও তার বিপরীত পাহাড়ের সাথে লাগোয়া দেয়ালের চিত্র নষ্ট করে পালিয়ে যায়। চারুকলা ইনস্টিটিউটের কয়েকজন শিক্ষার্থী জানান, বোশেখি উপলক্ষে তারা বেশ কিছুদিন ধরে মধ্যরাত অবধি ক্যাম্পাসে শিক্ষকদের নির্দেশনায় নানা শিল্পকর্ম চিত্রায়িত করছে। হঠাৎকরে মঙ্গলবার রাতে গোলপাহাড়ের দিক থেকে তিনটি মোটরসাইকেলে করে ছয়জন যুবক এসে গালিগালাজ করে আঁকা সাঁওতালি পটচিত্রে পোড়া মবিল ছিটিয়ে নষ্ট করে। এ সময় তারা চিৎকার করে বলে এগুলো কেন আঁকলি? চিৎকার শুনে ক্যাম্পাসের ভেতর থেকে কেউ বের হতে না হতেই তারা দ্রুত মোটরসাইকেল চালিয়ে চট্টেশ্বরী রোডের দিকে চলে যায়। নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) এসএম মোস্তাইন হোসেন সাংবাদিকদের জানান, কারা এ ঘটনা ঘটিয়েছে তাদের শনাক্তের চেষ্টা চলছে। সিসিটিভি ফুটেজ দেখে তাদের শিগগিরই শনাক্ত করা হবে। তবে আভ্যন্তরীণ কোনো কোন্দল আছে কি-না, সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

 

জ্বর সারাতে শিশুর হাত-পা কাটলো জিনসাধক!

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের নান্দাইলে জ্বরের চিকিৎসা করতে আবুল সালিম (৯) নামে এক শিশুর হাত-পা ও শরীরের বিভিন্ন স্থানে ব্লেড দিয়ে কেটে দিয়েছে কথিত জিনসাধক। গত মঙ্গলবার উপজেলার বেতাগৈর ইউনিয়নের চরকোমরভাংগা গ্রামে এ ঘটনা ঘটে। অপচিকিৎসার শিকার শিশু আবু সালিম ওই গ্রামের আফাজ উদ্দিনের ছেলে। ঘটনার পর কথিত জিনের সাধক কবিরাজ আম্বিয়া খাতুন ও তার মেয়ে স্মৃতি বেগম পালিয়ে গেছেন। এদিকে অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ায় শিশুটি এখন মৃত্যুপথযাত্রী। গুরুতর আহত অবস্থায় তাকে নান্দাইল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আফাজ উদ্দিন জানান, তার ছেলে কিছুদিন ধরে জ্বরে ভুগছিলো। একই গ্রামের নবী হোসেনের স্ত্রী আম্বিয়া খাতুন ও তার মেয়ে স্মৃতি নিজেদেরকে ‘জিনসাধক কবিরাজ’ বলে দাবি করেন।

 

বলিউডের সিনেমায় অভিনয় করছেন শাকিব খান

স্টাফ রিপোর্টার: স্ত্রী-সন্তান নিয়ে এতোসব ঝামেলার মধ্যে বাংলাদেশের জন্য একটি সুখবর বয়ে আনছেন শাকিব খান। বলিউডের সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন তিনি। কিছুদিনের মধ্যেই বিষয়টি গণমাধ্যমে প্রকাশ করার কথা ছিলো। তিনি বলেন, আমি বলিউডের সিনেমায় কাজ করছি। বিষয়টি প্রায় চূড়ান্ত। আগামী দিনকয়েকের মধ্যেই এ বিষয়ে ঘোষণা দেয়ার কথা ছিল। কিন্তু সবকিছু কেমন যেন ওলটপালট হয়ে গেলো। বলিউডের কার ছবিতে অভিনয়ে করছেন এমন প্রশ্নের জবাবে শাকিব খান বলেন, এ বিষয়ে প্রযোজনা সংস্থার কিছু গোপনীয়তা আমাকে মেনে চলতে হচ্ছে। বলিউড সিনেমা ব্যবসার ধরনই আলাদা। তারা আমাদের মতো আগ বাড়িয়ে অযথা ফাঁকা আওয়াজ দিয়ে বেড়ান না। সবকিছু গুছিয়ে তারপরই এনাউন্স করেন। সবকিছু গোছানোও হয়ে গেছে। এখন শুধু ঘোষণার বাকি।

 

মমতাকে হত্যায় ১১ লাখ রুপি পুরস্কার ঘোষণা বিজেপি নেতার

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি হত্যা করলে পুরস্কার হিসেবে ১১ লাখ রুপি দেয়ার ঘোষণা দিয়েছেন বিজেপি নেতা যোগেশ ভারসনে। বিজেপির যুব মোর্চার ওই নেতার মন্তব্য প্রকাশ্যে আসার পর গোটা ভারতজুড়ে নিন্দার ঝড় উঠেছে। হিন্দুস্তান টাইমস, আন্দবাজারসহ ভারতের বেশ কয়েকটি গণমাধ্যম এই তথ্য জানায়। উত্তরপ্রদেশের আলিগড়ে মঙ্গলবার ওই যুব নেতা বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মাথা কেটে আনা ব্যক্তিকে আমি ১১ লাখ রুপি পুরস্কার দেবো। কারণ হিসেবে ওই নেতা জানিয়েছেন, পশ্চিমবঙ্গে মমতা তার রাজ্যে সরস্বতী পূজো করতে দেন না, রাম নবমী এবং হনুমান জয়ন্তীতে সমাবেশ করতে দেন না। মুসলমান সম্প্রদায়েরই তোষণ করে যাচ্ছেন তিনি। কাজেই তিনি চরম শাস্তি পাওয়ার যোগ্য। বিজেপি নেতার এই বক্তব্য প্রকাশের পর ভারতজুরে নিন্দার ঝড় উঠেছে। সংসদ সদস্য জয়া বচ্চন, কেন্দ্রীয় মন্ত্রী মুকতার আব্বাস নাকাভী, তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

 

কেজরিওয়ালের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে টুইট করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়াল। সে সময় উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের একটি আদালতে তার বিরুদ্ধে মামলা হয়েছিলো। এবার সেই মামলায় কেজরিওয়ালের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। গতকাল মঙ্গলবার মামলার শুনানির দিন ধার্য ছিলো। শুনানিতে কেজরিওয়ালকে উপস্থিত থাকার আদেশ দিয়েছিলেন আদালত। কিন্তু তিনি এ আদেশ মানেননি। এ কারণে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। কেজরিওয়ালের আইনজীবী জানান, আসছে ২৩ এপ্রিল দিল্লি মিউনিসিপাল করপোরেশনের নির্বাচন। আসন্ন জাতীয় নির্বাচনের আগে এ নির্বাচন রাজ্যের রাজনীতিতে বেশ গুরুত্বপূর্ণ বিবেচিত হচ্ছে। মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এ কারণে ব্যস্ত সময় কাটাচ্ছেন। গুরুত্বপূর্ণ এ সময়ে রাজ্যের বাইরে যাওয়া তার পক্ষে সম্ভব নয়। এ কারণ জানিয়ে তার পক্ষ থেকে আদালতের কাছে সময় চেয়ে আবেদন করা হয়। কিন্তু আদালত তার এ যুক্তি আমলে নেননি। প্রসঙ্গত, গত ডিসেম্বরে কেজরিওয়াল প্রধানমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা টুইটারে প্রশ্ন লেখেন, মোদী দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পাসের যে সনদ তিনি দেখান, সেটা ভুয়া। এ টুইটের জেরে তার বিরুদ্ধে মামলা করেন আসামের বিজেপি নেতা সূর্য রঙফার। কেজরিওয়াল ও তার দল মোদীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিভিন্ন সময় সরব হয়েছে। তবে এ দাবিকে ভিত্তিহীন বলে জানিয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি জানায়, নরেন্দ্র মোদী ১৯৭৮ সালে স্নাতক পরীক্ষায় বসেন। ১৯৭৯ সালে তাকে সনদ দেয়া হয়। তার এ সনদ ভুয়া নয়।

 

মেলানিয়া ট্রাম্পের কাছে ক্ষমা চাইল ডেইলি মেইল : ত্রিশ লাখ ডলারে সমঝোতা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পের মডেলিং ক্যারিয়ার নিয়ে আপত্তিজনক সংবাদ প্রকাশের জেরে ক্ষমা চেয়েছে ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল। মিসেস ট্রাম্পকে তারা ক্ষতিপূরণ দিতেও রাজি হয়েছে। ওই পত্রিকায় একটি সংবাদ প্রকাশ করা হয়েছিলো যে, একসময় মেলানিয়া ট্রাম্প এসকর্ট হিসাবে কাজ করতেন। যদিও পরে ওই প্রতিবেদনটি প্রত্যাহার করে নেয়া হয়। যারা অর্থের বিনিময়ে সঙ্গ দিয়ে থাকেন, তাদেরকে এসকর্ট বলে বর্ণনা করা হয়। গত বছরের মার্কিন নির্বাচনের প্রচারণার সময় ওই প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এরপর ডেইলি মেইলের বিরুদ্ধে ১৫ কোটি ডলার ক্ষতিপূরণের মামলা করেন মেলানিয়া ট্রাম্প। ক্ষতিপূরণের প্রস্তাব আর পত্রিকাটির ক্ষমা প্রার্থনায় সম্মত হয়েছেন মিসেস ট্রাম্প। বার্তা সংস্থা রয়টার্স বলছে, ক্ষতিপূরণ যাই দাবি করা হোক না কেন, মামলার খরচসহ ত্রিশ লাখ ডলারে ডেইলি মেইল আর মিসেস ট্রাম্পের মধ্যে সমঝোতা হয়েছে।

 

ওমানে দুর্ঘটনায় সহোদরসহ ৩ বাংলাদেশি নিহত

মাথাভাঙ্গা মনিটর: ওমানের সড়ক দুর্ঘটনায় সহোদর মো. মাসুদ আলম (৩০) ও মো. জুয়েল রানাসহ (২৫) তিন বাংলাদেশি নিহত হয়েছেন। মঙ্গলবার রাত ১০টার দিকে ওমানের মাসকেটের সালালা নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত তিনজনের বাড়ি লক্ষ্মীপুরের কমলনগরে। তাদের মৃত্যুর খবরে পরিবারের সদস্যরাসহ স্বজনরা আহাজারি করছেন। এলাকায় নেমে এসেছে শোকের ছায়া। নিহত মাসুদ আলাম ও জুয়েল রানা লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ এলাকার সাহাব উদ্দিন খলিফার ছেলে। নিহত অপরজনের নাম জসিম উদ্দিন। তিনি একই উপজেলার চর মার্টিন গ্রামের আলী হায়দারের ছেলে। নিহত মাসুদ আলম ও জুয়েল রানার দাদা তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয় শিক্ষক মাহফুজুল হক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *