দেশ বিদেশের টুকিটাকি : এমপিদের ফেসবুক ভেরিফাইড হবে

এমপিদের ফেসবুক ভেরিফাইড হবে

স্টাফ রিপোর্টার: ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে ভুল তথ্য ছড়ানো রোধে সংসদ সদস্যদের ফেসবুক আইডি ও পেইজ ভেরিফাইড করার উদ্যোগ নিয়েছে সরকার। সোমবার সকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এ সময় মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন সময় এমপিদের নামে ভুয়া অ্যাকাউন্ট পরিচালনার মাধ্যমে ভুল তথ্য ছড়িয়ে দেয়া হচ্ছে। এটা অনেক স্পর্শকাতর একটি বিষয়। তাই ফেসবুক কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে। তারা আমাদের সকল এমপির ফেসবুক আইডি ও পেইজ ভেরিফাইড করে দেবে। তিনি জানান, ফেসবুক কর্তৃপক্ষ নারীর প্রতি সহিংসতা রোধেও দৃশ্যমান পদক্ষেপ নেবে। এক্ষেত্রে ফেসবুকে নারীদের বিভিন্নভাবে নিগৃহরোধে সরকারকে সহায়তা করবে তারা। ক্ষুদ্রঋণের সাঠিক ব্যবহার ও এ বিষয়ে সচেতনতা বাড়াতেও ফেসবুক বাংলাদেশ সরকারকে সহায়তা করবে বলে জানান তারানা হালিম।

 

বিএনপি নেতা টুকু কারাগারে : আজ সিরাজগঞ্জে হরতাল

স্টাফ রিপোর্টার: নাশকতার ঘটনায় দায়ের করা মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকুকে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় ইকবাল হাসান মাহমুদ টুকু তিনটি মামলায় আইনজীবীর মাধ্যমে সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। জামিনের শুনানি শেষে বিচারক জাফরোল হাসান জামিন নামঞ্জুর করে ইকবাল হাসান মাহমুদ টুকুকে কারাগারে পাঠানোর আদেশ দেন। ইকবাল হাসান মাহমুদ টুকুকে কারাগারে পাঠানোর প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার সিরাজগঞ্জে ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল ডেকেছে জেলা বিএনপি। জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক রাশেদুল হাসান রঞ্জন এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে ইকবাল হাসান মাহমুদকে কারাগারের পাঠানোর আদেশ দিলে তাৎক্ষণিক দলীয় নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করেন। এ সময় আদালত চত্বরে শ শ নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 

বহিরাগতের গুলিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত

স্টাফ রিপোর্টার: সাভারের বিরুলিয়ায় সিটি ইউনিভার্সিটিতে বহিরাগতদের হামলায় গুলিবিদ্ধ হয়ে এক শিক্ষার্থী নিহত হয়েছেন। এ ঘটনায় আরও একজন গুলিবিদ্ধসহ পাঁচজন আহত হয়েছেন। গতকাল সোমবার দুপুরে সাভারের বিরুলিয়া ইউনিয়নের খাগান বাজারে সিটি ইউনিভাসির্টির সামনে এ ঘটনা ঘটে। নিহত শিক্ষার্থী মো. সিফাত (২৩) ওই বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল বিভাগের শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি ময়মনসিংহের মুক্তাগাছায় বলে জানা গেছে। এ সময় একই বিভাগের আরেক শিক্ষর্থী বাসুদেব (২৪) গুলিবিদ্ধ হয়ে এনাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি আছেন। এ ঘটনায় দুপক্ষের মধ্য ধাওয়া-পাল্টা ও সংঘর্ষে আরও চার শিক্ষার্থী আহত হয়েছেন।

 

বিলাশবহুল পোরশে গাড়ির মালিক ইংল্যান্ড প্রবাসী

স্টাফ রিপোর্টার: রাজধানীর হাতিরঝিলের মধুবাগ এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার হওয়া চার কোটি টাকা মূল্যের বিলাসবহুল পোরশে গাড়িটির মালিক ফরিদা রশিদ নামে এক ইংল্যান্ড প্রবাসী। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত ইংল্যান্ডের নাগরিক। ২০১০ সালে ইংল্যান্ড থেকে চট্টগ্রাম বন্দর দিয়ে গাড়িটি দেশে নিয়ে আসা হয়েছে। নির্ধারিত শুল্ক পরিশোধ সাপেক্ষে এর মূল্য প্রায় চার কোটি টাকা। ৩২ সিসি পোরশে কায়ানে ৯৫৫ মডেলের গাড়িটি ২০০৫ সালে তৈরি। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপপরিচালক শরীফ আল হাসান বলেন, কে বা কারা ফেলে গেছে তা জানা যায়নি। তা খোঁজখবর নেয়া হচ্ছে। কারনেট সুবিধায় গাড়িটি আনা হয়েছিলো। তবে রেজিস্ট্রেশন করা হয়নি। গ্যারেজ নম্বরে গাড়িটি চলছিলো। পরিত্যক্ত পোরশে গাড়িটির কোনো বৈধ মালিকানা ও কাগজপত্র না পাওয়ায় তা জব্দ করা হয়। ওই গাড়ির চাবি ভেতরে পাওয়া যায় এবং ড্রাইভারের সিটে একটি চিঠিও পাওয়া গেছে। সেই চিঠিতে নাম পরিচয় ছিলো না।

 

গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতীয়কে মৃত্যুদণ্ড দিলো পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় গুপ্তচর সন্দেহে গ্রেফতার কুলভূষণ যাদব নামের এক ভারতীয় সামরিক কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছেন পাকিস্তানের ফিল্ড জেনারেল কোর্ট মার্শাল। পাকিস্তান সেনা আইনে দেয়া মৃত্যুদণ্ডের সাজায় সিলমোহর দিয়েছেন দেশটির সেনাপ্রধান চিফ অব আর্মি স্টাফ জেনারেল কামার জাভেদ বাজওয়া। যাদবের ঘটনাটি পাকিস্তানের মাটিতে ভারতের নাশকতা ও অন্তর্ঘাতমূলক কার্যকলাপের প্রমাণ বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সরতাজ আজিজ। পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া শাখা ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর)-এর বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও অন্তর্ঘাতে যুক্ত থাকায় মৃত্যুদণ্ড দেয়া হয়েছে কুলভূষণকে। পাকিস্তান আর্মি আইনে ফিল্ড জেনারেল কোর্ট মার্শালের মাধ্যমে বিচার করে মৃত্যুদণ্ড হয়েছে ওই চরের। বেলুচিস্তান, করাচিতে শান্তি ফেরাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর প্রয়াস ভেস্তে দিয়ে পাকিস্তানকে অস্থির করে তোলা, তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার লক্ষ্যে তাকে নাশকতা, অন্তর্ঘাতের ছক তৈরির দায়িত্ব দিয়েছিলো ভারতীয় গোয়েন্দা সংস্থা। এ কথা ম্যাজিস্ট্রেটের সামনে স্বীকার করেছে সে।

 

মেক্সিকোর সাবেক গভর্নর ইয়ারিংটন ইতালিতে আটক

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোর সাবেক গভর্নর টমাস ইয়ারিংটনকে (৫৯) গতকাল সোমবার ইতালির পুলিশের হাতে আটক হয়েছে। টমাস ইয়ারিংটন ১৯৯৯ থেকে ২০০৫ পর্যন্ত মেক্সিকোর তামাউলিপাসের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। সাবেক এই গভর্নরের বিরুদ্ধে ঘুষ, ড্রাগ কার্টেল বা মদ চোরাচালান কার্যক্রম এবং লাখ লাখ ডলার আত্মসাৎ করার অভিযোগ আনা হয়েছিলো এবং তাকে আটক করার জন্য ১৫ লাখ মেক্সিকান ডলার পুরস্কার দেয়ার ঘোষণা দেয় যার পরিমাণ ৮ লাখ মার্কিন ডলার। ইতালিতে আটক হওয়ার ঘটনায় মেক্সিকোর অ্যাটর্নি জেনারেল দাপ্তরিকভাবে জানায়, টমাস ইয়ারিংটনকে তার দেশে দ্রুত ফিরিয়ে আনার জন্য ব্যবস্থা গ্রহণ করবেন। অন্যদিকে তার অর্থ পাচার করার অভিযোগে যুক্তরাষ্ট্রের কাছে জানতে চাওয়া হয় ফলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অভিযোগের বিষয়ে বলা হয়েছে, ইয়ারিংটন যুক্তরাষ্ট্রের টেক্সাস সীমান্তবর্তী তামাউলিপাস অঞ্চলে ঘুষ এবং মদপাচারের সাথে জড়িত ছিলো।

 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে নগ্ন হয়ে প্রতিবাদ ভারতীয় কৃষকদের

মাথাভাঙ্গা মনিটর: কৃষি ঋণ মওকুফের দাবিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয়ের সামনে গতকাল সোমবার সকালে নগ্ন হয়ে প্রতিবাদ করতে দেখা গেছে তামিল কৃষকদের। তবে তাৎক্ষণিক বিক্ষোভরত নগ্ন কৃষকদের সরিয়ে দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের নিরাপত্তারক্ষীরা। কিন্তু এ দাবিতে প্রায় তিন সপ্তাহ ধরে দেশটির দিল্লিতে অবস্থিত স্থাপনা যন্তর মন্তরের সামনে বিক্ষোভ করে আসছে তারা। এ প্রসঙ্গে তাদের ঘোষণা, কেন্দ্রীয় সরকার অবিলম্বে তাদের ন্যায্য এ দাবি মেনে না নিলে পরবর্তীতে আরো কঠোর ও তীব্র আন্দোলন গড়ে তোলা হবে। শ শ কৃষক যন্তর মন্তর এ অবস্থান নিয়ে প্রতিবাদী স্লোগান দিচ্ছে। এ সময় এক নারীসহ পাঁচজন তামিল কৃষক তাদের হাত কেটে বিক্ষোভ করে জানাচ্ছে যে, ইউনিয়ন সরকারকে তাদের দূরবস্থার কথা চিন্তা করে এর একটি প্রতিকার করা উচিত।

 

কানাডায় বরফধসে দক্ষিণ কোরীয় নিহত

মাথাভাঙ্গা মনিটর: কানাডার ভ্যাঙ্কুভারের কাছে বরফধসে দক্ষিণ কোরিয়ার পাঁচ পর্বতারোহী মারা গেছে। রবিবার দেশটির পুলিশ একথা জানিয়েছে। গত শুক্রবার থেকে ভ্যাঙ্কুভারের উত্তরের আবহাওয়া পরিস্থিতি বৈরী ও অস্থিতিশীল রয়েছে। স্কুয়ামিশের রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ এক বিবৃতিতে জানায়, গত শনিবার বিকেলে এক পর্বতারোহী মাউন্ট হারভেইয়ের শীর্ষে তুষার ধসের ঘটনা জানিয়ে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে। তবে রোববার মাউন্ট হারভেইয়ের প্রায় ৫শ মিটার ও ১৬শ মিটারের মধ্যে লাশগুলো পাওয়া যায়। ভ্যাঙ্কুভার সান পত্রিকা জানায়, নিহতদের সকলেই অভিজ্ঞ পর্বতারোহী ও দক্ষিণ কোরিয়ার নাগরিক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *