দেশ বিদেশের টুকরো খবর

৩ বেসরকারি মেডিকেল কলেজ সাময়িক বন্ধের নির্দেশ

স্টাফ রিপোর্টার: মেডিকেল কলেজ পরিচালনার নীতিমালা ভঙ্গ করায় দেশের তিনটি বেসরকারি মেডিকেল কলেজের কার্যক্রম সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। রোববার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বেসরকারি মেডিকেল কলেজ নীতিমালাসংক্রান্ত সভায় মন্ত্রী এ নির্দেশ দেন। কলেজগুলো হচ্ছে রংপুরের নর্দান মেডিকেল কলেজ, গাজীপুরের সিটি মেডিকেল কলেজ ও আশুলিয়ার নাইটিঙ্গেল মেডিকেল কলেজ। বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জানান, ওই মেডিকেলের শিক্ষার্থীদের সংশ্লিষ্ট অঞ্চলের বিশ্ববিদ্যালয়ের অধীন অন্যান্য বেসরকারি কলেজে শিক্ষা কার্যক্রম শেষ করার সুযোগ দেয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। সভায় নীতিমালা না মানায় চট্টগ্রামের সাউদার্ন মেডিকেল কলেজের আসন্ন ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম স্থগিত এবং একই জেলার বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের আসনসংখ্যা ১২৫ থেকে কমিয়ে ৭৫ করা হয়েছে। আগামী তিন মাসের মধ্যে দেশের ৬৮টি বেসরকারি মেডিকেল কলেজ পরিদর্শন কার্যক্রম শেষ করে প্রতিবেদন জমা দিতে পরিদর্শন কমিটিকে নির্দেশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল কলেজের মান বজায় না থাকলে দেশে সুচিকিত্সক পাওয়া যাবে না। শুধু সার্টিফিকেট বিতরণের জন্য কলেজের কার্যক্রম চালাতে দেওয়া যায় না। মানুষ মারার ডাক্তার আমরা চাই না।

 

কাফনের কাপড় পাঠিয়ে তথ্যমন্ত্রীকে হত্যার হুমকি

স্টাফ রিপোর্টার: কাফন পাঠিয়ে জাসদ সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে হত্যার হুমকি দিয়েছেন অজ্ঞাতরা। রোববার সকালে কাফনের কাপড় ও চিঠি পাঠিয়ে হুমকি দেয়া হয় বলে জানিয়েছেন তথ্যমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা সাজ্জাদ হোসেন। তিনি বলেন, সকালে জাসদের কার্যালয়ের সিঁড়িতে কে বা কারা একটি প্যাকেট রেখে যায়। সেটা খুলে দেখা যায়, এর মধ্যে একটি শাদা কাফনের কাপড়। তার ওপর লাল কালিতে লেখা কোরআনের আ​ইন বিরোধিতাকারী ইনুর মৃত্যুদণ্ড। ইতোমধ্যে পল্টন থানার অফিসার ইনচার্জ মোরশেদ আলম ঘটনাস্থল পরিদর্শন করে হুমকি সংক্রান্ত শাদা কাপড় ও চিঠিসহ আলামত জব্দ করেন। ঘটনার পর পরই পল্টন থানার এসআই মশিউর আলম বাদী হয়ে একটি জিডি করেন।

 

সরকারের সাথে ফেসবুক গুগল ও মাইক্রোসফটের সমঝোতা

স্টাফ রিপোর্টার: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ফেসবুক, গুগল ও মাইক্রোসফটের সাথে বিশদ আলোচনার মাধ্যমে সমঝোতা হয়েছে। যুক্তিগ্রাহ্য অনাকাঙ্ক্ষিত বিষয়গুলো সরকারের পক্ষ থেকে তাদের সাথে যোগাযোগ করা হলে ৪৮ ঘণ্টার মধ্যে তার প্রতিকার বিষয়ে জবাব পাওয়া যাবে। রোববার সংসদে স্বতন্ত্র সদস্য মো. রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান। তারানা হালিম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে ফেসবুক, গুগল ও মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সদর দফতরগুলোর সহায়তায় বিটিআরসি ও এলইএ (ল এনফোরসমেন্ট এজেন্সি) সংশ্লিষ্ট কর্মকতাদের প্রশিক্ষণের বিষয়ে জনসচেতনতা বাড়ানোর উদ্দেশে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) থেকে বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (বিডিসিএসআইআরটি) নামে একটি টিম গঠন করা হয়েছে। যার মাধ্যমে ইন্টারনেটভিত্তিক অপরাধ দমনে সহায়তা করা হচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, এনটিএমসি এবং সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আসা রাষ্ট্র-সমাজবিরোধী ও ধর্মবিরোধী কনটেন্ট আইআইজির মাধ্যমে বন্ধ করা হয়ে থাকে। সাধারণ জনগণের অভিযোগের ভিত্তিতে আপত্তিকর কনটেন্ট আইআইজির মাধ্যমে বন্ধ করা হয়। তিনি বলেন, তথ্য প্রযুক্তির মাধ্যমে সংঘটিত অপরাধ কমিয়ে আনার লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি নিশ্চিত করা জন্য অধিকতর শক্তিশালী করার উদ্দেশ্যে ইন্টারনেট সেফটি সলিউশন সিস্টেম ক্রয় প্রক্রিয়া চলমান রয়েছে।

 

সমকামী ক্লাবে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫০

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরে সমকামীদের একটি নাইটক্লাবে এক বন্দুকধারীর গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। ইতোমধ্যে এ ঘটনায় রাজ্যটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ফ্লোরিডা মেয়র। এ ঘটনায় আহত হয়ে স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে অন্তত আরও ৫৩ জন। শনিবার মধ্যরাতে শহরের পালস নৈশক্লাবে এ ঘটনা ঘটে। গুলি শুরু হওয়ার প্রায় তিন ঘণ্টা পর ওই ক্লাবে ঢুকে হামলাকারীকে হত্যা করে পুলিশ। মার্কিন সংবাদমাধ্যম জানায়, রাত ২টায় বন্দুকধারী গুলিবর্ষণ করলে এক কর্মকর্তা তাকে প্রতিহতের চেষ্টা করেন। ক্লাবের বাইরে তার সাথে গোলাগুলিতে লিপ্ত হন ওই কর্মকর্তা। এরপর দৌড়ে ওই ক্লাবে ঢুকে পড়েন বন্দুকধারী। পুলিশ কর্মকর্তা জন মিনা বলেন, শনিবার রাতে হামলাকারী দুটি আগ্নেয়াস্ত্র ব্যবহার করেন। আর তাদের ভালোপ্রস্তুতি ছিলো বলে ধারণা করা হচ্ছে।

 

দিল্লিতে আবারো চলন্ত গাড়িতে গণধর্ষণ

মাথাভাঙ্গা মনিটর: রাস্তা থেকে অপহরণের পর আবারো চলন্ত গাড়িতে গণধর্ষণের ঘটনা ঘটেছে দিল্লিতে। ২৩ বছর বয়সী সেই ধর্ষিত নারীর অভিযোগে মামলা গ্রহণ করেছে দিল্লি পুলিশ। মামলার নথি থেকে জানা যায়, হযরত নিজামুদ্দিন স্টেশন এলাকায় ৩ জন লোক এসে নারীটিকে তাদের গাড়িতে উঠতে বলে। কিন্তু নারীটি এতে রাজি না হওয়ায় তাকে জোর করে গাড়িতে তুলে নিয়ে যায়। এরপর প্রায় দুই ঘণ্টা চলন্ত গাড়িতে ধর্ষণ করে তাকে ইন্দ্রপ্রস্ত পার্ক এলাকায় ফেলে রেখে যায়। সেখান থেকে এই নারী পুলিশের সহায়তায় উদ্ধার পেয়ে হাসপাতালে ভর্তি হয়। বর্তমানে তার চিকিৎসা চলছে। এদিকে এই ঘটনায় মামলা গ্রহণের পর ধর্ষণকারীদের খোঁজ চলছে বলে জানায় দিল্লি পুলিশ। এ ঘটনায় দুইজন সন্দেহজনককে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ চালানো হচ্ছে।

 

পাকিস্তানে ইফতারের আগে খাওয়ায় হিন্দু বৃদ্ধকে পেটালো পুলিশ

মাথাভাঙ্গা মনিটর: ইফতারের আগে খাদ্যগ্রহণ করায় এক অশীতিপর বৃদ্ধ হিন্দু ধর্মাবলম্বীকে বেধড়ক পিটিয়েছেন পাকিস্তানের এক পুলিশ কনস্টেবল। দেশটির সিন্ধু প্রদেশের প্রত্যন্ত অঞ্চলে ঘটেছে এই ঘটনা। সিন্ধু প্রদেশের ঘোটকি জেলার হায়াত পিতাফি গ্রামের গোকূল দাস শুক্রবার একটি অনুষ্ঠানে পাওয়া বিরিয়ানি খাচ্ছিলেন। আর সবার সামনে খাওয়ায় এক পুলিশ কনস্টেবল ও তার ভাই তাকে বেধড়ক মার দিয়েছেন সেই বৃদ্ধকে। স্থানীয় পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, গোকূল দাস ইফতারির কিছুক্ষণ আগে বসে বিরিয়ানি খাচ্ছিলেন। আর এজন্য কনস্টেবল আলি হাসান হাইদ্রানি ও তার ভাই মীর হাসান বৃদ্ধকে বেধড়ক পেটান। হাইদ্রানি ছুটিতে তার গ্রামে এসেছিলেন বলে জানা গেছে। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, বৃদ্ধকে রক্তাক্ত অবস্থায় ফেলে ওই কনস্টেবল ও তার ভাই চলে যান। পরে বৃদ্ধকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। বৃদ্ধকে পেটানো দুই ব্যক্তির বিরুদ্ধে মামলা করা হয়েছে এবং কনস্টেবলের ভাই মীর হাসানকে আটক করা হয়েছে। জানা গেছে, কনস্টেবল হাইদ্রানিকে পালিয়ে যেতে স্থানীয় পুলিশ সহায়তা করেছে।

 

প্রেসিডেন্টের ভুয়া সন্তান সাজানোর অভিযোগে বলিভিয়ায় গ্রেফতার ৫

মাথাভাঙ্গা মনিটর: বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেসের ছেলের ভূমিকায় অপর একজনকে দাঁড় করাতে তাকে প্রশিক্ষণ দেয়ার অভিযোগে ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা একটি ছেলেকে প্রেসিডেন্টের পুত্র সাজানোর প্রশিক্ষণ দিচ্ছিলো। এই ভূমিকায় অভিনয় করতে দেয়ার জন্য তারা ওই ছেলের পরিবারকে অর্থও প্রদান করে। রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী রামিরো গুরেরো সাংবাদিকদের বলেন, ছেলেটি বলেছে তারা অভিনয় করার বিনিময়ে তার পুরো শিক্ষার ব্যয় বহন করার প্রতিশ্রুতি দিয়েছিলো। এছাড়া তাকে এক একর জমি ও তার বাবা-মাকে ১৫ হাজার মার্কিন ডলার দিতে চেয়েছিলো। তাৎক্ষণিকভাবে আটককৃতদের পরিচয় জানা যায়নি। তবে তারা অবিবাহিত প্রেসিডেন্টের সাবেক প্রেমিকা গ্যাব্রিয়েলা জাপাতার ঘনিষ্ঠ বলে জানা গেছে। আটককৃতদের বিরুদ্ধে ষড়যন্ত্র ও মানব পাচারের অভিযোগ আনা হয়েছে।

 

জার্মানিতে ১১ তুর্কি বংশোদ্ভূত এমপিকে হত্যা হুমকি

মাথাভাঙ্গা মনিটর: তুর্কি বংশোদ্ভুত ১১ জন জার্মান এমপিকে হত্যার হুমকি দেয়া হয়েছে। প্রথম বিশ্বযুদ্ধ চালাকালে জাতিগত আর্মানীয়দের ওপর তুর্কি অটোম্যান সাম্রাজ্য পরিচালিত গণহত্যাকে স্বীকৃতি দেয়ার পক্ষ নেয়ার পর তারা হত্যা হুমকি পেলেন। হুমকিপ্রাপ্তদের নিরাপত্তা জোরদার করেছে জার্মান সরকার। ১৯১৫ সালের ওই হত্যালীলাকে সম্প্রতি জার্মানি সরকার আনুষ্ঠানিকভাবে ‘হণহত্যা’ হিসেবে স্বীকৃতি দেয়। আর্মানিয়ার দাবি তখন প্রায় ১৫ লাখ আর্মেনীয়কে হত্যা করেছিল তুরস্ক। তবে গণহত্যার কথা অস্বীকার করে তুরস্ক বলছে, নিহতের সংখ্যা বাড়িয়ে বলা হচ্ছে। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় হুমকিপ্রাপ্ত এমপিদের তুরস্ক সফর করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেছে, সেখানে তাদের নিরাপত্তা নিয়ে নিশ্চিত হওয়া সম্ভব নয়। আর্মেনীয় গণহত্যার বিষয়ে জার্মান সরকারের সিদ্ধান্তকে সমর্থন করায় এই এমপিদের সমালোচনা করেছিল আঙ্কারা। এমনকি জার্মানিতে বসবাসকারী বিশাল তুর্কি জনগোষ্ঠীও মের্কেল সরকারের পক্ষ নেয়ায় এই এমপিদের সমালোচনায় সরব হয়েছিলো। জার্মান সরকারের এই সিদ্ধান্ত তুরস্ককে ক্ষব্ধ করেছে। আর্মেনীয় গণহত্যাকে স্বীকৃতি দেয়ার পর থেকে দেশ দুটির মধ্যে কূটনৈতিক উত্তেজনা চলছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *