দেশের টুকিটাকি : রোজার আগে মূর্তি না সরালে সুপ্রিমকোর্ট ঘেরাও

কওমির ছাত্র-শিক্ষকরা জঙ্গি হতে পারে না: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: কওমি মাদরাসার ছাত্র-শিক্ষকরা কখনোই জঙ্গি হতে পারে না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন,  কওমি মাদরাসার লোকজন খাঁটি মুসলমান। দেশের মানুষকে ইসলাম সম্পর্কে তারা শিক্ষা দেয়। গতকাল শুক্রবার সকালে রাজধানীর উত্তরায় বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টির জঙ্গিবাদবিরোধী সমাবেশে মন্ত্রী এ মন্তব্য করেন। সম্প্রতি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কিছু আলেমের সাক্ষাতের সময় কওমি মাদরাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমর্যাদা দেয়ার ঘোষণা দেয়। এর পর থেকে কওমিকে শিক্ষার ‘মূলধারা’য় নিয়ে আসার বিষয় নিয়ে সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তা ও সমর্থকরা বিভিন্ন বক্তব্য দিয়ে আসছেন। সেই আলোচনার মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রী আজ কওমির ছাত্র-শিক্ষকদের প্রশংসা করলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় দেশে কোনো জঙ্গির স্থান থাকবে না। অনুষ্ঠানে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনসহ ইউনাইটেড ইসলামী পার্টির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সঙ্গে উপস্থিত ছিলেন।

 

ব্যানারপোস্টারে সভাপতি সাধারণ সম্পাদকের ছবি ব্যবহার করবে না ছাত্রলীগ

স্টাফ রিপোর্টার: বিভিন্ন দিবস ও কর্মসূচি উপলক্ষ্যে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের ছবি ব্যবহার করে বানানো ব্যানার, ফেস্টুন, পোস্টার আগামি তিন দিনের মধ্যে নামিয়ে ফেলার জন্য নির্দেশ দিয়েছে ছাত্রলীগ। গতকাল শুক্রবার সন্ধ্যায় ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোন ব্যানার, ফেস্টুন, পোস্টারে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের ছবি ব্যবহার করা যাবে না। ব্যানার, ফেস্টুন, পোস্টারে শুধুমাত্র জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তারুণ্যের অহংকার সজীব ওয়াজেদ জয়ের ছবি ব্যবহার বাধ্যতামূলক। যারা এই নির্দেশনা অমান্য করবে তাদের বিরুদ্ধে কঠোরভাবে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

 

বরগুনায় সড়ক দুর্ঘটনায় তিন নৌসদস্য নিহত

স্টাফ রিপোর্টার: বরগুনার আমতলী উপজেলায় যাত্রীবাহী বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নৌবাহিনীর তিন সদস্য নিহত হয়েছেন। এ সময় গুরুতর আহত হয়েছেন আরো একজন। শুক্রবার দুপুর ১টার দিকে আমতলীর বান্দ্রা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন— ফুয়াদ হোসাইন, আব্দুস সাদেক ও এনামুল হক। আমতলী থানার ওসি শহিদুল্লাহ জানান, গতকাল শুক্রবার দুপুরে নৌবাহিনীর তিনজন সদস্য একটি মোটরসাইকেলে করে খেপুপাড়ার দিকে যাচ্ছিলেন। বিপরীত দিক থেকে আসা আল্লার দান নামের একটি যাত্রীবাহী বাসের সাথে মুখোমুখি সংঘর্ষ বাধে। এতে ঘটনাস্থলেই দুই নৌসদস্য নিহত হয়। গুরুতর অবস্থায় অন্যজনকে খেপুপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তাদের লাশ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। ঘাতক বাসটিকে আটক করা হয়েছে। এবিষয়ে মামলার প্রস্তুতি চলছে।

 

রোজার আগে মূর্তি না সরালে সুপ্রিমকোর্ট ঘেরাও

স্টাফ রিপোর্টার: রোজার আগেই গ্রিক মূতি না সরালে ঈদের পর সুপ্রিমকোর্ট ঘেরাওয়ের হুমকি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। তিনি বলেন, মূর্তির জায়গা মন্দিরে। সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি সরাতে হবে। মূর্তি না সরালে ১৭ রমজান সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররমের উত্তর গেটে দলের উদ্যোগে আয়োজিত মহাসমাবেশে পীর সাহেব চরমোনাই এ কথা বলেন। স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে আমরা শঙ্কিত মন্তব্য করে সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেন, জাতীয় ঈদগাহের পাশে বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে গ্রিক দেবীর মূর্তি স্থাপন করে মুসলমানদের ধর্মীয় চেতনায় সবচেয়ে বড় আঘাত হানা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, মূর্তি কিভাবে এলো, কোথায় থেকে এলো, কে বসালো, তিনি তা জানেন না। শুনেছি প্রধান বিচারপতির একক সিদ্ধান্তে মূর্তি স্থাপিত হয়েছে। তিনি বলেন, কাদের স্বার্থে গ্রিক মূর্তি সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে স্থাপন করা হলো? এটা জনতার প্রশ্ন। তিনি বলেন, প্রধান বিচারপতির গ্রিক দেবীর প্রতি কোনো ভক্তি বা অনুরাগ থাকলে এটি তার ব্যক্তিগত বিষয়। তার এ পছন্দকে তিনি জাতীয়ভাবে চাপিয়ে দিতে পারেন না। ‘মূর্তি স্থাপন করে তিনি দেশের সংবিধান রক্ষার শপথ নিয়ে সংবিধান লঙ্ঘন করেছেন। এমন একজন বিতর্কিত ও বিচারপতি বাংলাদেশের প্রধান বিচারপতির আসনে থাকতে পারেন না। বিতর্কিত বিচারপতি এসকে সিনহার পদত্যাগ করা উচিত।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *