দেশের টুকিটাকি

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১৫ কোটি টাকা দিলো ইসলামী ব্যাংক

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ১৫ কোটি টাকা দান করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। ব্যাংকের চেয়ারম্যান মোস্তফা আনোয়ার গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার কাছে ওই অর্থের চেক হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে এসব তথ্য জানান। এ সময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মান্নান এবং ব্যাংকের অন্যতম শেয়ারহোল্ডার সাইফুল আলম উপস্থিত ছিলেন।

মেডিকেল ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরে

স্টাফ রিপোর্টার: ২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, ডেন্টাল ইউনিট ও ইনস্টিটিউটে এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি পরীক্ষা আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে মতবিনিময়সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ তথ্য জানান। তবে পরীক্ষার নির্ধারিত তারিখ জানাননি তিনি। এ সময় উপস্থিত সবার কাছে মেডিকেল ভর্তি পরীক্ষা নিশ্ছিদ্র করতে কী ব্যবস্থা করা যায়, তা জানতে পরামর্শ চান স্বাস্থ্যমন্ত্রী। সভায় ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ, বিভিন্ন মিডিয়ার সিনিয়র সাংবাদিক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের কর্মকর্তা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের নেতারা অংশ নেন।

বিদেশি ওয়েবসাইটে সেনা নিয়োগ বিজ্ঞপ্তি উদ্দেশ্য প্রণোদিত

স্টাফ রিপোর্টার: সম্প্রতি একটি বিদেশি ওয়েবসাইটে বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ সম্পর্কিত যে বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে তা উদ্দেশ্য প্রণোদিতভাবে কোনো মহল করে থাকতে পারে। গতকাল মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।
উল্লেখ্য, আইএসপিআর পরিদফতরের মাধ্যমে এরূপ বিজ্ঞাপন শুধুমাত্র বাংলাদেশের প্রিন্ট মিডিয়ায় বাংলা ভাষায় প্রচার করা হয়ে থাকে। বিদেশি কোনো প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ায় আইএসপিআর পরিদফতর থেকে কোন বিজ্ঞাপন প্রচার করা হয় না। উপরন্তু সংশ্লিষ্ট বিজ্ঞাপনে বেতন স্কেলের যে তথ্য দেয়া হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। সম্প্রতি বিদেশি ওয়েবসাইট : http://www.karmakshetra.org, Link: www.karmakshetra.org/ bd-army-sainik-recruitment) এ বিজ্ঞাপন প্রকাশ করে। বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞাপনে বেতন স্কেলের কোন তথ্য দেয়া হয় না বলে আইএসপিআর’র বিজ্ঞপ্তিতে বলা হয়।

কাটলে রক্ত বেরোচ্ছে, অথচ মাছ তাজা নয়

স্টাফ রিপোর্টার: হোক না অনেক দিন আগেকার ধরা মাছ। কিন্তু দেখলে মনে হবে এই যেনো তুলে আনা হয়েছে পুকুর থেকে। মাছ কাটলে বেরোচ্ছে রক্তও। ক্রেতারা পটাপট কিনেও নিচ্ছেন সেই সতেজ মাছ। আগেকার ধরা মাছ এমন সতেজ থাকছে কিভাবে? এর পেছনে রয়েছে একটি রাসায়নিকের কারসাজি। নাম তার ফর্মালিন। বিশেষজ্ঞরা বলছেন, একটি নির্দিষ্ট পরিমাণের বেশি ফর্মালিন শরীরে ঢুকলে বিভিন্ন শারীরবৃত্তীয় কার্যকলাপকে তা প্রভাবিত করতে পারে। দেখা দিতে পারে মারাত্মক সমস্ত রোগভোগও। আর এ বার তাই বিপজ্জনক মাত্রার ফর্মালিনযুক্ত মাছ বিক্রি বন্ধ করতে উদ্যোগী হতে চলেছে কলকাতা পৌরসভা।
পৌর প্রশাসন এবার থেকে নিয়মিতভাবে শহরের বিভিন্ন বাজারে ফর্মালিন দেয়া মাছ ধরতে নজরদারি চালাবে কিভাবে? পৌরসভার খাদ্য-সুরক্ষা অফিসারদের নিয়ে তৈরি করা হয়েছে একটি টিম। ওই টিম নির্দিষ্ট যন্ত্র (কিট) নিয়ে হানা দেবে বাজারে। সন্দেহ হলেই মাছের শরীরে কতটা ফর্মালিন রয়েছে তা পরিমাপ করবেন তারা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *