দেশের টুকিটাকি : ৩৬তম বিসিএসে ১৫৬ জনকে অযোগ্য ঘোষণা

৩৬তম বিসিএসে ১৫৬ জনকে অযোগ্য ঘোষণা

স্টাফ রিপোর্টার: আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ৩৬তম বিসিএসে লিখিত পরীক্ষায় ১৫৬ জনকে অযোগ্য ঘোষণা করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিজ্ঞাপনের শর্ত অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে স্নাতক পরীক্ষা শেষ না হওয়ায় ৩ জনকে, বিপিএসসি ফরম-২ তে সাক্ষর না থাকায় ৫ জনকে, নির্ধারিত সময়ের পরে বিপিএসসি ফরম-২ জমা দেয়ায় ১২ জনকে এবং বিপিএসসি ফরম-২ জমা না দেয়ায় ১৩৬ জনের প্রার্থিতা বাতিল করা হয়।  পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ.ই.ম  নেছারউদ্দিন স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, শর্ত পূরণ না করায় ১৫৬ জনকে আগামী ১ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিতব্য ৩৬তম বিসিএসে অংশ গ্রহণ করতে পারবেন না। প্রার্থিতা বাতিল হওয়াদের তালিকা পিএসসির ওয়েবসাইট www.bpsc.gov.bd তে পাওয়া যাবে। আগামী ১ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত ৩৬তম বিসিএসের আবশ্যিক এবং ৫ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত পদ সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা হবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে পরীক্ষা চলবে। গত ১০ ফেব্রুয়ারি ৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারির ২ লাখ ১১ হাজার ৩২৬ জনের মধ্যে ১৩ হাজার ৮৩০ জন উত্তীর্ণ হন।

এমবিবিএস ভর্তি পরীক্ষা ৭ অক্টোবর : বিডিএস ৪ নভেম্বর

স্টাফ রিপোর্টার: আগামী ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষায় পরিবর্তন এসছে। এবার থেকে এমবিবিএস ও বিডিএস পরীক্ষা পৃথকভাবে গ্রহণ করা হবে। এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৭ অক্টোবর এবং বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ নভেম্বর।
পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদেরকে এসএসসি ও এইচএসসিতে সম্মিলিতভাবে ন্যূনতম ৯ পয়েন্ট অর্জন করতে হবে। রোববার সচিবালয়ে আগামী শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি সংক্রান্ত এক বৈঠকে এসব সিদ্ধান্ত গৃহীত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম সভায় সভাপতিত্ব করেন। এ সময় তিনি মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা সম্পূর্ণ স্বচ্ছতার ভিত্তিতে পরিচালনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভুয়া অধ্যাপকের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: নওগাঁয় চিকিৎসক না হয়েও ডা. এমএমএ বারি নামের এক ব্যক্তি নিজেকে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পরিচয় দিয়ে চিকিৎসা কার্যক্রম চালাচ্ছিলেন। এ অপরাধে ভ্রাম্যমাণ আদালত তাকে ৪ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন। গতকাল রোববার বিকেলে শহরের হাসপাতাল সড়কের বলাকা ক্লিনিকে অভিযান চালায় সিভিল সার্জন অফিসের একটি মেডিকেল টিম ও ভ্রাম্যমাণ আদালত। এ সময় আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলাম ওই ভুয়া চিকিৎসককে কারাদণ্ড দেন। বিকেলেই ওই ভুয়া চিকিৎসককে জেলহাজতে পাঠানো হয়েছে। নওগাঁ সদর মডেল থানার ওসি তরিকুল ইসলাম জানান, এমএমএ বারি নিজেকে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক পরিচয় দিয়ে শহরের বলাকা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে গত এক মাস ধরে রোগী দেখে ব্যবস্থাপত্র দিচ্ছিলেন।

নেত্রকোনায় চালকলে বয়লার বিস্ফোরণ : ২ শ্রমিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: নেত্রকোনা পৌর এলাকার নগড়াস্থ বিনোদবিহারী দাসের চাতালে (চাল কল) বয়লার  বিস্ফোরণে ২ শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ৫ শ্রমিক আহত হয়েছে। নিহত শ্রমিকরা হলেন আমীরুল (৩০) এবং নরোত্তম (৪৮)। আমীরুলের বাড়ি নেত্রকোনা সদরের রুহি প্রতাপপুর গ্রামে এবং নরোত্তমের বাড়ি খালিয়াজুরী উপজেলার ইছাপুর গ্রামে। আহত  জামাল উদ্দিনকে (২৩) ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। গতকাল রবিবার বেলা আড়াইটায় এ দুর্ঘটনা ঘটে। জানা গেছে, ধানের বয়লারে হঠাত বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। বয়লারের ইট আশেপাশের বাসভবনে ছিটকে গিয়ে পড়ে। বয়লারের বিস্ফোরণের শব্দে লোকজন ভয়ে আতঙ্কে ছুটাছুটি করতে থাকে। বয়লারের আগুন আশেপাশে ছিটকে পড়ে। এ সময় বয়লারে কর্মরত ৭ শ্রমিক আহত হয়। আহতদের মধ্যে ৩ জনকে চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজে পাঠালে সেখানে ২ জনের মৃত্যু হয়। ঘটনার পর  দমকলবাহিনী এসে আগুন নেভায়। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।

জনকণ্ঠের সম্পাদকসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার: মানহানির অভিযোগে দৈনিক জনকণ্ঠের সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদসহ ৩ জনের বিরুদ্ধে ঢাকা জজ আদালতে একটি মামলা দায়ের করা হয়েছে। ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ শাহদাৎ হোসেনের আদালতে গতকাল রোববার মামলাটি দায়ের করেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক। আদালত মামলাটি গ্রহণ করে আগামী ২৮ সেপ্টেম্বর বিবাদীদেরকে জবাব দিতে নির্দেশ দিয়েছে। মামলার অপর আসামিরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুনতাসির মামুন এবং জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়। মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, গত ২০ জুন দৈনিক জনকণ্ঠ পত্রিকায় ‘সংখ্যালঘুদের উদ্বেগ ও একরৈখিক চিন্তাভাবনা’ শীর্ষক কলামে ‘এই গোবিন্দ প্রামাণিক কে? তিনি ছিলেন জামায়াতে ইসলামের ধর্ম বিষয়ক সম্পাদক’ মর্মে মিথ্যা বানোয়াট এবং জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে হিন্দু সমাজকে বিচ্ছিন্ন ও অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিককে সামাজিক, মানসিক, ধর্মীয়ভাবে ক্ষতিগ্রস্ত করার কুমানসে প্রতিবেদন তৈরি করে দৈনিক জনকণ্ঠে প্রকাশ করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *