দেশের টুকিটাকি : ২০১৮-র মধ্যে ২ হাজার ৬শ ইউনিয়নে ফাইবার অপটিক ক্যাবল : পলক

আপনি সরকারকে এটা জানাবেন : প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার: আইন মন্ত্রণালয়ের অসহযোগিতার কারণে বিচার বিভাগ অকেজো হয়ে যাচ্ছে, সমাধানে বিষয়টি সরকারকে জানানোর জন্য অ্যাটর্নি জেনারেলকে বলেছেন প্রধান বিচারপতি এসকে সিনহা। গতকাল রোববার ভ্রাম্যমাণ আদালত নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানির সময় তিনি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের উদ্দেশে একথা বলেন। একই সাথে ভ্রাম্যমাণ আদালত নিয়ে হাইকোর্টের রায় ২ জুলাই পর্যন্ত স্থগিত করেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ। এ সময়ের মধ্যে রায়ের কপি পেলে নিয়মিত লিভ টু আপিল করারও নির্দেশ দেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দিনের শুরুতে আদালতে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন উপস্থাপন করেন তিনি। এ সময় প্রধান বিচারপতি বলেন, দরখাস্তে কী দেখাতে চেয়েছেন?

 

ভ্রাম্যমাণ আদালত নিয়ে হাইকোর্টের রায় স্থগিত

স্টাফ রিপোর্টার: নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় ২ জুলাই পর্যন্ত স্থগিত ঘোষণা করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। রোববার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি উল্লেখিত সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষে এ বিষয়ে নিয়মিত আপিল করতে বলেছেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ভ্রাম্যমাণ আদালত চ্যালেঞ্জ করে রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এমএস আজিম। এদিন আদালতে অ্যাটর্নি জেনারেল আপিলের পক্ষে শুনানিতে অংশ নিয়ে বলেন, ভ্রাম্যমাণ আদালত বন্ধ থাকাতে গত চারদিনে দিনাজপুরে ৩৭টি বাল্যবিয়ে হয়েছে। ভ্রাম্যমাণ আদালত না থাকাতে মারাত্মক সমস্যা তৈরি হচ্ছে। ২০০৯ সালের ভ্রাম্যমাণ আদালত আইনের ১১টি ধারা-উপধারা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাইকোর্টের ওই রায়ে বলা হয়, এ আইন বিচার বিভাগের স্বাধীনতারও পরিপন্থি। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালে ভ্রাম্যমাণ আদালত অধ্যাদেশ জারি করে। পরবর্তীতে আওয়ামী লীগ নেতৃত্বধীন মহাজোট সরকার ২০০৯ সালের ৪ অক্টোবর জাতীয় সংসদে পাস করে তা আইনে পরিণত করে। এরপর থেকে এটি ভ্রাম্যমাণ আদালত আইন নামে পরিচিত। রায়ের সার-সংক্ষেপে হাইকোর্ট বলে, ভ্রাম্যমাণ আদালত আইনের এসব ধারা মাসদার হোসেন মামলার সাথে সাংঘর্ষিক। একই সাথে সংবিধানের মৌলিক দুটি স্তম্ভ বিচার বিভাগের স্বাধীনতা ও ক্ষমতার পৃথকীকরণ নীতির পরিপন্থি। তাই এ ধারাগুলোকে অসাংবিধানিক ঘোষণা করা হলো।

 

২০১৮র মধ্যে ২ হাজার ৬শ ইউনিয়নে ফাইবার অপটিক ক্যাবল : পলক

স্টাফ রিপোর্টার: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০১৮ সালের মধ্যে ২ হাজার ৬শ ইউনিয়নকে ফাইবার অপটিক ক্যাবল সংযোগের আওতায় আনা হবে।  তিনি বলেন, চীন সরকারের আর্থিক সহযোগিতায় এ প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ লক্ষ্যে বাংলাদেশ সরকারের সাথে চীনের এ সংক্রান্ত একটি ঋণচুক্তি শিগগিরই স্বাক্ষরিত হবে। প্রতিমন্ত্রী গতকাল রোববার আগারগাঁয়ে তথ্যপ্রযুক্তি বিভাগের অডিটোরিয়ামে সফররত চীনের এক্সিম ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট সান পিং এর নেতৃত্বাধীন ১২ সদস্যের প্রতিনিধি দলের সাথে দ্বিপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি সেবা এবং ইউনিয়ন পর্যায়ের প্রান্তিক জনগণের কাছে ইন্টারনেট সেবা সহজলভ্য করতে ইনফো সরকার-৩ প্রকল্প করা গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ১৬শ পুলিশ অফিসের মধ্যে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক স্থাপন করা হবে। এর ফলে পুলিশের নেটওয়ার্ক আরও শক্তিশালী ও নিরাপদ হবে।

 

সুন্দরবনের করমজলে এবার ৪৮টি ডিম দিয়েছে পিলপিল

স্টাফ রিপোর্টার: পূর্ব সুন্দরবনের করমজল কুমির প্রজনন কেন্দ্রে জুলিয়েটের পর এবার ৪৮টি ডিম দিয়েছে পিলপিল। এর আগে গত ৯ মে কুমির জুলিয়েট ৪৩টি ডিম দেয়। করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ইনচার্জ মো. আজাদ কবির জানান, কেন্দ্রের পুকুর পাড়ে শনিবার রাতে ৪৮টি ডিম দেয় পিলপিল। গতকাল রোববার সকালে ডিমগুলো তুলে কেন্দ্রের ইনকিউবেটরে রাখা হয়েছে। ইনকিউবেটরের মধ্যে রাখা ডিমগুলো আগামী ৯০ দিনের মধ্যে বাচ্চা ফুটে বের হবে বলে আশা করছি। তবে ৪৮টি ডিমের মধ্যে ৪টি ডিমে ক্ষত চিহৃ রয়েছে। তিনি আরো জানান, বিলুপ্তপ্রায় লোনা পানির প্রজাতির কুমিরের প্রজনন বৃদ্ধি ও তা সংরক্ষণে ২০০২ সালে পূর্ব সুন্দরবনের করমজল পর্যটনকেন্দ্রে বন বিভাগের উদ্যোগে গড়ে তোলা হয় এ কুমির প্রজনন কেন্দ্র। বর্তমানে ছোট বড় মিলিয়ে ২১১টি কুমির রয়েছে ওই কেন্দ্রে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *