দেশের টুকিটাকি : হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো ২৩ এপ্রিল পর্যন্ত

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো ২৩ এপ্রিল পর্যন্ত

স্টাফ রিপোর্টার: হজযাত্রী নিবন্ধনের সময়সীমা ২৩ এপ্রিল রবিবার পর্যন্ত বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। সোমবার ধর্মমন্ত্রী ও ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাথে বেসরকারি হজ এজেন্সি মালিকদের (হাব) এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। পূর্ব ঘোষণা অনুসারে গতকাল ছিলো নিবন্ধনের শেষ দিন। তবে এ সময়ে হাব নিবন্ধন কার্যক্রম বর্জন করায় আবারো এক সপ্তাহ সময় বাড়ালো সরকার। সভাসূত্রে জানা গেছে, তবে ২৫ এপ্রিল পর্যন্তও নিবন্ধন চলবে। ২৩ এপ্রিলের সময়সীমার পর সরকারি কোটার যেগুলো বাকি থাকবে সেগুলো বেসরকারি এজেন্সিদের মধ্যে বণ্টন করে দেয়া হবে। ওই দু দিন তাদের অধীনে নিবন্ধন সম্পন্ন হবে। এছাড়া গত বছরের প্রাক-নিবন্ধিত ৩৭ হাজার হজযাত্রী যাচাই-বাছাই করে সঠিক সংখ্যা নিরূপণ করে তা যেসব এজেন্সি একশ’র নিচে হজযাত্রী পেয়েছে তাদের মধ্যে বণ্টন করে দেয়া হবে। এছাড়া সভায় হজযাত্রীর কোটা ৫০ হাজার বাড়ানোর দাবি জানায় হাব। এ বিষয়েও উদ্যাগ নেয়া হবে বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়। প্রধানমন্ত্রী এ ব্যাপারে সৌদি সরকারের কাছে দু একদিনের মধ্যে চিঠি দেবেন বলে জানা গেছে।

কুসিক মেয়র সাক্কুকে গ্রেফতারে পরোয়ানা

স্টাফ রিপোর্টার: অবৈধ সম্পদ অর্জনে দুর্নীতি দমন কমিশনের মামলায় কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নবনির্বাচিত মেয়র মনিরুল হক সাক্কুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এই পরোয়ানা জারি করেন। একই সাথে আদালত মনিরুল হক সাক্কুর স্থাবর-অস্থাবর সম্পদ জব্দ করার নির্দেশও দিয়েছেন। দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল গ্রেফতারি পরোয়ানার বিষয়টি নিশ্চিত করেছেন। মামলার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা যায়, ২০০৮ সালের ৭ জানুয়ারি দুদকের সহকারী পরিচালক শাহীন আরা মমতা বাদী হয়ে সাক্কু ও তার স্ত্রী আফরোজা জেসমিনের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপন করার অভিযোগে ঢাকার রমনা থানায় মামলা করেন। তদন্ত শেষে গত বছরের ৪ ফেব্রুয়ারি দুদকের সহকারী পরিচালক নুরুল হুদা আদালতে অভিযোগপত্র জমা দেন। সাক্কুর বিরুদ্ধে ৪ কোটি ৫৭ লাখ ৭৩ হাজার ৯৩৩ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। কুমিল্লা সিটি করপোরেশন গঠনের পর টানা দুবার মেয়র নির্বাচিত হন বিএনপি নেতা মনিরুল ইসলাম সাক্কু। এর মধ্যে সবশেষ গত ৩০ মার্চ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী আনজুম সুলতানা সীমাকে পরাজিত করেন।

ঘোড়াশাল ও পলাশ সার কারখানার উৎপাদন ফের বন্ধ

স্টাফ রিপোর্টার: গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ায় আবারও বন্ধ হয়ে গেছে নরসিংদীর ঘোড়াশাল ও পলাশ সার কারখানার উৎপাদন। দেশে গ্যাস সঙ্কটের কারণে ১৪২২ ও ৩০৫ মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন সার কারখানা দুটি বন্ধ করে দেয়া হয়েছে বলে কারখানার একটি সূত্র থেকে জানা গেছে। সরকারি সিদ্ধান্ত মোতাবেক বিসিআইসির অধীনস্থ সার কারখানাগুলোতে গ্যাস সরবরাহ বন্ধের নির্দেশ দেয়ায় সোমবার সন্ধ্যায় সার কারখানা দুটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তিতাস কর্তৃপক্ষ। সার কারখানা সূত্রে জানা গেছে, ঘোড়াশাল সার কারখানার উৎপাদন ক্ষমতা এক হাজার চারশত ২২ মেট্রিক টন। পলাশ সার কারখানার উৎপাদনক্ষমতা ৩০৫ মেট্রিক টন। সরকারি সিদ্ধান্তে প্রতি বছরই গ্রীষ্মকালে সার কারখানায় গ্যাসের সরবরাহ বন্ধ রাখে তিতাস কর্তৃপক্ষ। কারখানা দুটির উৎপাদন বিভাগ থেকে জানা গেছে, এভাবে চলতে থাকলে চলতি বছরে উৎপাদন লক্ষ্যমাত্রা ব্যাহত হবে এবং দেশীয় ইউরিয়া সারের ঘাটতি দেখা দেবে। পলাশ সার কারখানার সিবিএর সভাপতি হুমায়ুন কবির বলেন, কারখানা দুটি কেপিআই মান-১ বিশিষ্ট উচ্চ প্রযুক্তি সম্পন্ন সার কারখানা।

৫০ কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার : আটক ৫

স্টাফ রিপোর্টার: অন্তত ৫০ কোটি টাকা মূল্যের ১২ পাউন্ড সাপের বিষ উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত সোমবার রাতে রাজধানীর কুড়িল এলাকা থেকে ছয়টি কৌটার প্রতিটিতে দুই পাউন্ড করে ভরা অবস্থায় এ বিষ উদ্ধার করা হয়। অবৈধভাবে এ বিষ সংগ্রহ ও পাচারে জড়িত থাকায় এসময় পাঁচজনকে গ্রেফতারও করা হয়। গ্রেফতারকৃত এ পাঁচজন হলেন- আবু হানিফ, আফতাব আলী, নজরুল ইসলাম, মুক্তার হোসেন এবং রহিচ উদ্দিন। গতকাল মঙ্গলবার দুপুরে ওই পাঁচজনকে গ্রেফতারের বিষয়ে জানিয়ে সংবাদ সম্মেলন করেন ডিবি কর্মকর্তারা। সেখানে ডিবির যুগ্ম কমিশনার আব্দুল বাতেন বলেন, গ্রেফতারকৃত চক্রটি চোরাই পথে সাপের বিষ আমদানি করে। পরে তারা তা বিভিন্ন ওষুধ কোম্পানিতে সরবরাহ করে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *