দেশের টুকিটাকি : স্কুলছাত্রীকে ধর্ষণের পর ফেসবুকে ভিডিও প্রকাশ

 

স্টাফ রিপোর্টার: হবিগঞ্জে স্কুলছাত্রীকে ধর্ষণের পর ফেসবুকে ভিডিও প্রকাশ করেছে এক দুস্কৃতকারী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি প্রচারের পর এলাকায় তোলপাড় শুরু হয়েছে। তবে এখনও পুলিশের নিরব ভূমিকায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অপরদিকে উক্ত ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন নির্যাতিতা স্কুলছাত্রী, তার পরিবার ও স্থানীয়রা।

নির্যাতিতা ছাত্রীর পরিবার জানায়, সদর উপজেলার বাতাসর গ্রামের ৭ম শ্রেণি পড়ুয়া ওই ছাত্রীকে বিদ্যালয়ে আসা-যাওয়ার পথে প্রায়ই উত্ত্যক্ত করতো পার্শ্ববর্তী পাইকপাড়া গ্রামের আব্দুল হাইয়ের ছেলে জুনায়েদ আহমেদ সাগর। এ নিয়ে ওই ছাত্রীর অভিভাবক জুনায়েদের অভিভাবকের নিকট কয়েক দফা নালিশও জানান। কিন্তু তাতে কোনো ফল হয়নি। উপরন্তু জুনায়েদ আরও বেপরোয়া হয়ে ওঠে।

গত বছরের ১০ ডিসেম্বর সাগর ও তার বন্ধু কাউছার কৌশলে ওই ছাত্রীকে শায়েস্তাগঞ্জ রেলওয়ে স্টেশন এলাকার সিরাজী হোটেলে নিয়ে যায়। সেখানে ওই ছাত্রীর শ্লীলতাহানি করে কৌশলে তা মোবাইলফোনে ভিডিও ধারণ করে রাখে সাগর। এরপর ভিডিওটি ফেসবুকে ছেড়ে দেয়ার হুমকি দিয়ে ওই ছাত্রীকে বার বার তার সাথে দেখা করতে বলে। এতে সে রাজি না হওয়ায় গত ২৫ ফেব্রুয়ারি ভিডিও চিত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছেড়ে দেয় জুনায়েদ।

 

নৌবাহিনীর ১১৯ সদস্যের কুয়েত গমন

স্টাফ রিপোর্টার: কুয়েত কোস্টগার্ডের অধীনে অপারেশন কুয়েত প্রকল্প-১১ এ অংশগ্রহণের লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনীর ১১৯ সদস্যের একটি দল গত সোমবার কুয়েতের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে। এই দলে নৌবাহিনীর বিভিন্ন কারিগরী শাখার ১১ জন জেসিওস, পিওস এবং ১০৮ জন নাবিক রয়েছে। এ প্রকল্পের আওতায় নৌ সদস্যগণ কুয়েতে চার বছর নিয়োজিত থাকবে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, এর আগে ২৮ ফেব্রুয়ারি কুয়েত গমনকারী নৌ সদস্যদের দলটি নৌবাহিনী প্রধানের সাথে নৌ সদর দফতরে কুশল বিনিময় করেন। এ সময় তিনি সততা, নিষ্ঠা এবং পেশাদারিত্বের সাথে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার আহ্বান জানান।

 

ধর্ষণে জন্ম নেয়া শিশুকে দেয়া হলো ধর্ষকের সম্পত্তির উত্তরাধিকার

স্টাফ রিপোর্টার: ফেনীতে এক দশক আগে এক স্কুলছাত্রীকে ধর্ষণের দায়ে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ধর্ষণের ফলে জন্ম নেয়া শিশুকে দেয়া হয়েছে ধর্ষকের সম্পত্তির উত্তরাধিকার।

ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক অতিরিক্ত দায়রা জজ নিলুফার সুলতানা বুধবার এই রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত তৌহিদুল আলম সোহেল সদর উপজেলার শিবপুর গ্রামের আবুল খায়েরের ছেলে। মামলার শুরু থেকেই তিনি পলাতক। নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী আসামি সোহেলকে সর্বোচ্চ সাজা হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন বিচারক। অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ মামলার অপর তিন আসামিকে আদালত খালাস দিয়েছে বলে রাষ্ট্রপক্ষে মামলা লড়া এপিপি ফরিদ আহম্মদ হাজারী জানান।

 

বায়েমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বন্ধে উকিল নোটিশ

স্টাফ রিপোর্টার: বায়োমেট্রিক পদ্ধতিতে নাগরিকদের আঙুলের ছাপ নিয়ে সিম নিবন্ধন বন্ধ করতে উকিল নোটিশ পাঠিয়েছেন এক নাগরিক। ডাক ও টেলিযোগাযোগ সচিব, আইন সচিব ও মোবাইলফোন অপরারেটসহ ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বুধবার ফ্যাক্স ও রেজিস্ট্রি ডাকে ওই নোটিশ পাঠান খায়রুল হাসান সরকার নামের এক ব্যক্তি, যিনি রাজধানীর সেগুনবাগিচার বাসিন্দা হিসেবে নিজের পরিচয় দিয়েছেন।

তার আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব জানান, নোটিশ পাওয়ার দুই দিনের মধ্যে বায়েমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বন্ধ করে গণমাধ্যমে তা প্রচার এবং নোটিশদাতাকে লিখিতভাবে জানাতে বলা হয়েছে। তা না হলে উচ্চ আদালতে রিট আবেদন করা হবে বলে হুঁশিয়ার করা হয়েছে নোটিশে। ওই দুই সচিব ছাড়া বিটিআরসি, পুলিশ মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, গ্রামীণ ফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক  ও সিটিসেল কর্তৃপক্ষ বরাবর এই নোটিশ পাঠানো হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *