দেশের টুকিটাকি : সেতুর কাজ দেখার সময় ট্রেনে কাটা পড়ে কর্মচারীর মৃত্যু

কুড়িগ্রামে বন্যার পানিতে ডুবে দুইজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রাম সদর ও চিলমারীতে বন্যার পানিতে ডুবে দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার চিলমারী উপজেলার শাখাহাতি ও সদর উপজেলার হলোখানা ইউনিয়নের খামার হলোখানা গ্রামে এ ঘটনা ঘটে বলে কুড়িগ্রাম সিভিল সার্জন অফিসের কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আখের আলী জানান। এরা হলেন শাখাহাতি গ্রামে সাইদুর রহমানের স্ত্রী লাইলী (২২) ও খামার হলোখানা গ্রামের পনির উদ্দিনের ছেলে হামিদুল হক (১৭)। এ নিয়ে চলতি বন্যায় কুড়িগ্রামে পানিতে ডুবে তিন জনের মৃত্যু হলো।

আখের আরী জানান, লাইলী বাড়ির পাশে বন্যার পানিতে ডুবে মারা যায়। আর দর্জির দোকানের কর্মচারী হামিদুল দুপুরে বাড়ি থেকে মাস্টারের হাটে দোকানে যাওয়ার সময় জলমগ্ন রাস্তা পার হওয়া সময় গর্তে পড়ে মারা যায়। এর আগে গত ৭ জুলাই চিলমারীর রাণীগঞ্জের কোদাল ধোওয়া গ্রামে সিদ্দিক (৭) নামে এক শিশুর মৃত্যু হয়।

সেতুর কাজ দেখার সময় ট্রেনে কাটা পড়ে কর্মচারীর মৃত্যু

স্টাফ রিপোর্টার: ব্রা‏হ্মণবাড়িয়ার কসবায় রেলওয়ের ডাবল লাইনে সেতুর কাজ দেখতে গিয়ে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের এক কর্মচারী নিহত হয়েছেন। গতকাল বুধবার কসবা উপজেলার বায়েক ইউনিয়নের কৈখলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত বিধান চন্দ্র প্রমানিক (৪২) রেলওয়ের ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপের রি-স্যাটেলম্যান্ট কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। তিনি রাজশাহী নগরীর বোয়ালিয়া থানার বাসিন্দা। আখাউড়া রেলওয়ে থানার ওসি আবদুল ছাত্তার জানান, ঢাকা-চট্টগ্রাম ও সিলেট-চট্টগ্রাম রেলপথের ব্রা‏হ্মণবাড়িয়ার আখাউড়া রেলজংশন থেকে লাকসাম রেলজংশন পর্যন্ত ডাবল লাইনের কাজ চলছে। আখাউড়া থেকে রাজাপুর পর্যন্ত অংশের কাজ পেয়েছে রেলওয়ের ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপ। ওসি সবলেন, কসবার বায়েক ইউনিয়নের কৈখলা এলাকার ২৬২ নম্বর রেলসেতু এলাকার বিকল্প আরেকটি সেতু নির্মাণ করা হচ্ছে। ওই রেলসেতুর কাজ দেখাশোনা করতে যান বিধান চন্দ্র প্রমানিক। বেলা ১১টা ১০ মিনিটের সময় তিনি রেল সেতুতে ওঠেন। এ সময় ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী আন্তনগর মহানগর গোধুলী ট্রেন চলে আসে। এ সময় সেতুর উপর তিনি ট্রেনে কাটাপড়ে ঘটনাস্থলেই নিহত হন। আখাউড়া রেলওয়ে থানা পুলিশ লাশ উদ্ধার করে ব্রা‏‏হ্মণবাড়িয়া সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে। এ ঘটনায় মন্দভাগ রেলওয়ে স্টেশন মাস্টার জসিম উদ্দিন থানায় একটি অপমৃত্যুর মামলা করেছেন বলে জানান ওসি ছাত্তার।
সরকার ৫৭ ধারা নিয়ে বিচারবিশ্লেষণ করছে : তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সরকার বিচার-বিশ্লেষণ করে দেখছে ৫৭ ধারা রাখা দরকার আছে, কি নেই। তিনি বলেন, ‘এ আইনটা মানবাধিকার বিরোধী বলে আমি মনে করি না। বাংলাদেশের সংবিধানের সাথে যদি সাংঘর্ষিক হতো এতোদিন কেউ উচ্চ আদালতে গেলে এটা বাতিল হয়ে যেতো। আজ পর্যন্ত কেউ উচ্চ আদালতে গিয়ে এ আইনকে সংবিধানের সাথে সাংঘর্ষিক প্রমাণ করতে পারেনি। আইনটা সাংবাদিকদের জন্য করা হয়নি। ডিজিটাল এবং নাগরিক নিরাপত্তার জন্য করা হয়েছে। তথ্যমন্ত্রী বৃহস্পতিবার সংসদে জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের এক সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা বলেন। তিনি বলেন, ‘সাংবাদিকদের কাছ থেকে যে অভিযোগ এসেছে তথ্য মন্ত্রণালয় প্রত্যেকটা ঘটনা খতিয়ে দেখেছে। কোন জায়গায় এ আইনের যদি বরখেলাপ হয় বা কোনরকম হয়রানির ব্যাপার হয় সেটা তথ্য মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় হস্তক্ষেপ করে। আমরা সাথে সাথেই এটা দেখি এবং বিচারকরাও যদি দেখেন যে কোন মিথ্যাচার হয়েছে, তাহলে জামিন দিয়ে দিচ্ছেন।’

৫৬ ইউপিতে ভোট বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টার: দেশের বিভিন্ন জেলার ৫৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি) বৃহস্পতিবার ভোট অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২২টি ইউপিতে সাধারণ, ৩৪টি ইউপিতে উপ-নির্বাচন এবং দুটি ইউপিতে পুনঃনির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিন পাবনার সুজানগর পৌরসভার ৬নং ওয়ার্ডে উপ-নির্বাচন ও সাতক্ষীরা জেলা পরিষদের স্থগিত দুটি ওয়ার্ডে ভোটগ্রহণ করা হবে। ভোটগ্রহণকে কেন্দ্র করে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। ভোটগ্রহণ সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে গত মঙ্গলবার ২৬ জেলার জেলা প্রশাসক (ডিসি) ও (জেলা পুলিশ সুপার) এসপিদের চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে আইনশৃঙ্খলা বাহিনীন তৎপরতা জোরদার ও অন্যান্য ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

বিজিবিবিএসএফ সীমান্ত সম্মেলন শুরু আজ

স্টাফ রিপোর্টার: গতকাল বুধবার ভারতে শিলংয়ে অনুষ্ঠিত হচ্ছে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের আটক, গুলি, হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, লজিস্টিক সহায়তা ও ভারত-বাংলাদেশের নাগরিকদের জন্য সীমান্তে মিলন মেলার আয়োজনের বিষয়ে আলোচনায় হবে। বিজিবির রিজিয়ন কমান্ডার, সরাইল ও চট্টগ্রাম রিজিয়ন এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর ফ্রন্টিয়ার আইজি, ত্রিপুরা, মেঘালয় এবং মিজোরাম এন্ড কাচার ফ্রন্টিয়ার পর্যায়ে এই সম্মেলন অনুষ্ঠিত হবে বলে বিজিবি জানিয়েছে। বিজিবির অতিরিক্ত মহাপরিচালক এম জাহিদ হাসানের নেতৃত্বে ২৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশ নিচ্ছে।

 

 

Leave a comment

Your email address will not be published.