দেশের টুকিটাকি : রাবিতে সুষ্ঠু পরিবেশে ভর্তি পরীক্ষা সম্পাদনে বিশেষ পদক্ষেপ

রাবিতে সুষ্ঠু পরিবেশে ভর্তি পরীক্ষা সম্পাদনে বিশেষ পদক্ষেপ

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সোমবার থেকে শুরু হচ্ছে। পরীক্ষা চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পাদনের জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে কর্তৃপক্ষ। গতকাল শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কোনো প্রকার ব্যাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করা যাবে না। পরীক্ষার হলে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস বহন ও ব্যবহার নিষিদ্ধ। পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রবেশপত্রে ভবনের নাম, কক্ষ ও আসন নম্বর দেয়া আছে। এ ছাড়া ক্যাম্পাসের সাতটি স্থানে বোর্ডে পরীক্ষার আসন বিন্যাস দেখা যাবে। ক্যাম্পাসে ৪টি স্থানে হেল্প ডেস্ক থাকবে। বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, শুধু বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত স্টিকারযুক্ত যানবাহন কাজলা, বিনোদপুর, চারুকলা ও স্টেশন গেট দিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে মেইন গেট দিয়ে বের হয়ে যেতে পারবে। মেইন গেট দিয়ে কোনো যানবাহন প্রবেশ করতে পারবে না। তবে এই গেট দিয়ে হেটে ক্যাম্পাসে প্রবেশ করা যাবে। এ ছাড়াও ক্যাম্পাসের আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। একই সঙ্গে সিনেট ভবনের পাশে একটি মোবাইল কোর্ট অবস্থান করবে।

জুরাইনে গ্যাসের চুলা বিস্ফোরণে জন দগ্ধ

স্টাফ রিপোর্টার: রাজধানীর জুরাইনের একটি বাসায় গ্যাসের চুলার আগুনে একই পরিবারের চারজন দগ্ধ হয়েছেন। দগ্ধরা হলেন- মো. আজাদ (৫০), তার স্ত্রী জেসমিন বেগম (৪০), ছেলে রনি (১০) ও ভাতিজি শারমিন (২৫)। শনিবার সকাল পৌনে ৭টার দিকে জুরাইনের পোস্তগোলার মোজাফ্ফরের বাসায় এ দুর্ঘটনা ঘটে। ঢামেকে চিকিৎসাধীন আহত জেসমিন জানায়, রান্নার জন্য গ্যাসের চুলায় আগুন জ্বালান তিনি। এসময় চুলার লাইনে বিস্ফোরণ ঘটে বাসায় আগুন ধরে যায়।
প্রতিবেশীরা তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করে। ঢামেকের বার্ন ইউনিটের আবাসিক সার্জন পার্থ শংকর পাল জানান, দগ্ধদের মধ্যে আজাদের অবস্থাআশঙ্কাজনক। তবে কার শরীরের কতো অংশ দগ্ধ হয়েছেন প্রাথমিকভাবে তা নিশ্চিত করেননি তিনি।

দুর্বৃত্তদের ছুরিকাঘাতে সেনা সদস্য নিহত

স্টাফ রিপোর্টার: কুমিল্লায় দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আবদুর রহমান (৩০) নামে এক সেনা সদস্য নিহত হয়েছেন। শনিবার সকালে ঢাকা-চট্টগ্রাম রেলপথের নাঙ্গলকোট স্টেশনের গোত্রশাল নামক স্থানে রেললাইনের মাঝ থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। আবদুর রহমান বগুড়া সেনানিবাসের ওয়ান সিগ্যনাল ব্যাটেলিয়ানের সদস্য। তিনি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার মদনেরগাঁও গ্রামের মফিজুর রহমানের ছেলে। লাকসাম রেলওয়ে থানার ওসি স্বপন কান্তি বড়ুয়া বলেন, গোত্রশাল নামকস্থানে ডাবলরেল লাইনের মাঝে এক যুবকের লাশ পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেন। খবর পেয়ে লাকসাম রেলওয়ে থানার পুলিশ লাশ উদ্ধার করে নিয়ে আসে। তার কাছে পাওয়া মুঠোফোন দিয়ে ফোন করলে তার ভাই আবদুর রহিম পরিচয় নিশ্চিত করেন।

পুঁজিবাজারের সব সূচকে পতন

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে গত সপ্তাহে সব সূচকেই পতন হয়েছে। গত কয়েক মাস ধরে বাজারে উত্থান হওয়ার পর এখন কিছুটা দর সংশোধনের ফলে সূচক কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বা শূন্য দশমিক ১৯ শতাংশ কমেছে। আর ডিএসই ৩০ সূচক ১৯ দশমিক ৩৩ পয়েন্ট বা ১ দশমিক ৯ শতাংশ ও ডিএসইএক্স শরিয়াহ সূচক ১১ দশমিক ৮৩ পয়েন্ট কমেচে। এছাড়া সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ২৮ হাজার ৩২১ কোটি টাকা। সপ্তাহের শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ১৬৬ কোটি টাকায়। সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৭০টির ও অপরিবর্তিত রয়েছে ১৪টির।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *