দেশের টুকিটাকি : যশোর জেলা ছাত্রলীগের সভাপতি ইকবাল ও সা. সম্পাদক জিসান

সচিব হলেন কর্মকর্তা

স্টাফ রিপোর্টার: আরও নয় কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে সচিব করেছে সরকার। গতকাল সোমবার অতিরিক্ত সচিব পদমর্যাদার এই নয় কর্মকর্তাকে সচিব করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কায়কোবাদ, বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর আনোয়ারুল ইসলাম, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইসতিয়াক আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব আলমগীর, ভারপ্রাপ্ত বাণিজ্য সচিব শুভাশীষ বসু, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম, পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সদস্য মোস্তফা কামাল উদ্দীন ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আখতার হোসেন ভূঁইয়াকে সচিব হিসেবে পদোন্নতি দিয়ে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

যশোর জেলা ছাত্রলীগের সভাপতি ইকবাল সা. সম্পাদক জিসান

স্টাফ রিপোর্টার: যশোর জেলা ছাত্রলীগের সম্মেলনে কাউন্সিলরদের ভোটে রওশন ইকবাল শাহী সভাপতি ও ছালছাবিল ইসলাম জিসান সাধারণ সম্পাদক সম্পাদক নির্বাচিত হয়েছেন। গতকাল সোমবার বিকেলে দ্বিতীয় অধিবেশনে ভোট গ্রহণ শেষে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ফলাফল ঘোষণা করেন। শহরের পৌর কমিউনিটি সেন্টারে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর একান্ত সহকারী সাইফুজ্জামান শিখর, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ, কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি (ভারপ্রাপ্ত) জয়দেব নন্দী, বর্তমান সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন প্রমুখ।

চাকরিচ্যুত ১৪৪৭ আনসারকে পুনর্বহালের নির্দেশ

স্টাফ রিপোর্টার: ১৯৯৪ সালের আনসার বিদ্রোহে অংশ নেয়ার অভিযোগ থেকে খালাস পাওয়াদের মধ্যে যাদের বয়স ও শারীরিক সক্ষমতা আছে তাদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তবে যাদের চাকরির বয়স শেষ হয়ে গেছে তারা যত দিন চাকরিতে ছিলেন ততো দিনের পেনশন সুবিধা দিতে সরকারকে নির্দেশ দেয়া হয়েছে। আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন। আদালতে আনসার সদস্যদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ মো. জাহাঙ্গীর হোসেন ও সাহাবুদ্দিন খান লার্জ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সূচীরা হোসাইন ও প্রতিকার চাকমা। এর আগে গত ১৩ এপ্রিল ২৮৯ জন আনসারের পক্ষে একই রায় দিয়েছিল হাই কোর্টের এই বেঞ্চ। ওই রায়ের পর ২৩ এপ্রিল পৃথক দুটি রিট আবেদন করেন বিদ্রোহের অভিযোগ থেকে খালাস পাওয়া চাকরিচ্যুত আনসাররা। একটি রিটে পক্ষভুক্ত হন ১ হাজার ৩৭৩ জন, আরেকটিতে ৭৪ জন। ওই দুটি রিটের শুনানি নিয়ে আদালত ২৫ এপ্রিল রুল জারি করে।

ইলিয়াসের স্ত্রীকে বিদেশে যেতে বাধা নয় : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনাকে বিদেশে যেতে বাধা না দিতে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। লুনার করা এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাই কোর্ট বেঞ্চে সোমবার এ আদেশ দেয়। যুক্তরাজ্যে যাওয়ার পথে বিমানবন্দরে তাহসিনা রুশদীর লুনাকে বাধা দেয়া ‘কেন অবৈধ ঘোষণা করা হবে না’- তা জানতে চাওয়া হয়েছে ওই রুলে। স্বরাষ্ট্র সচিব, ঢাকার জেলা প্রশাসক, ডিজি (পাসপোর্ট), ওসি ইমিগ্রেশন ও এসবির ডিজিক চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে হবে। অন্যদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম বলেন, আদালত শর্ত সাপেক্ষে সরকারকে নির্দেশ দিয়েছে, তার বিদেশ ভ্রমণে বাধা না দিতে। অর্থাৎ যদি তার বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আগের কোনো নিষেধাজ্ঞা থাকে, তবে এই নির্দেশ কার্যকর হবে না। ইলিয়াস আলীর বড় ছেলে আবরার ইলিয়াস এবার যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করছেন। অভিভাবক হিসেবে আগামী সপ্তাহে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ছোট দুই ছেলেমেয়েকে নিয়ে যুক্তরাজ্যে যাওয়ার সময় রোববার ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটকে দেয়া হয় বলে লুনার অভিযোগ।

 

Leave a comment

Your email address will not be published.