দেশের টুকিটাকি : মানিকগঞ্জে বজ্রপাতে দুই ছাত্রসহ নিহত ৫

সংসদের বাজেট অধিবেশন শুরু কাল

স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন আগামী ৩০ মে মঙ্গলবার সকাল ১১টায় শুরু হচ্ছে।  এটি হবে বর্তমান সংসদের ষষ্ঠদশ এবং চলতি বছরের তৃতীয় অধিবেশন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে ১৪ মে এ অধিবেশেন আহ্বান করেন। সংসদের এ অধিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন। আগামী ১ জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী বাজেট পেশ করার কথা রয়েছে। আগামী অর্থ বছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ কোটি টাকার ওপর হবে বলে অর্থমন্ত্রী ইতোমধ্যে সাংবাদিকদের জানিয়েছেন। ইতোমধ্যে আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এডিপিতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য একনেক মোট ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছে। এর মধ্যে মূল এডিপি হচ্ছে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। মূল এডিপির সাথে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ থাকবে ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা। চলতি অর্থ বছরের এডিপির আকার হচ্ছে ১ লাখ ১০ হাজার ৭শ কোটি টাকা।

মানিকগঞ্জে বজ্রপাতে দুই ছাত্রসহ নিহত

স্টাফ রিপোর্টার: মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় বজ্রপাতে দুই ছাত্র এবং সিঙ্গাইর উপজেলায় তিনজন কৃষক নিহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচজন। আজ রোববার দুপুরে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তিরা হলেন সিঙ্গাইর উপজেলার বায়রা ইউনিয়নের জামালপুর মধ্যপাড়া গ্রামের আবদুল খালেকের ছেলে আবদুল বারেক (৪২), একই গ্রামের মৃত রওশন আলীর ছেলে আসলাম হোসেন (৪০) ও মৃত সমন আলীর ছেলে তাহের আলী (৩৮)। তারা সবাই কৃষিকাজ করতেন। সাটুরিয়ায় নিহত দুই ছাত্র হলো উপজেলার হরগজ ইউনিয়নের হরগজ চরপাড়া গ্রামের মনমোহন সরকারের ছেলে নিতাই সরকার (১৬) এবং একই গ্রামের প্রয়াত গণেশ সরকারের ছেলে জয়ন্ত সরকার (১২)। নিতাই স্থানীয় হরগজ শহীদ স্মৃতি উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণি এবং জয়ন্ত হরগজ চরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র ছিলো।

ইউটিউব থেকে ফারিয়ারআল্লাহ মেহেরবানসরাতে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার: গত কয়েকদিনের তীব্র সমালোচনার মুখে নুসরাত ফারিয়ার আলোচিত আইটেম সং ‘আল্লাহ মেহেরবান’ ইউটিউব থেকে সরিয়ে নেয়ার দাবিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। রোজার ঠিক আগেই দুই বাংলার আলোচিত মুক্তি প্রতীক্ষিত ছবি ‘বস-টু’-এর ‘আল্লাহ মেহেরবান’ শিরোনামের গানটি প্রকাশিত হয়। সুফিয়ানা ধাঁচের এই গানে দেখা যায় কলকাতার জিৎ ও বাংলাদেশের নুসরাত ফারিয়াকে। সাথে অশ্লীল পোশাক পরে নেচে তীব্র সমালোচনায় মুখে পড়েন চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। আগামী তিনদিনের মধ্যে গানটি ইউটিউব থেকে সরিয়ে নিতে সুপ্রিম কোর্টের আইনজীবী আজিজুল বাশারের পক্ষে সাতজনকে এ লিগ্যাল নোটিশ পাঠান আইনজীবী অ্যাডভোকেট হোজ্জাতুল ইসলাম। লিগ্যাল নোটিশের সাত প্রাপক হলেন, জাজ মাল্টিমিডিয়া, চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও সভাপতি, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ও তথ্য মন্ত্রণালয়ের সচিব।  অ্যাডভোকেট হোজ্জাতুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, গানটিতে মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া হয়েছে ও আল্লাহর নাম ব্যবহার করে অশ্লীলভাবে উপস্থাপন করা হয়েছে। ‘বস-টু’ বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও জিতের প্রযোজনা প্রতিষ্ঠান জিত্স ফিল্ম ওয়ার্কস প্রাইভেট লিমিটেডের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *