দেশের টুকিটাকি : বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করবে বাংলাদেশ-ভারত

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করবে বাংলাদেশ-ভারত

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনের ওপর বাংলাদেশ ও ভারত যৌথ প্রযোজনায় একটি চলচ্চিত্র নির্মাণ করবে। গতকাল শনিবার বিকালে নয়াদিল্লির হায়দ্রবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আনুষ্ঠানিক বৈঠক শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ঘোষণা দেন। এক বিবৃতিতে তিনি বলেন, আমরা যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর একটি চলচ্চিত্র নিমার্ণে সম্মত হয়েছি। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে ভারতের প্রধানমন্ত্রী বলেন, তিনি ছিলেন ভারতের একজন অকৃত্রিম বন্ধু এবং একজন উঁচুমাপের নেতা। বাংলাদেশের জাতির পিতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনে আমরা রাজধানী নয়াদিল্লীর পার্ক স্ট্রিট সড়কটি বঙ্গবন্ধুর নামে নামকরণ করেছি। তিনি বলেন, বাংলাদেশ সৃষ্টিতে বঙ্গবন্ধুর জীবন, সংগ্রাম ও ভূমিকা ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করবে। নরেন্দ্র মোদি বলেন, ‘২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন উপলক্ষে আমরা যৌথ প্রযোজনায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর একটি প্রামান্য চিত্র নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত জীবনী হিন্দি ভাষায় অনুবাদ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তিনিও সম্মানিত হয়েছেন।

 

আতিয়া মহল বিস্ফোরকমুক্ত করতে সময় লাগবে : বেনজীর

স্টাফ রিপোর্টার: সিলেটে জঙ্গি আস্তানা আতিয়া মহল পুরোপুরি বিস্ফোরকমুক্ত করতে আরও সময় লাগবে বলে জানিয়েছেন র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। গতকাল শনিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে সিলেট র‍্যাব-৯’র সদর দপ্তরের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক এ কথা বলেন। এর আগে তিনি আতিয়া মহলে র‍্যাবের তল্লাশি কার্যক্রম পরিদর্শন করেন। সংবাদ সম্মেলনে বেনজীর আহমেদ বলেন, ইতোমধ্যে সেখান থেকে নয়টি আইইডিসহ (রূপান্তরিত বিস্ফোরক) বিপুল পরিমাণ বিস্ফোরক তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। পাঁচতলা বাড়ির এ পর্যন্ত তিনতলা পর্যন্ত তল্লাশি চালানো সম্ভব হয়েছে। বাড়িটির নিচতলায় সিঁড়িঘরে সিরিজ বোমা স্থাপন করা ছিলো। সেগুলো নিষ্ক্রিয় করা হয়েছে। আর কিছুদিনের মধ্যে আতিয়া মহল পুলিশের কাছে হস্তান্তর করা হবে। তবে কবে নাগাদ ভবনটি হস্তান্তর করা হবে, তা তিনি নির্দিষ্ট করে বলেননি।

 

প্রতিরক্ষা সমঝোতা স্মারক বিশ্বাসঘাতকতা : বিএনপি

স্টাফ রিপোর্টার: সরকার জনমতকে তাচ্ছিল্য করে ভারতের সাথে প্রতিরক্ষা সমঝোতা স্মারক (এমওইউ) সই করে দেশের জনগণের সাথে বিশ্বাসঘাতকতা করেছে বলে মন্তব্য করেছে বিএনপি। গতকাল শনিবার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। ভারতের সাথে প্রতিরক্ষা খাতে দু দেশের সহযোগিতা সংক্রান্ত রূপরেখাসহ এ খাতে মোট চারটি এমওইউ সই করেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরে ৩৬ চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এর আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ পৃথক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে বক্তব্য দেন। তিস্তা নদীর পানিবণ্টন চুক্তির বিষয়ে রিজভী বলেন, তিস্তা চুক্তি এদেশের মানুষের জীবন-মরণের প্রশ্ন। যেটা জীবন-মরণের প্রশ্ন, সেটা নিয়ে তো বাংলাদেশের সরকারের কোনো সংগ্রাম নেই। এটা নিয়ে তো তারা কিছু করবেন না। কারণ এটা নিয়ে যদি দরকষাকষি করেন, তাহলে বন্ধুরা বিরক্ত হবেন, অসন্তুষ্ট হবেন। আর এই কারণে তারা এই চুক্তি করছেন না অভিযোগ করেন তিনি।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *