দেশের টুকিটাকি :আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে জঙ্গি হামলার আশঙ্কা কমবে

আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে জঙ্গি হামলার আশঙ্কা কমবে

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জঙ্গি দমনে সরকার বরাবরই কঠোর অবস্থানে রয়েছে। আমাদের সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনী ও সংস্থা বিভিন্ন স্থানে সফলতার সাথে জঙ্গি দমন করেছে। জঙ্গিদের সাম্প্রতিক যে ঝটিকা অভিযানের প্রস্তুতি দেখা যাচ্ছে, তাতে এটাই প্রমাণিত হয় যে, তারা নিমূর্ল হয়নি। তবে আগামী নির্বাচনে বিএনপি যদি অংশ নেয়, তাহলে জঙ্গি হামলার আশঙ্কা অনেক কমে যাবে। গতকাল শুক্রবার দুপুরে নোয়াখালীর কবিরহাট উপজেলার সুন্দলপুরে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম হাজি মোহাম্মদ ইদ্রিছ মিয়া জামে মসজিদ উদ্বোধন শেষে সাংবাদিকদের মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

 

সহায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি : মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার: সহায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, লেভেল প্লেইং ফিল্ড ও সহায়ক সরকার ছাড়া বিএনপি কখনো নির্বাচনে যাবে না। বর্তমান সরকার স্বৈরাচার এবং তারা একনায়কতন্ত্র চাপিয়ে দিয়েছে। এই সরকারের অধীনে কখনো সুষ্ঠু নির্বাচন হয়নি। তাই আমরা আবারো বলবো- লেভেল প্লেয়িং ফিল্ড এবং নির্বাচনকালীন সহায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। গতকাল শুক্রবার সকালে শেরে বাংলা নগরে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের তিনি এসব বলেন। সদ্যঘোষিত ঢাকা মহানগর বিএনপি উত্তর ও দক্ষিণের নতুন কমিটির নেতৃবৃন্দকে সাথে নিয়ে শ্রদ্ধা জানাতে আসেন বিএনপি মহাসচিব। মির্জা ফখরুল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, বিএনপি কি পারে আর কি পারেনা তা অতীতে প্রমাণিত হয়েছে। তিনি সরকারের উদ্দেশে বলেন, এই সরকার পুলিশ ছাড়া একটা নির্বাচন করুক দেখা যাবে কে বেশি জনপ্রিয়?

 

অন্যকে ফাঁসাতেই অস্ট্রেলিয়া দূতাবাসে হুমকি

স্টাফ রিপোর্টার: অন্যকে ফাঁসাতেই অস্ট্রেলিয়ান দূতাবাস ও জাগো ফাউন্ডেশনকে ইমেলের মাধ্যমে হুমকি দেয় ফ্রিল্যান্স ফটোগ্রাফার তৌসিফ হোসেন সীমান্ত (২৮)। নুরুল হক মুন্না নামের এক ব্যক্তির কাছ থেকে অস্ট্রেলিয়া ভিসা করিয়ে দেয়ার জন্য টাকা নেয় সীমান্ত। পরে ভিসা করতে না পারলে মুন্না টাকার জন্য তৌসিফকে চাপ দিলে মুন্নার মোবাইল নম্বর ও ব্যাংক অ্যাকাউন্ট উল্লেখ করে দূতাবাসে হুমকি দেয়া হয়। একই মেইল থেকে অস্ট্রেলিয়ার হাইকমিশন ছাড়াও জাগো ফাউন্ডেশনকে বোমা মেরে উড়িয়ে দেয়ার হুমকি দেয়া হয়েছিলো। গতকাল শুক্রবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান। মাসুদুর রহমান জানান, বাংলাদেশে অবস্থিত অস্ট্রেলিয়ার হাইকমিশন ও জাগো ফাউন্ডেশনকে বোমা মেরে উড়িয়ে দেয়ার হুমকির ঘটনায় একজনকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট (সিটিটিসি)-এর সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ। গ্রেফতারকৃতর নাম মো. তউসিফ হোসেন সীমান্ত (২৮)। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বনশ্রী এলাকা থেকে তাকে গ্রেফতার করেন সিটিটিসির সদস্যরা। এ সময় তার কাছ থেকে ল্যাপটপ, মোবাইলফোন সেট ও রাউটার উদ্ধার করা হয়েছে।

 

ফেসবুকের কাছে সরকারের অনুরোধ বেড়েছে

স্টাফ রিপোর্টার: ফেসবুকের কাছে গত বছরের শেষ ছয় মাসে ৪৯টি অনুরোধ করেছে বাংলাদেশ সরকার। এতে ৫৭টি অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য চাওয়া হয়েছে। বাংলাদেশ সরকারের অনুরোধের ক্ষেত্রে ২৪ দশমিক ৪৯ শতাংশ তথ্য দেয়ার কথা বলেছে ফেসবুক। ২৭ এপ্রিল ফেসবুকের প্রকাশ করা গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্টস রিপোর্ট থেকে এ তথ্য পাওয়া গেছে। ফেসবুক প্রতি ছয় মাস পরপর এ প্রতিবেদন প্রকাশ করে। এতে কোন দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হয়। তবে কোন অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়, তা উল্লেখ করা হয় না। এর আগে গত বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত তথ্য নিয়ে ২১ ডিসেম্বর ফেসবুক প্রকাশিত ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্টস রিপোর্ট’-এ বলা হয়, ওই সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ৯টি অ্যাকাউন্টের ব্যাপারে ১০টি অনুরোধ করা হয়েছিলো।  অর্থাৎ, ২০১৬ সালে ফেসবুকের কাছে বাংলাদেশের সরকারের পক্ষ থেকে মোট ৫৯টি অনুরোধ করা হয়েছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *