দেশের টুকিটাকি : ফের বরখাস্ত গাজীপুর সিটি মেয়র মান্নান

ফের বরখাস্ত গাজীপুর সিটি মেয়র মান্নান

স্টাফ রিপোর্টার: আইনি লড়াইয়ের মাধ্যমে ক্ষমতা গ্রহণের ১৮ দিনের মাথায় ফের বরখাস্ত হলেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নান। এ নিয়ে তাকে তৃতীয় বার তাকে বরখাস্ত করা হলো। দুদকের দায়ের করা এক মামলা আদালতে চার্জশিট গ্রহণ করায় স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে ফের বরখাস্ত করেছে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব শহীদুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, মেয়র অধ্যাপক এমএ মান্নান দায়িত্ব পালনকালে সিটি কর্পোরেশনের ত্রাণ ও দরিদ্র তহবিলের আয়সমূহ কোনো ব্যাংক হিসাবে না রেখে নিয়মবহির্ভূতভাবে ক্যাশ ইন হ্যান্ড হিসেবে হিসাবরক্ষণ কর্মকর্তা গোলাম কিবরিয়ার কাছে রাখেন। তারা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার, প্রতারণা ও অপরাধমূলক বিধিভঙ্গ ও টাকা গ্রহীতার স্বাক্ষরবিহীন ৯৯৯টি ভুয়া ভাউচার বানিয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের ৪৯ লাখ ১ হাজার ৮৪৮ টাকা আত্মসাৎ করেন। এ মর্মে দুদক গত বছরের ১২ জুন জয়দেবপুর থানায় মামলাটি করে। ওই মামলায় গত ১২ জানুয়ারি গাজীপুরের বিশেষ জজ আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। পরে ১৮ জানুয়ারি ওই অভিযোগপত্রটি আদালতে গৃহীত হয়। এর প্রেক্ষিতে বৃহস্পতিবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় মেয়র অধ্যাপক এমএ মান্নান ও হিসাবরক্ষণ কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। এর আগে ২৮ মাস বরখাস্ত থাকার পর আইনি লড়াইয়ে বিজয়ী হয়ে গত ১৮ জুন মেয়রের চেয়ারে বসেন অধ্যাপক এমএ মান্নান। যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলা মামলায় ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি সন্ধ্যায় মান্নানকে ঢাকার বারিধারার বাসভবন থেকে গ্রেফতার করা হয়। প্রায় ২৮ মাস কারাগারে ছিলেন তিনি। তার বিরুদ্ধে ৩০টি মামলা রয়েছে। সবকটি মামলায় তিনি জামিন নিয়েছেন।

কক্সবাজারে বন্যায় পাঁচজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: কক্সবাজারের রামু, উখিয়া এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় বন্যার পানিতে ডুবে ও মাটি চাপায় চার শিশুসহ পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছেন আরও একজন। জেলার মাতামুহুরী, বাঁকখালীসহ বিভিন্ন খাল ও নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

কক্সবাজারের রামু উপজেলায় বন্যার পানিতে ডুবে তেখাঁরকুল ইউনিয়নের চালাইন্নাপাড়ার কামাল হোসেনের দুই ছেলে শাহিন (১০) ও ফাহিমের (৮) মৃত্যু হয়। বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে লাশ দুইটি উদ্ধার হয়। অপরদিকে উখিয়ায় পাহাড় ধসে এবং বন্যার পানিতে ভেসে গিয়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। তারা হলো উখিয়ার পালংখালী ইউনিয়নের আঞ্জুমান পাড়ার সরওয়ারুল ইসলামের ছেলে শাহরিয়ার হোসেন (৭) এবং ওই ইউনিয়নের মধ্যম রত্নাপালং এলাকার অমূল্য বড়ুয়ার ছেলে ইতন বড়ুয়া (১৩)। এছাড়া নাইক্ষ্যংছড়িতে বসতঘরের দেয়াল ধসে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। নিখোঁজ ব্যক্তির বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।সড়কের ওপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় কক্সবাজার-টেকনাফ সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। জেলার আটটি উপজেলার ৯শ গ্রামে বন্যা পরিস্থিতি আরো অবনতি হয়েছে। গত কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এ পর্যন্ত ১০ লাখ মানুষ পানিবন্দি রয়েছে। প্লাবিত হচ্ছে আরো নতুন নতুন এলাকা।উপকূলীয় অঞ্চলে বেড়িবাঁধ ভেঙে শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন বলেন, ‘চকরিয়ায় বন্যা পরিস্থিতি অত্যন্ত প্রকট আকার ধারণ করেছে। রামুতেও পরিস্থিতি খারাপ হয়েছে। সব স্থানের বন্যা কবলিত মানুষকে সহযোগিতা করা হবে। এরই মধ্যে চকরিয়ার জন্য এক লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। অন্যান্য এলাকার জন্যও বরাদ্দ দেয়া হয়েছে।’ বুধবার জেলার ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করা হয়েছে বলে তিনি জানান।’

১১ লাখ টাকার রাজস্ব ফাঁকি : দলিল লেখক আটক

স্টাফ রিপোর্টার; প্রতারণা করে প্রায় ১১ লাখ সাত হাজার একশ টাকা রাজস্ব ফাঁকি দেয়ার অভিযোগে প্রণব আইচ (৬০) নামে এক দলিল লেখককে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় (সজেকা) চট্টগ্রাম-১। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে হাটহাজারী উপজেলাধীন ফতেয়াবাদ সাবরেজিন্ট্রি অফিস সংলগ্ম কার্যালয়ে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। আটককৃত প্রণব আইচ ফতেয়াবাদ এলাকার মৃত সুবিমল আইচের ছেলে। অভিযানের নেতৃত্ব দেন সজেকা চট্টগ্রাম-১ এর উপ-পরিচালক অতিরিক্ত পুলিশ সুপার লুৎফুর কবির চন্দ্রন।
এ ঘটনায় সজেকা চট্টগ্রাম-১ এর উপ-সহকারী পরিচালক আবদুল আউয়াল বাদী হয়ে হাটহাজারী মডেল থানায় তিনজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন। মামলা আসামিরা হলেন হাটহাজারী ফতেয়াবাদ সাব রেজিস্ট্রি অফিসের সাবেক সাব রেজিস্ট্রার কাজী রফিক উদ্দিন, দলিল গ্রহীতা মোছাম্মৎ মর্জিনা বেগম ও প্রণব আইচ। আবদুল আউয়াল সাংবাদিকদের জানান, ২০০২ সালে ক্ষমতার অপব্যবহার ও প্রতারণা করে তৎকালীন হাটহাজারী ফতেয়াবাদ সাব রেজিস্টার কাজী রফিক উদ্দিন, দলিলগ্রহীতা মোছাম্মৎ মর্জিনা বেগম ও দলিল লিখক প্রণব ১৬৯ দশমিক ৫২ শতক জমির গড়মূল্য ৯৬ লক্ষ ৬৯ হাজার ৯ শ’ টাকা হওয়া সত্ত্বেও মাত্র ১০ লক্ষ টাকা মূল্য নির্ধারণ করে রেজিস্ট্রি সম্পন্ন করেন। এতে তারা ১১ লক্ষাধিক টাকা রাজস্ব ফাঁকি দিয়েছেন।

সিরাজগঞ্জে বাস খাদে পড়ে চালক নিহত

মাথাভাঙ্গা মনিটর: সিরাজগঞ্জের সলঙ্গা থানার হাসানপুরে হানিফ হাইওয়ে রেস্টুরেন্টের স্টাফ বাস খাদে পড়ে চালক জাহাঙ্গীর আলম (৪০) নিহত হয়েছে। এ ঘটনায় আহত ৫ জনকে সিরাজগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার ঢাকা-বগুড়া মহাসড়কের সলঙ্গা থানার হাসানপুরে এ ঘটনা ঘটে। নিহত জাহাঙ্গীর আলম সলঙ্গা থানার হাটিকুমরুল ইউনিয়নের ধোপাকান্দি গ্রামের আব্দুল বাতেনের ছেলে। সলঙ্গা থানার ওসি আব্দুর রফিক এ তথ্য নিশ্চিত করে জানান, রায়গঞ্জের উপজেলার চান্দাইকোনা হানিফ হাইওয়ে রেস্টুরেন্ট থেকে কয়েকজন স্টাফ নিয়ে সলঙ্গা থানার হাসানপুরে অবস্থিত হানিফ হাইওয়ে রেস্টুরেন্টে আসছিলো। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে হাসানপুর এলাকায় পৌঁছুলে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই বাস চালক জাহাঙ্গীর আলম নিহত ও অন্তত আরো ১০ জন স্টাফ আহত হয়। পুলিশ ও স্থানীয়রা গুরুতর আহত ৫ জনকে উদ্ধার করে সিরাজগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করে। সিরাজগঞ্জ সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. শামীমুল ইসলাম জানান, আহতদের চিকিৎসা দেয়া হয়েছে। সবাই আশঙ্কামুক্ত।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *