দেশের টুকিটাকি : প্রাথমিকে ৬০ হাজার শিক্ষক পদ শূন্য

ব্রিটেনকে অনুসরণ করে পদত্যাগ করে নির্বাচন দিন : খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: সরকারকে উদ্দেশ্য করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, ব্রিটেনের দিকে তাকিয়ে দেখুন, তাদের কাছ থেকে শিখুন। জনগণের দ্বারা নির্বাচিত সরকার হওয়া সত্ত্বেও গণভোটে পরাজিত হয়ে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে তিনি বলেন, আপনি জনগণের দ্বারা নির্বাচিত নন, সুতরাং পদত্যাগ করুণ এবং জনগণের কথা চিন্তা করে নির্বাচন দিন। সেই নির্বাচনে জিতলে আমরা আপনাকে মেনে নেবো, আমরা জিতলেও আপনাকে মেনে নিতে হবে। গতকাল সোমবার সন্ধ্যায় রাজধানীর ইস্কাটন নে লেডিস ক্লাবে এগ্রিকালরিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশ(এ্যাব) আয়োজিত ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের আহ্বায়ক কৃষিবিদ আনোয়ারুন্নবী মজুমদার বাবলা। খালেদা জিয়া বলেন, সরকার জোর করে ক্ষমতায় টিকে আছে। জনগণের প্রতি শ্রদ্ধা দেখিয়ে, ভোটের অধিকার ফিরিয়ে দিয়ে সরকারকে ক্ষমতা ছেড়ে দিন। বাংলাদেশের জনগণ সরকার পরিবর্তন চায়। অবাধ সুষ্ঠ নির্বাচন দিয়ে জনগণের সরকারের হাতে ক্ষমতা দিন।ম জিয়া বলেন, আমরা কৃষিতে গুরুত্ব দিয়েছিলাম। কত পোলট্রি ডেইরি ফার্ম হয়েছিল তখন। এই সরকার দলীয়করণ করে সব ধ্বংস করেছে।

নির্দেশিকা সংশোধনের পর নতুন এমপিওভুক্তি

স্টাফ রিপোর্টার: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির (বেতন বাবদ সরকারি অনুদান পাওয়া) নির্দেশিকার সংশোধন হওয়ার পর নতুন এমপিওভুক্তির বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল সোমবার সংসদে সরকারি দলের সংসদ সদস্য পিনু খানের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ার অংশ হিসেবে বর্তমান মহাজোট সরকারের বিগত মেয়াদে ২০১০ সালে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির নির্দেশিকার সংশোধন কার্যক্রম চূড়ান্ত করা হয়।

প্রাথমিকে ৬০ হাজার শিক্ষক পদ শূন্য

স্টাফ রিপোর্টার: বর্তমানে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ে মোট ৬০ হাজার ৬৯৮ শিক্ষকের পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি জানান, সারাদেশের বিদ্যালয়গুলোতে ১৬ হাজার ৬০৩টি প্রধান শিক্ষকের পদও শূন্য রয়েছে।  প্রধান শিক্ষক পদে পদোন্নতির লক্ষ্যে পিএসসি সংশ্লিষ্ট পদবিন্যাস ছক ও চেক লিস্ট অনুযায়ী সারা দেশে ৬৪ জেলায় শিক্ষকের গ্রেডেশন তালিকা প্রস্তুতের কাজ চলছে। সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এসব তথ্য জানান মন্ত্রী।
সরকারি দলের সংসদ সদস্য আ.খ.ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পিএসসির মাধ্যমে ৫০ শতাংশ প্রধান শিক্ষকের সরাসরি নিয়োগের জন্য সভা হয়েছে। বিষয়টির কার্যক্রম চলমান রয়েছে।

৮ পৌরসভায় ভোট ৭ আগস্ট

স্টাফ রিপোর্টার: আগামী ৭ আগস্ট দেশের ৭টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন গতকাল সোমবার এসব পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফশিলের মধ্যে অবশ্য এবারও মেহেরপুর পৌরসভা অন্তর্ভূক্ত হয়নি। তফসিল অনুযায়ী, মেয়র ও কাউন্সিলর পদে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১২ জুলাই। মনোনয়নপত্র বাছাই হবে ১৪ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ জুলাই। নির্বাচন কমিশন সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। পৌরসভাগুলো হলো দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, রংপুরের পীরগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা, নড়াইলের লোহাগড়া, টাঙ্গাইলের ঘাটাইল ও বগুড়ার সোনাতলা। এছাড়া পাবনার বেড়া পৌরসভার নির্বাচনের জন্য পুনঃ তফসিল ঘোষণা করে ভোটের তারিখ ৭ আগস্ট নির্ধারণ করা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *