দেশের টুকিটাকি : দুর্ঘটনায় যুক্তরাষ্ট্র প্রবাসী দুই ভাইসহ নিহত ৩

কওমি শিক্ষার্থীদের মূলধারায় আনতে হবে : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: সরকারের সন্ত্রাসবিরোধী প্রচারণায় অংশ নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে আলেম-ওলামাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি দেশের কওমি মাদরাসা শিক্ষার উন্নয়নের জন্য প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার আশ্বাস দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, কওমি মাদরাসার শিক্ষার্থীদের মূল ধারায় আনতে হবে। রোববার দুপুরে প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবন কার্যালয়ে মাওলানা আশরাফ আলীর নেতৃত্বে কওমি মাদরাসার কয়েকজন শীর্ষস্থানীয় আলেম তার সাথে সাক্ষাত করতে গেলে তিনি এ আহ্বান জানান। সাক্ষাত শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফকালে এসব কথা জানান। শেখ হাসিনা বলেন, বিপুলসংখ্যক শিক্ষার্থী কওমি মাদরাসায় পড়াশোনা করে। তাদের শিক্ষার মূলধারায় আনতে হবে। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য সবার জন্য শিক্ষা নিশ্চিত করা। এই লক্ষ্য অর্জন করতে হলে সমাজের কোনো অংশকে পেছনে ফেলে রাখার সুযোগ নেই।’ কওমি মাদরাসার চূড়ান্ত ডিগ্রিকে স্নাতকোত্তর ডিগ্রির সমমানের স্বীকৃতি দেয়ার জন্য

রাবি ও চবির ভর্তি পরীক্ষা : ফের সময়সূচির ফাঁদে পড়ছে ভর্তিচ্ছুরা

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষায় ফের সময়সূচির ফাঁদে পড়তে যাচ্ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বিগত দুই বছরের মতো এবারও দেশের এই দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় একই সময়ে ভর্তি পরীক্ষা নেয়ার তারিখ ঘোষণা করেছে। ফলে বিপাকে পড়তে যাচ্ছে লক্ষাধিক ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এ প্রসঙ্গে রাবি কর্তৃপক্ষ বলছে, আমরা প্রতিবার আগে তারিখ ঘোষণা করি। ফলে চবি কর্তৃপক্ষের একগুয়েমি ও কাণ্ডজ্ঞানহীন সিদ্ধান্তে সমস্যা সৃষ্টি হয়। তবে চবি রেজিস্ট্রার বলছেন, প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বেশি সমস্যা হলে বিশ্ববিদ্যালয় পরিষদে আলোচনা করে পরিবর্তন করা হতে পারে। গত দুই বছর চবি কর্তৃপক্ষ তারিখ পরিবর্তনের আশ্বাস দিয়েও পরে পূর্বনির্ধারিত তারিখেই পরীক্ষা নিয়েছে বলে ভর্তিচ্ছু ও অভিভাবকদের অভিযোগ। খোঁজ নিয়ে জানা গেছে, ৮ জুন রাবির ভর্তি পরীক্ষা উপ-কমিটি আগামী ২২-২৬ অক্টোবর ভর্তি পরীক্ষা নেয়ার ঘোষণা দেয়। দুদিন পর ১০ জুন চবির ভর্তি পরীক্ষা উপ-কমিটি ২২-৩০ অক্টোবর পর্যন্ত পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে। গত বছর ২০১৬-১৭ শিক্ষাবর্ষে রাবিতে ২৪ থেকে ২৭ অক্টোবর এবং চবিতে ২৩ থেকে ৩১ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৫-১৬ শিক্ষাবর্ষেও ৫টি ইউনিটে একই সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফলে দুই বিশ্ববিদ্যালয়ে আবেদন করেও হাজার হাজার শিক্ষার্থীকে যে কোনো একটিতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে সন্তুষ্ট থাকতে হয়।

দুর্ঘটনায় যুক্তরাষ্ট্র প্রবাসী দুই ভাইসহ নিহত ৩

স্টাফ রিপোর্টার: রোববার সন্ধ্যায় হালিশহর থানাধীন টোল রোড এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন নগরীর সদরঘাট থানাধীন পূর্ব মাদারবাড়ি এলাকার দুলাল মিয়ার ছেলে আকতার বিন জামান ওরফে ইরশাদ (২৮), তার ভাই জাওয়াদ বিন জামান ওরফে জিয়াদ (২২) ও তাদের ফুফাত ভাই মো. সাদমান আলম (১৭)। হালিশহর থানার ওসি মাহফুজুর রহমান যুগান্তরকে জানান, নিহতরা তিনজন ওই প্রাইভেটকারে করে ঘুরতে বের হয়েছিলেন। জিয়াদ প্রাইভেটকারটি চালাচ্ছিলেন। টোল রোড দিয়ে যাওয়ার পথে কাট্টলী জেলে পাড়া এলাকায় কারটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ইরশাদ ও জিয়াদ নিহত হন। পরে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেয়ার পর তাদের ফুফাত ভাই সাদমান আলমেরও মৃত্যু হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *