দেশের টুকিটাকি : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চূড়ান্ত পরীক্ষা ডিসেম্বরে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চূড়ান্ত পরীক্ষা ডিসেম্বরে

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনার্স চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা চলতি বছরের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে। গত বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরে ভারপ্রাপ্ত পরিচালক ফয়জুল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, শিক্ষার্থীরা কোনো প্রকার সেশনজট ছাড়াই তাদের অনার্স কোর্স শেষ করবে। পরীক্ষা গ্রহণের যাবতীয় পূর্ব প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। পরীক্ষা যথাসময়ে গ্রহণে কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছে।

কর্নেল তাহের হত্যাকাণ্ড রাজনৈতিক : হাসানুল হক ইনু

স্টাফ রিপোর্টার: জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জিয়া তার পাকিস্তানপন্থী রাজনীতির পথ পরিষ্কার করতেই ঠাণ্ডা মাথায় কর্নেল তাহেরকে হত্যা করে। কর্নেল তাহের হত্যাকাণ্ড একটি রাজনৈতিক। তিনি বলেন, জিয়া আর কর্নেল তাহের এর মধ্যে রাজনৈতিক বিরোধ ছিলো। জিয়া বাংলাদেশকে পাকিস্তানি ধারায় ঠেলে দিতে চেয়েছিলো। তাহের বাংলাদেশকে পাকিস্তানি ধারায় ঠেলে দেয়ার বিপরীতে বাংলাদেশকে মুক্তিযুদ্ধের ধারায় পরিচালিত করার জন্য ৭৫ এর ৭ নভেম্বর সিপাহী জনতার অভ্যত্থান সংগঠিত করেছিলেন। হাসানুল হক ইনু গতকাল শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে তাহের দিবস উপলক্ষে জাসদ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

আওয়ামী লীগ নতুন করে ফন্দিফিকির করছে : রিজভী

স্টাফ রিপোর্টার: বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, নিরঙ্কুশ ক্ষমতার অধিকারী হয়ে সেটিকে দীর্ঘস্থায়ী করার জন্য আওয়ামী লীগ আগামী সাধারণ নির্বাচন নিয়ে নতুন করে ফন্দি-ফিকির করছে। আপনাদের অধীনে নির্বাচন কখনই সুষ্ঠু ও অবাধ হয়নি। সুতরাং আগামী জাতীয় সংসদ নির্বাচন বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ দলীয় প্রধানের নেতৃত্বে না করে দলনিরপেক্ষ ব্যক্তির অধীনে অনুষ্ঠিত করতে এগিয়ে আসুন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে রিজভী বলেন, গণতন্ত্রের দেহে যেভাবে ছুরি চালাচ্ছেন তাতে সকল নাগরিক অধিকার ‘প্যারালাইজড’ হয়ে গেছে। রাষ্ট্রক্ষমতা আঁকড়ে ধরে রাখার জন্য আপনাদের কর্মকাণ্ড কখনই গণতন্ত্রের পক্ষে স্বাস্থ্যকর হয়নি। গতকাল শুক্রবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী। বিএনপির এই নেতা আরও বলেন, বিএনপি চেয়ারপারসন জনগণের কাতারে থেকেই গণতন্ত্র পুণরুদ্ধারের আন্দোলনে নেতৃত্ব দিয়ে গণতন্ত্রের নতুন যুগের প্রত্যুষ নিশ্চিত করবেন।

চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্যাট্রন হচ্ছেন লরা বুশ

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) প্যাট্রন হিসেবে যোগ দিচ্ছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি লরা বুশ। গত বুধবার ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের প্রেস রিলিজে এই কথা জানানো হয়েছে। ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের স্ত্রী লরা বুশ ফার্স্ট লেডি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে প্রতিষ্ঠিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কাউন্সিল অব প্যাট্রনসের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীদের প্রকৃত শিক্ষা ও নেতৃত্ব অনুপ্রানিত করার লক্ষ্যে প্রতিষ্ঠিত এইউডব্লিউ থেকে এশিয়া ও মধ্যপ্রাচ্যের ১৫টি দেশের ৫৫০ নারী গ্র্যাজুয়েট হয়েছে। লরা বুশের প্যাট্রন হিসেবে যোগ দেয়ার কথা ঘোষণা দিয়ে এইউডব্লিউ-র উপাচার্য চেরি ব্লেয়ার বলেছেন, লরা বুশ সুবিধাবঞ্চিত নারীদের নিয়ে কাজ করা ব্যক্তিদের মধ্যে অগ্রগণ্য। নারীদের সমর্থনে তিনি সহানুভূতি নিয়ে কাজ করেছেন এবং গুরুত্বপুর্ণ অবদান রেখেছেন। লরা বুশ একটি মহত আত্মার উদাহরণ।

 

Leave a comment

Your email address will not be published.