দেশের টুকিটাকি : জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক রেজিস্ট্রেশন শুরু বুধবার

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার সাক্ষ্যগ্রহণ শেষ

স্টাফ রিপোর্টার: নৃশংস, চাঞ্চল্যকর ও ভয়াবহ ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় গতকাল মঙ্গলবার রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। আগামী ১২, ১৩ ও ১৪ জুন আসামিপক্ষের আত্মপক্ষ সমর্থনে বক্তব্য পেশের দিন ধার্য করা হয়েছে। ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালত আজ সাক্ষ্যগ্রহণ শেষে ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারা অনুযায়ী আসামিদের আত্মপক্ষ সমর্থনের দিন ধার্য করে আদেশ দেয়। মামলার সরকারি কৌঁসুলি এডভোকেট মোশাররফ হোসেন কাজল জানান, স্পর্শকাতর ও আলোচিত এ মামলায় মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) সিআইডির জ্যেষ্ঠ বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দসহ ২২৫ জন সাক্ষ্য দিয়েছেন। আজ আইও’কে আসামিপক্ষে জেরা শেষ করার মধ্য দিয়ে সাক্ষ্যগ্রহণ শেষ হয়। বিএনপি-জামায়াতের জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও পাঁচ শতাধিক লোক আহত হয়। নিহতদের মধ্যে ছিলেন তত্কালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পত্নী আইভি রহমান। তত্কালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রথম সারির অন্যান্য নেতা এই গ্রেনেড হামলা থেকে বেঁচে যান। এতে অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচণ্ড শব্দে তার শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয়।

নতুন ভ্যাট আইনে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য বাড়বে না

স্টাফ রিপোর্টার: মূল্য সংযোজন কর আইন ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ কার্যকর হলে ভোক্তা পর্যায়ে নিত্য প্রয়োজনীয় পরিসেবা বিদ্যুতের মূল্য বাড়বে না বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাট কর্তৃপক্ষ বলছে, নতুন আইনের আওতায় বিদ্যুতের ভোক্তা পর্যায়ে দাম হ্রাস বা বৃদ্ধি না করেও বিদ্যুত বিভাগকে সামগ্রিকভাবে কম পরিমাণ ভ্যাট পরিশোধ করতে হবে। এতে ভর্তুকির পরিমাণ কমে আসবে। ফলে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ার সম্ভাবনা নেই। গতকাল মঙ্গলবার এনবিআর থেকে বিদ্যুত মন্ত্রণালয়ে বিদ্যুত্খাতের ওপর নতুন ভ্যাট আইনের প্রভাব এবং করণীয় বিষয়ে পাঠানো এক চিঠিতে এ কথা বলা হয়েছে। এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, নতুন আইন বাস্তবায়ন হলে বিদ্যুত বিভাগ অনেক বেশি লাভবান হবে। যেহেতু বিদ্যুত বিভাগ ভর্তুকি মূল্যে বিদ্যুত্ বিক্রি করে থাকে, তাই উত্পাদন খরচও বেশি। বর্তমানে ১৫ শতাংশ হারে ভ্যাট পরিশোধ করে বিদ্যুত উত্পাদন করা হয়। উত্পাদন পর্যায়ে অব্যাহতি এবং বিতরণ পর্যায়ে সংকুচিত ভিত্তিমূল্যভিত্তিক ভ্যাট প্রদানের ফলে উত্পাদন পর্যায়ে গ্যাস, তেল, কয়লাসহ সকল উপকরণে পরিশোধিত ১৫ শতাংশ ভ্যাট ফেরত পাওয়া যায় না। ভোক্তা প্রত্যক্ষভাবে ৫ শতাংশ এবং পরোক্ষভাবে ১৫ শতাংশ ভ্যাট পরিশোধ করছেন। বিদ্যুত বিভাগ সরকারকে এ ভ্যাট পরিশোধ করছেন। ১৯৯১ সালের ভ্যাট আইনের বিচ্যুতির কারণে এমনটি হচ্ছে। নতুন আইনে এ ধরনের সকল বিচ্যুতি দূর হবে। নতুন আইনের আওতায় বিদ্যুতের ভোক্তা পর্যায়ে দাম হ্রাস বা বৃদ্ধি না করেও বিদ্যুত বিভাগকে সামগ্রিকভাবে কম পরিমাণ ভ্যাট পরিশোধ করতে হবে। এতে ভর্তুকির পরিমাণ কমে আসবে। ফলে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ার সম্ভাবনা নেই।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক রেজিস্ট্রেশন শুরু বুধবার

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের স্নাতক (পাস) প্রাইভেট/সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশন আজক বুধবার থেকে শুরু হচ্ছে। চলবে আগামী ৫ জুলাই পর্যন্ত। গতকাল মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions থেকে জানা যাবে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *