দেশের টুকিটাকি : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

স্টাফ রিপোর্টার: জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা আজ ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে অনুষ্ঠিত হবে। ১৪৩৮ হিজরি সনের পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আগামীকাল ২৪ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ সভা অনুষ্ঠিত হবে।  সভায় ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান সভাপতিত্ব করবেন। বাংলাদেশের আকাশে কোথাও জিলকদ মাসের চাঁদ দেখা গেলে উল্লেখিত টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ ও ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।

ট্রাভেল এজেন্সির লাইসেন্স করতে এখন ভোগান্তি হবে না

স্টাফ রিপোর্টার: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, ট্রাভেল এজেন্সির লাইসেন্স করতে এখন আর ভোগান্তি পোহাতে হবে না। সচিবালয়ের দ্বারে দ্বারে ঘুরতে হবে না ট্রাভেল এজেন্সি লাইসেন্স প্রার্থীদের। অনলাইনেই এখান থেকে লাইসেন্সের আবেদন, নবায়ন করাসহ সকল কার্যক্রম সম্পর্ন করা যাবে। এতে লাল ফিতার দৌরাত্ব অনেকাংশে কমবে। গতকাল রোববার বিকেলে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় পাবলিক সার্ভিস দিবসে অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম’ উদ্বোধন কালে তিনি একথা বলেন। রাশেদ খান মেনন বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে বর্তমানে প্রায় ৫ হাজার সংখ্যক ট্রাভেল এজেন্সি নিবন্ধিত আছে। প্রতি বছর বিভিন্ন উদ্দেশে বিদেশে গমনেচ্ছুক আনুমানিক ৮ লাখ নাগরিককে এয়ারলাইন্সের টিকেটসহ অন্যান্য সুযোগ সুবিধার জন্য এ সকল ট্রাভেল এজেন্সির ওপর নির্ভর করতে হয়। উক্ত ট্রাভেল এজেন্সিসমূহের নিবন্ধন ও নবায়নসহ সকল প্রক্রিয়া অনলাইনে সম্পন্নকরণের লক্ষ্যে অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার তৈরি করা হয়েছে।

ত্রাণ না পাওয়ার মিথ্যা অভিযোগে করায় কান ধরা হলো তার

স্টাফ রিপোর্টার: ত্রাণ পেয়েও না পাওয়ার মিথ্যা অভিযোগ করায় এক ব্যক্তিকে প্রকাশ্যে কান ধরে ক্ষমা চাওয়ানো হয়েছে। সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদে গত বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। কান ধরে ক্ষমা চাওয়া ওই ব্যক্তি দাউদপুর ইউপির ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ইনাতআলীপুর গ্রামের লুৎফুর রহমান ওরফে লকুস মিয়া। তার কান ধরে মাফ চাওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। দাউদপুর ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার দুপুরে বন্যাকবলিত এলাকাবাসীদের নিয়ে একটি সুধী সমাবেশের আয়োজন করা হয়। ওই সমাবেশে দক্ষিণ সুরমা উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাও উপস্থিত ছিলেন। ওই দিন একটি বেসরকারি টেলিভিশনের সাংবাদিককে লুৎফুর রহমান ত্রাণ পাননি বলে অভিযোগ করেন।

সুশীল সমাজের ৬০ জনকে আমন্ত্রণ : আজকালের মধ্যেই চিঠি

স্টাফ রিপোর্টার: নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মুহাম্মদ আবদুল্লাহ বলেছেন, সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে আলোচনার মধ্যদিয়ে সংলাপ শুরু হবে। সুশীল সমাজের ৬০ প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হচ্ছে। দু-একটি সংখ্যা বাড়তে পারে, এ বিষয়ে কমিশন চিন্তাভাবনা করছে। গতকাল রোববার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মুহাম্মদ আবদুল্লাহ এসব কথা বলেন। সচিব মুহাম্মদ আবদুল্লাহ বলেন, সুশীল সমাজের প্রতিনিধিদের পাঠানোর জন্য চিঠি তৈরি হয়ে গেছে। আজ বা কালের মধ্যে চিঠি পৌঁছে যাবে। প্রতিনিধিদের মধ্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ, রাষ্ট্রবিজ্ঞানী, কলাম লেখক, গণমাধ্যম ব্যক্তিত্ব, শিক্ষক এবং সিভিল সার্ভিসের প্রবীণ সচিব কিংবা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকারী ব্যক্তিদের চিঠি পাঠানো হবে। বিভিন্নভাবে সমাজ ও রাষ্ট্রের কল্যাণে যাঁরা নিয়োজিত আছেন, এমন ব্যক্তিদের চিঠি দেওয়া হবে। অপর এক প্রশ্নের উত্তরে মুহাম্মদ আবদুল্লাহ বলেন, একাদশ জাতীয় নির্বাচন যাতে সুষ্ঠু এবং সুশৃঙ্খল হয়, সে বিষয়ে সুশীল সমাজের প্রতিনিধিদের কাছ থেকে পরামর্শ নেয়া হবে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *