দেশের টুকিটাকি : চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব সেপ্টেম্বর পর্যন্ত

চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব সেপ্টেম্বর পর্যন্ত

স্টাফ রিপোর্টার: চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব থাকতে পারে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। চিকুনগুনিয়া ও ডেঙ্গু থেকে রক্ষা পেতে ঘরবাড়ি এবং আশপাশ নিয়মিত পরিষ্কার রাখার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। এডিস মশা নিধনে শনিবার ঢাকার ৯২টি স্থানে নামছেন মেডিকেল শিক্ষার্থীরা। আইইডিসিআর আয়োজিত সাংবাদিক অবহিতকরণ সভায় গতকাল বৃহস্পতিবার এসব কথা জানানো হয়। সভায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, চিকুনগুনিয়া জ্বর নিয়ে আতঙ্কের কিছু নেই। এতে কারও মৃত্যুও ঘটবে না। এই জ্বর এমনিতেই সেরে যায়। একবার যে চিকুনগুনিয়ায় আক্রান্ত হবে, তাকে আজীবন আর এই ভাইরাস আক্রান্ত করতে পারবে না। তবে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কেউ যাতে চিকুনগুনিয়া সন্দেহ না করে, সে জন্য কয়েকটি লক্ষণ দেখে ধারণা পাওয়া যাবে। ডেঙ্গুতে আক্রান্ত হলে অবশ্যই চিকিৎসা নিতে হবে। পাশাপাশি ডেঙ্গু বা টাইফয়েড থেকে রক্ষা পেতে মশার বংশবিস্তার রোধের কাজ চালিয়ে যেতে হবে।

প্রধানমন্ত্রীকে নিয়ে আপত্তিকর মন্তব্য : যুবক গ্রেফতার

স্টাফ রিপোর্টার: ফেসবুকে প্রধানমন্ত্রীর ছবি ব্যঙ্গ করে আপত্তিকর মন্তব্য করে পোস্ট করার অভিযোগে কুমিল্লার মুরাদনগরে রায়হান চৌধুরী (২৮) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার বিকেলে উপজেলা সদর থেকে তাকে গ্রেফতার করা হয়। রায়হান উপজেলার বাখরনগর গ্রামের আবু তৈয়ব চৌধুরীর ছেলে। সর্বশেষ বৃহস্পতিবার ওই যুবক তার ফেসবুক আইডিতে বাংলাদেশ-ভারতের ক্রিকেট খেলা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জড়িয়ে অশ্লীল ও কুরুচীপূর্ণ বক্তব্য পোস্ট করলে এলাকায় ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। এ বিষয়ে বৃহস্পতিবার বিকালে উপজেলা ছাত্রলীগের সভাপতি রুহুল আমীনসহ একদল ছাত্রলীগ কর্মী ও এলাকাবাসীর সাথে তার মতবিরোধ হয়। এক পর্যায়ে ছাত্রলীগ নেতাকর্মীরা তাকে আটক করে পুলিশে সোপর্দ করে। পরে উপজেলা ছাত্রলীগের দফতর সম্পাদক শরীফ খান বাদী হয়ে রায়হান চৌধুরীকে আসামি করে মুরাদনগর থানায় মামলা দায়ের করেন।

সাফারি পার্কে জন্মালো জিরাফের প্রথম বাচ্চা

স্টাফ রিপোর্টার: গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রথমবারের মতো মা জিরাফ বাচ্চা দিয়েছে। গত সোমবার দিবাগত রাতে বাচ্চাটির জন্ম হলেও আজ বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যমকে খবরটি জানানো হয়। বঙ্গবন্ধু সাফারি পার্কের বন্য প্রাণী তত্ত্বাবধায়ক সারোয়ার হোসেন খান বলেন, এই পার্কে জিরাফের বাচ্চা দেয়ার ঘটনা এটাই প্রথম। দক্ষিণ আফ্রিকা থেকে ২০১৩ ও ২০১৫ সালে মোট ১২টি জিরাফ আনা হয়। এর মধ্যে ২০১৬ সালে দুটি এবং এ বছরের মে মাসে আরও দুটি জিরাফ মারা যায়। এ কর্মকর্তা জানান, মা জিরাফ ও শাবক সুস্থ আছে। জন্মের পর থেকে নিরাপত্তার জন্য বাচ্চাকে মায়ের কাছ থেকে আলাদা রাখা হয়েছে। বন্য প্রাণী বিশেষজ্ঞের তত্ত্বাবধানে নবজাতককে নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও চিকিৎসা দেয়া হচ্ছে। আপাতত দর্শনার্থীরা নবজাতক ও বাচ্চাকে দেখার সুযোগ পাচ্ছেন না। কয়েক দিনের মধ্যে নিরাপত্তাঝুঁকি কেটে গেলে মা ও বাচ্চাকে একসাথে নির্দিষ্ট জায়গায় দর্শনার্থীর জন্য উন্মুক্ত করা হবে।

নাতির শোকে চলে গেলেন নিহত ক্যাপ্টেন তানভীরের দাদা

স্টাফ রিপোর্টার: রাঙ্গামাটিতে পাহাড় ধসে নিহত বাংলাদেশ সেনাবাহিনীর ক্যাপ্টেন তানভীর ইসলাম শান্তর গ্রামের বাড়িতে চলছে আবারও শোকের মাতাম। নাতীর শোকে হার্ট অ্যাটাক করে মারা গেলেন দাদা আজিজ মোল্লা (৭৫)। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টার দিকে রাজধানীর বনানী কবরস্থানে যখন তানভীরের দাফনের প্রস্তুতি চলছিলো তা শুনেই বাউফল উপজেলার কালীশুরী ইউনিয়নের সিংহেরা কাঠী গ্রামের বাড়িতে বসে মৃত্যুর কোলে ঢলে পড়লেন দাদা আজিজ মোল্লা। তানভীরের ভাবী সোনিয়া জানান, তানভীর ঢাকা নটরডেম কলেজ থেকে পাস করে বাংলাদেশ সেনাবাহিনী কমিশনার পদে চাকরি নেন। গত ৭/৮ মাস আগে ক্যাপ্টেন হিসাবে পদোন্নতি পেয়ে যোগদান করেন। তিনি ২০১৬ সালের ১০ অক্টোবর জয়পুরহাট জেলার নাজিয়া সুলতানাকে বিয়ে করেন। বাবা-মা ও স্ত্রী নিয়ে ঢাকার মাটিকাটা এমইএস এলাকায় থাকেন তিনি।

 

 

 

Leave a comment

Your email address will not be published.